ঢাকা, ১০ ডিসেম্বর ২০২২, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বাংলারজমিন

হলে ফিরেছেন রিভা রাজিয়া

স্টাফ রিপোর্টার
২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার

বড় ভাইদের কথায় আশ্বস্ত হয়ে ক্যাম্পাসে ফিরে বহিষ্কারাদেশ প্রত্যাহারের অপেক্ষায় আছেন ছাত্রলীগ নেত্রীরা। ঘটনার ২ দিন পার হলেও এখন পর্যন্ত আওয়ামী লীগ বা ছাত্রলীগের দায়িত্বশীল কোনো পর্যায় থেকে বহিষ্কৃৃত নেত্রীদের সঙ্গে যোগাযোগ করেনি। ক্যাম্পাসে পাল্টাপাল্টি অবস্থান ও সংঘর্ষের ঘটনায় ইডেন কলেজ শাখা ছাত্রলীগের বহিষ্কৃত ১২ নেত্রী গত সোমবার দুপুরে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন শেষে আমরণ অনসনের ঘোষণা দেন। পরবর্তীতে ‘বড় ভাইদের’ আশ্বাসে অনসন প্রত্যাহার করে হলে ফেরেন। এদিকে বহিষ্কার হওয়া ছাত্রলীগ নেত্রীরা জানায়, এতকিছুর পরেও মূল অভিযুক্ত কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা এবং সাধারণ সম্পাদক রাজিয়াকে বহিষ্কার করা হয়নি। চাঁদাবাজি ও সিট বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার অভিযোগ থাকলেও তাদের বিরুদ্ধে কোনো প্রকার শাস্তিমূলক ব্যবস্থা এবং তাদেরকে বহিষ্কার না করার অদৃশ্য কারণ খুঁজে পাচ্ছেন না তারা। ইডেন কলেজের একাধিক ছাত্রলীগ নেত্রীর সঙ্গে কথা বলতে চাইলেও তারা এ বিষয়ে গণমাধ্যমে সরাসরি কথা বলতে রাজি হননি। গতকাল দুপুরে রিভা এবং রাজিয়া ও তার অনুসারীরা সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ইডেন কলেজের বাইরে একটি মানববন্ধনের আয়োজন করেন। সেখানে তারা বলেন, বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা বহিষ্কার হওয়ার পরেও কেন হলে অবস্থান করছে। এ সময় তাদেরকে হল থেকে চলে যাওয়ার দাবি জানায় রিভা-রাজিয়া। 

এর পরপরই তারা কলেজ প্রশাসন, কলেজের প্রিন্সিপাল এবং লালবাগ থানা পুলিশের প্রহরায় ইডেন কলেজের হলে প্রবেশ করেন।

বিজ্ঞাপন
ক্যাম্পাসের বর্তমান পরিস্থিতি কি জানতে চাইলে এক শিক্ষার্থী বলেন, দুপুরে তারা একটি মানববন্ধনের আয়োজন করেন। এরপর হলে নতুন করে উত্তেজনা দেখা দিলেও এখন পরিবেশ কিছুটা স্বাভাবিক। এত অন্যায়ের পরেও রিভা-রাজিয়া গ্রুপ কীভাবে হলে প্রবেশ করেছে এবং তাদেরকে কেন বহিষ্কার করা হয়নি সেটা নিয়ে ছাত্রলীগের একাংশের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে।    ইডেন অধ্যক্ষ সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, সাত কলেজের পরীক্ষা চলছে। ইন্টার্ন্যাল প্র্যাকটিক্যাল পরীক্ষা, ভাইবা, প্রথম বর্ষের মেয়েদের টেস্টের রেজাল্ট হচ্ছে আর মাস্টার্সেরও ক্লাস চলছে। সবাই ব্যস্ত। এখানে কলেজ বন্ধ বা হল বন্ধের কোনো বিষয় নেই। পূজার বন্ধ যেটি সেটি তো স্বাভাবিক বন্ধ। প্রতিবারের মতো সে সময়ও হোস্টেল খোলা থাকবে। এ ঘটনায় এর আগে কলেজ কর্তৃপক্ষ একটি চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত চলমান রয়েছে। কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভার অডিও ফাঁস এবং ছাত্রীকে নগ্ন করে ভিডিও ধারণের অভিযোগের তদন্তের আপডেট জানতে চাইলে তিনি বলেন, সকল তদন্তের রিপোর্ট একসঙ্গে প্রকাশ করা হবে। এর আগে গত শনিবার রাতে ইডেন কলেজ ছাত্রলীগের এক সহ-সভাপতিকে মারধর করেন কলেজ সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারীরা। এর প্রতিবাদে রাতেই বিক্ষোভ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। 

রোববার সকালে সংবাদ সম্মেলন করে ওই ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থার দাবি জানান ইডেন কলেজ ছাত্রলীগের ৪৩ সদস্যের কমিটির ২৫ জন। সন্ধ্যায় পাল্টা সংবাদ সম্মেলনের আয়োজন করে সভাপতি-সাধারণ সম্পাদক গ্রুপ। অন্যরা এর প্রতিবাদ জানালে আবারো সংঘর্ষ হয় দুই পক্ষের। এরই ধারাবাহিকতায় মধ্যরাতে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ইডেন ছাত্রলীগের কমিটি স্থগিত করে ১৬ জনকে বহিষ্কারের কথা জানানো হয়। স্থায়ী বহিষ্কার হওয়াদের মধ্যে ১০ জন বর্তমান কমিটির সহ-সভাপতি, একজন যুগ্ম সাধারণ সম্পাদক, একজন সাংগঠনিক সম্পাদক আর চারজন কর্মী। এরই ধারবাহিকতায় গত সোমবার বহিষ্কার আদেশের প্রতিবাদে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আমরণ অনশনে বসেন ছাত্রলীগের ওই ১৬ জন। তবে ১ ঘণ্টা পরই তারা স্থান ত্যাগ করেন।   এ বিষয়ে ইডেন কলেজের শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সোনালী আক্তার বলেন, বিকাল ৪টার সময় রিভা এবং রাজিয়া গ্রুপ কলেজ অধ্যক্ষ ও লালবাগ থানা পুলিশের সহায়তায় ক্যাম্পাসে প্রবেশ করেন। ক্যাম্পাসে কিছুটা থমথমে অবস্থা বিরাজ করছে। এ সময় তারা বহিষৃ্কত নেত্রীদের হল থেকে চলে যাওয়ার জন্য স্লোগান দিতে থাকেন। এ বিষয়ে জানতে লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. জাফর হোসেন এবং লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম. এম. মুর্শেদকে ফোন দিলে তারা ফোন রিসিভ করেননি।

পাঠকের মতামত

বড় ভাইদের নাম প্রকাশ করুন ।

monir
২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১:২১ পূর্বাহ্ন

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বাংলারজমিন সর্বাধিক পঠিত

আন্দোলনে উত্তাল জাবি/ ‘দ্বিতীয় মানিকের উত্থান’

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status