ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

সেগুনবাগিচায় ব্যাপক পরিবর্তন

মিজানুর রহমান
৩০ ডিসেম্বর ২০২২, শুক্রবার
mzamin

বিশ্ব রাজনীতির বাঁক-বদল, নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে বৈদেশিক চাপসহ আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। ‘যদি’, ‘কিন্তু’, ‘তবে’ ইত্যাদি বিবেচনায় একাধিক বিকল্প পরিকল্পনা নিয়ে আগামীর বাস্তবতা সামাল দিতে চায় সরকার। বিশেষ করে বিদ্যমান মার্কিন নিষেধাজ্ঞার ধাক্কা সামাল দেয়া এবং নতুন করে আর কোনো জটিলতায় না পড়ার দিকেই নজর সেগুনবাগিচার। জানানো হয়েছে, নতুন বছরকে সামনে রেখে মন্ত্রণালয়ের অনুবিভাগগুলোর প্রধান অর্থাৎ মহাপরিচালক পর্যায়ে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। সপ্তাহব্যাপী আলাপ-আলোচনার পর খোলনলচে বদলে একটি আদেশ জারি হয়েছে বুধবার। মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের মহাপরিচালক ডি এম সালাহ উদ্দিন মাহমুদ স্বাক্ষরিত ওই অফিস আদেশ মতে, মন্ত্রণালয়ের আমেরিকাস অনুবিভাগকে ভেঙে উত্তর ও দক্ষিণ আমেরিকা নামে দুটি অনুবিভাগ করা হয়েছে। এখন থেকে উত্তর আমেরিকা অনুবিভাগ যুক্তরাষ্ট্র এবং কানাডার সঙ্গে যোগাযোগের বিষয়টি দেখভাল করবে। 

আর দক্ষিণ আমেরিকা অনুবিভাগ দেখবে আর্জেন্টিনা, ব্রাজিলসহ ওই অঞ্চলের দেশগুলো। আদেশ মতে, এতদিন ধরে মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ ও ইইউ এবং বহুপক্ষীয় অর্থনৈতিক বিষয়াবলী দেখভালের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক ফাইয়াজ মুরশিদ কাজী এখন কেবলমাত্র বহুপক্ষীয় অর্থনৈতিক বিষয়াবলী অনুবিভাগ দেখভালের দায়িত্ব পালন করবেন। এনডিসি কোর্স সম্পন্ন করে সদ্য মন্ত্রণালয়ের ফেরত মহাপরিচালক মো. রইস হাসান সরোয়ার সামলাবেন আঞ্চলিক সংস্থাসমূহ বিষয়ক আর.ও উইং। এতদিন ধরে জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালকের দায়িত্ব পালন করা তৌফিক হাসানকে দেয়া হয়েছে পূর্ব এশিয়া ও প্রশান্ত বিষয়ক অনুবিভাগ দেখভালের দায়িত্ব।

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্রকে ফোকাসে রেখে নবপ্রতিষ্ঠিত উত্তর আমেরিকা  উইংয়ের দায়িত্ব দেয়া হয়েছে সিডনিতে কনসাল জেনারেলের দায়িত্ব পালন করে দেশে ফেরা খন্দকার মাসুদুল আলমকে। আর সদ্য বিলুপ্ত আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক নাঈম উদ্দিন আহমেদকে মন্ত্রণালয়ের সবচেয়ে আকর্ষণীয় এবং গুরুত্বপূর্ণ পদ রাষ্ট্রাচার প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে। সদ্য পদোন্নতি পাওয়া মো. শফিকুর রহমানকে পশ্চিম এশিয়া অনুবিভাগের মহাপরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে। 

পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অনুবিভাগের মহাপরিচালক কাজী রাসেল পারভেজ এখন থেকে পশ্চিম ইউরোপ ও ইইউ অনুবিভাগ দেখভালের পাশাপাশি লিগ্যাল অ্যাফেয়ার্স ইউনিটের অতিরিক্ত দায়িত্ব পালন করবেন। কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগের মহাপরিচালক (চলতি দায়িত্ব) মিজ সেহেলী সাবরীনকে গণমাধ্যম ও বহিঃপ্রচারে ডেজিগনেটেড জনকূটনীতি বিভাগের প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে। সম্ভবত তিনি এখন থেকে রেগুলার ব্রিফিংয়ের দায়িত্ব পেতে যাচ্ছেন। গোয়াহাটি মিশন সম্পন্ন করে সদ্য ঢাকা ফেরত শাহ্‌ মোহাম্মদ তানভীর মনসুরকে কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগের মহাপরিচালকের (চলতি দায়িত্ব) দেয়া হয়েছে। সদ্য পনোন্নতি পাওয়া মোহাম্মদ মোজাম্মেল হককে নবগঠিত দক্ষিণ আমেরিকা অনুবিভাগের মহাপরিচালকের (চলতি দায়িত্ব) দেয়া হয়েছে। সদ্য পদোন্নতিপ্রাপ্ত মোহাম্মদ রফিকুল আলমকে মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটে বদলি করা হয়েছে। তাছাড়া মহাপরিচালক (চলতি দায়িত্ব) মিজ? সৈয়দা জেসমিন সুলতানা মিল্কিকে মন্ত্রণালয়ের করোনা সেলের প্রধান অর্থাৎ সেল সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে।  

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status