ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

শরীর ও মন

সারা শরীরেই ব্যথা হলে

ডা. মো. বখতিয়ার
১৪ নভেম্বর ২০২২, সোমবারmzamin

সাধারণত ব্যথা বিভিন্ন কারণে শরীরের বিভিন্ন অংশে বা অঙ্গে হয়ে থাকে। ফাইব্রোমায়ালজিয়া নামে একটি রোগ আছে যাতে শরীরের বিভিন্ন স্থানে ব্যথা হতে পারে। এ ছাড়া বাতের সমস্যা থেকেও সারা শরীরে ব্যথা হতে পারে। কিন্ত আজকাল দেখা যায় অনেকেরই সারা শরীরে ব্যথা অনুভব করে থাকেন। আবার অনেকের এই  ব্যথা অনেকদিন  ধরে চলতে থাকে এবং অনেকটা ব্যথা নীরবে লাঘব করে  সময়ক্ষেপণ করেন। ব্যথা এমনিতেই ভালো হয়ে যাবে তা  ভেবে কোনো চিকিৎসা নিতে চান না ভোক্তভোগীরা। এতে ব্যথার জটিলতা দিন দিন বৃদ্ধি পেতে থাকে। কিন্তু যখন  ব্যথার যন্ত্রণা সহ্য করতে না পেরে চিকিৎসকের কাছে আসেন তখন কারও কারও মারাত্মক কিছু রোগ ধরা পড়ে। ব্যথা হলে আজকাল কিছু রোগী মাঝে মাঝে চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই ব্যথার  ওষুধ সেবন করেন, যা মোটেও উচিত নয়। যদি কারও সারা শরীরে ব্যথা হয়, তাহলে এটি অবহেলা না করে জরুরি চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

বিজ্ঞাপন
এটি কোনো মারাত্মক রোগের লক্ষণও হতে পারে।  
কারণ
সারা শরীর জুড়ে ব্যথার  অন্যতম কারণ হিসেবে  ধরা হয়  শরীরে ভিটামিন ডি- এর অভাব বা ঘাটতি। ভিটামিন ডি  এর অভাব  এর সাধারণ কারণগুলো হলো- 
- স্থূলতার কারণে ভিটামিন ডি এর ঘাটতি হতে পারে কেন না স্থূলতো দেহের রক্ত প্রবাহকে ধীর করে দেয়। 
-   সূর্যের সংস্পর্শে বা রোদে না আসার কারণে শরীরে ভিটামিন ডি এর অভাব ঘটে। সাধারণত  ভিটামিন ডি এর ঘাটতির লক্ষণগুলো হলো- ঘন ঘন শ্বাসকষ্ট, অবসাদ, মাথা ঘেমে যাওয়া, অতিরিক্ত ঘুম, হাড় ব্যথা, পেশীর দুর্বলতা, অকারণেই ক্লান্ত হয়ে পড়া।
অন্যান্য যে সমস্যা হতে পারে 
সাধারণত মনে করা হয়  ভিটামিন ডি এর প্রধান উৎস সূর্যের আলো। এর অভাবে পুরো শরীরে ব্যথা হতে পারে, সঙ্গে আরও নানা ধরনের অসুবিধা হতে পারে।
যেমন-
- ঘন ঘন সর্দি-কাশি হওয়া।
- ভিটামিন ডি এর  অভাবে শ্বাসতন্ত্রে ঘন ঘন সংক্রমণ হতে পারে। 
- সকালবেলা হাড়ের গিঁটে গিঁটে ব্যথা অনুভব হতে পারে।
-   শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এতে করে বিভিন্ন রোগে সংক্রমিত হওয়ার চান্স বেড়ে যায়।
- ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। তাই এর অভাবে হাড়ে, পিঠে ও কোমরে ব্যথা হয়ে থাকে। 
- অনেকে হাড় শক্ত করার জন্য ক্যালসিয়াম ট্যাবলেট খান। কিন্তু যথেষ্ট ভিটামিন ডি শরীরে না থাকলে এই ক্যালসিয়াম খুব একটা কাজে আসে না। ফলে হাড় নরম ও ভঙ্গুর হয়ে যায়।
- যেকোনো আঘাত বা অপারেশন হলে যদি রক্তে ভিটামিন ডি এর ঘাটতি থাকে, তবে সহজে ক্ষত শুকাতে চায় না।
- হাড়ের ক্ষয় মূলত ভিটামিন ডি এর অভাবের জন্য হয়ে থাকে।
- মেনোপজের পর বেশিরভাগ নারীরই হাড় ক্ষয় হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। 
- শিশু ও প্রাপ্তবয়স্ক যেকোনো বয়সীদেরই ভিটামিন ডি এর অভাবে মাংসপেশীতে ব্যথা হতে পারে।
- ভিটামিন ডি এর অভাবে বাচ্চাদের রিকেটস এবং প্রাপ্তবয়স্কদের অস্টিওম্যালাশিয়া হতে দেখা যায়।
পরিত্রাণ যেভাবে
সারা শরীরে ব্যথা হলে আপনাকে অবশ্যই একজন বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। চিকিৎসকের  পরামর্শ অনুযায়ী চলতে হবে। কেন সারা শরীরে ব্যথা হয় তা ডায়াগনেসিস করে খুঁজে বের করতে হবে।  হাইপোপ্যারাথাইরয়েডিসম, লিভারের রোগসহ আরও কিছু অসুখে শরীরে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের মাত্রা কমে যেতে পারে। সারা শরীরে ব্যথা থাকলে  নিজে থেকে পেইন কিলার খেয়ে নিবেন না ! ভিটামিন ডি এর ঘাটতি থেকে যেহেতু এই সমস্যাটা হয়, তাই ভিটামিন ডি এর উৎস সম্পর্কে আগে আপনাকে জানতে হবে এবং খাদ্যতালিকায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবারগুলো অবশ্যই রাখতে হবে। যেহেতু সূর্যের আলো ভিটামিন ডি এর প্রধান উৎস তাই আপনাকে ভিটামিন ডি এর অভাব পূরণের জন্য সকাল ৮টা থেকে দুুপুর ৩টা পর্যন্ত ১০-২০ মিনিট রোদ গায়ে লাগান। সকালের হালকা রোদে সামান্য ব্যায়ামও করতে পারেন। ২. বিভিন্ন সামুদ্রিক মাছে রয়েছে ভিটামিন ডি, যেমন: স্যামন, টুনা ফিশ ইত্যাদি। এ ছাড়াও মাশরুম, ডিম, দুধ, কলিজা, গরুর মাংসে ভিটামিন ডি পাওয়া যাবে। দুধ ও দুগ্ধদুজাত খাবার (মাখন, পনির ইত্যাদি) ভিটামিন ডি এর ভালো সোর্স। ব্যথা প্রতিরোধে নিয়মিত ব্যায়াম করুন, সময় মতো ঘুমান ও সর্বদা রুটিন করে চলুন।
 

লেখক: জনস্বাস্থ্য গবেষক এবং ব্যবস্থাপনা পরিচালক খাজা বদরুদদোজা মডার্ন হাসপাতাল সফিপুর, কালিয়াকৈর, গাজীপুর।

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status