ঢাকা, ২২ জুন ২০২৪, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

কেনো সর্বশক্তি দিয়ে বাখমুত ধরে রাখতে চায় ইউক্রেন, জানালেন জেলেনস্কি

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ২৯ মার্চ ২০২৩, বুধবার, ৩:১৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩৭ অপরাহ্ন

mzamin

দনেতস্ক অঞ্চলের গুরুত্বপূর্ণ শহর বাখমুতের বেশিরভাগ এলাকা এখন রুশদের দখলে। তবুও এই শহরটি ধরে রাখতে অব্যাহতভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেন। নতুন করে হাজার হাজার সেনা পাঠানো হচ্ছে সেখানে। এবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানালেন, কেনো তিনি বাখমুত ধরে রাখতে এত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

বার্তা সংস্থা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যদি বাখমুতের পতন হয় তাহলে তার সরকার আন্তর্জাতিক এবং আভ্যন্তরীণ তীব্র চাপের মুখে পড়বে। তারা রাশিয়ার সঙ্গে শান্তিচুক্তি করতে ইউক্রেনকে বাধ্য করবে। জেলেনস্কি বলেন, বাখমুতের পতন হলে ইউক্রেন ক্লান্ত বোধ করবে। তখন আমাকে রাশিয়ানদের সঙ্গে আপোষ করার জন্য বাধ্য করা হবে। 

বাখমুতে ইউক্রেন এবং রাশিয়া উভয় পক্ষেরই বিপুল প্রাণহানি হয়েছে। যদিও রাশিয়া শহরটির বেশিরভাগ এলাকা দখলে নিয়ে নিয়েছে এবং শহরের চারদিকের গ্রামাঞ্চলও সব এখন রাশিয়ার দখলে। ফলে বাখমুতে ইউক্রেনের বিজয় ক্রমশ কঠিন হয়ে উঠছে। উল্টো সেখানে থাকা ইউক্রেনের হাজার হাজার সেনা পুরোপুরি অবরুদ্ধ হয়ে পড়ার ঝুঁকিতে আছে।

বিজ্ঞাপন
ইউক্রেনের পশ্চিমা মিত্ররাও এখন বাখমুত থেকে সেনা প্রত্যাহারে জেলেনস্কিকে চাপ দিচ্ছে। সেনারা এখন বেঁচে থাকলে পরে পশ্চিমা অস্ত্র দিয়ে আবার বড় কাউন্টার অফেন্সিভ চালানো সম্ভব হবে।
জেলেনস্কি আরও বলেন, বাখমুত দখলে নিতে পারলে রাশিয়া অনেক বেশি সাহসী হয়ে উঠবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তখন পশ্চিমাদের কাছে, রাশিয়ানদের কাছে এবং চীন-ইরানের কাছে এই জয়ের কথা প্রচার করতে পারবেন। পুতিন যদি আমাদের দুর্বলতা টের পায় তাহলে তিনি যুদ্ধের গতি আরও বাড়িয়ে দেবেন।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status