ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

ইরানি ড্রোনে বিপর্যস্ত ইউক্রেন, বহিস্কার করা হলো তেহরানের রাষ্ট্রদূতকে

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ৫:১৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:১৭ পূর্বাহ্ন

কিয়েভে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিস্কার করেছে ইউক্রেন। শুক্রবার ইউক্রেনের তরফ থেকে জানানো হয়েছে, তেহরানের ‘শত্রুতামূলক’ আচরণের কারণেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়া ইরান দূতাবাস থেকে কূটনীতিকদের সংখ্যা হ্রাসেও চাপ দেবে বলে জানিয়েছে ইউক্রেন। এ খবর দিয়েছে আরটি।

খবরে জানানো হয়েছে, মূলত রাশিয়ার কাছে কমব্যাট ড্রোন বিক্রি করায় ইরানের ওপরে চটেছে ইউক্রেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, মস্কোকে অস্ত্র দেয়ার মাধ্যমে ইরান তার নিরপেক্ষতা লঙ্ঘন করেছে। তারা ইউক্রেনের স্বার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে শ্রদ্ধা করে না। তাদের এই শত্রুতামূলক আচরণ ইরান-ইউক্রেন সম্পর্ককে ভয়াবহ ক্ষতিগ্রস্থ করেছে। 

তবে এখনও জানা যায়নি কি পরিমাণ ইরানি কূটনীতিককে বহিস্কার করতে যাচ্ছে ইউক্রেন। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী ইরান থেকে যাওয়া কামিকাজে ড্রোন ইউক্রেনের বিভিন্ন স্থাপনা ও সামরিক অবস্থানে সফলভাবে হামলা চালিয়ে চলেছে। টেলিগ্রামে প্রকাশিত রুশপন্থী চ্যানেলগুলোতে এই ড্রোনের সফলতার নানা দাবি দেখা যাচ্ছে। ইউক্রেন দাবি করেছে, তারা রাশিয়ার এ ধরণের অন্তত ছয়টি ড্রোন ধ্বংস করেছে। 

গত জুলাই মাসে ইরানের বিরুদ্ধে রাশিয়ার কাছে ড্রোন বিক্রির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন
তখন এই অভিযোগ অস্বীকার করেছিল তেহরান। রাশিয়া বিষয়টি স্বীকার না করলেও জানিয়েছিল ইরানের সঙ্গে সম্পর্ক বিভিন্ন দিক থেকেই বৃদ্ধি পাচ্ছে।

পাঠকের মতামত

Mukti নামের একজন অসাধারন সত্যি কথা লিখেছেন।

milon
৯ অক্টোবর ২০২২, রবিবার, ১১:৩৯ অপরাহ্ন

বাংলাদেশের উচিত এ ধরনের ড্রোন কিভাবে বানানো যায় সেগুলো জানা এবং অতি দ্রুত সেগুলো তৈরি করা যাতে করে আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা আরো শক্তিশালী করা সম্ভব হয়

farhana shams
২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ১০:০০ অপরাহ্ন

সবাই মন্তব্য করছেন যে যার মতো ! কেহ বলছেন ইরান অমুসলিম দেশ তাই তারা রাশিয়ার পক্ষ নিয়েছে, কেহ রাশিয়ার সমালোচনা করছেন, কেহ ইউক্রেনে হামলার নিন্দা করছেন, এমনই আরো অনেক মন্তব্য করছেন অনেকে! আমার প্রশ্ন শত্রু যদি ধর্মের নামে মিলাদ বা কোন পুজাঅর্চনার কোন ধোয়া তুলে আস্তে আস্তে কৌশলে আপনার গেটের কাছে অবস্থান নিতে চায়, তবে আপনি কি করবেন ? আমেরিকা সেই ১৯৪৮ সাল থেকে ন্যাটো নামে কৌশলে বিশ্ব মোড়ল হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার প্রত্যয়ে আস্তে আস্তে যে রাশিয়ার দরজার সামনে অবস্থান নিতে চাইছে সেটা কি আপনারা একবার ভেবে দেখেছেন ? অন্যান্য অনেক দেশের বেলায় আমেরিকা কি নীতি নিয়ে আজও চলছে, তা কি একবার আপনারা ভেবে দেখেছেন ? আমেরিকা যদি শান্তির বার্তা বাহক হয় তবে তাদের অস্ত্র ব্যবসা কেনো মুল ব্যবসা ? তাদের মারনাস্ত্র ব্যবসার খরিদ্দার পেতে তারা কি খুব ভালো কাজ করবেন বলে সবাই মনে করেন ? চীন একটা দারুন কথা বলেছিলো এই যুদ্ধের শুরুতেই, কথাটি ছিলো আমেরিকার প্রতি, তারা বলেছিলো “আপনারা আগুনে ঘি ঢালবেন আর বলবেন আগুন নেভাতে তা কি করে হয়” কথাটির মর্মার্থ যদি আমরা চিন্তা করি তবে সবাই বুঝতে পারবো কারা যুদ্ধের আসল ক্রিড়ানক! মপ্রাচ্যের মৌসুমী সময়ে তারা যা ইচ্ছে তাই করে অস্ত্র বিক্রি করে তাদের অস্তের ইণ্ডাষ্ট্রি বেশ লাভজনক পর্যায়ে নিয়ে গিয়েছিলে, যার গতি ধরে রাখতে বিশ্বে যুদ্ধ চলমান রাখা তাদের একান্ত প্রয়োজন !

Mukti
২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ১:০৪ অপরাহ্ন

যাক মন্তব্য গুলো চমৎকার। এদের মধ্যে দু'একজনকে বিশেষজ্ঞ হিসাবে নিলে মন্দ হয় না।

Anwarul Azam
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ১১:৩২ অপরাহ্ন

ইউক্রেন হলো আমেরিকা তথা পশ্চিমাদের পা চাটা কুত্তা।

Nobody
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ৯:৩৮ অপরাহ্ন

I am happy to Iran,Because his best work,

sadaik Md Iqball Hos
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ৯:২৩ অপরাহ্ন

ইরান অমুসলিম তাই তারা ফিলিস্তিনদের ড্রোন দিবে না। রাশিয়া র মত দুষ্কৃতকারীকে দিছে।

আগা মোটা
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ৯:০৪ অপরাহ্ন

শান্তিপ্রিয় মানুষের কাজই হলো দুর্বল বা মজলুমকে সহযোগিতা করা। যেহেতু, রাশিয়া (পুতিন) ইউক্রেনে হামলা চালিয়ে যুদ্ধ বেধে দিছে, তাই রাশিয়ার পক্ষালম্বনতো বিবেকবানদের কাজ হতে পারেনা।

Md Abul Basher
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ৮:৫৭ অপরাহ্ন

Thanks to Iran

Wadud
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ৭:৪০ অপরাহ্ন

খুব লাগছে! বিশ্বের দীর্ঘতম স্বাধীনতা সংগ্রাম চলছে ফিলিস্তিনে। একটু চোখ মেলুন। কি নির্মমতা সেখানে হচ্ছে প্রতিনিয়ত। সেসব ব্যাপারে তোমার পশ্চিমা মিত্ররা নীরব কেন জেলেনস্কি ভাইয়া!

রবিউল
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ১১:৩৮ পূর্বাহ্ন

Human Killing is the best business of the world. Both NATO and Russia. None of the decision maker of war are victim. Biden Putin Zelensky all are having nice food. Nice time. Only we people are loosing our lives.... Please stop the war. Please stop the activities destroying humanity every day.

sami chy
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ১১:০০ পূর্বাহ্ন

তোমাদের নিকট আমেরিকা সহ পশ্চিমা সমস্ত দেশ অস্ত্র বিক্রী করতে পারলে রাশিয়ায় কেন ইরান অস্ত্র বিক্রী করতে পারবেনা বাপু ? ওহ ওখানে বুঝি খুব লেগেছে দাদা ? আহা ...ইরান একেবারে যায়গামত মেরেছে মাইরি !!

ক্ষুদিরাম
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ৭:২৫ পূর্বাহ্ন

যুদ্ধ করছো, তাই করো। তোমাদের কে পশ্চিমা দুনিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন অনেক হাতিয়ার দিয়েছে কিন্তু ক্রেমলিন তো কোনও দেশের রাষ্ট্রদুতকে বহিষ্কার করেনি। দোস্ত খেলার মাঠে বিজয় সবাই অর্জন করতে চায়। হয়তো ইরানের কোন মজবুরি আছে তাই রাশিয়া কে ড্রোন বিক্রি করেছে। এটাতে রেগে যাবার কি আছে ভাইয়া!

nixon tapi
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ৫:০২ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

আনোয়ার-মুহিদ্দিন ব্যর্থ/ প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাজা

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status