ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

রিপোর্ট ফাঁস: পরবর্তী নির্বাচনে জিতলে ‘হাউস অফ লর্ডস’ বাতিল করতে পারে লেবাররা

মানবজমিন ডিজিটাল

(৪ দিন আগে) ২৩ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১২:২৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৩ পূর্বাহ্ন

ফাইল ছবি

‘হাউস অফ লর্ডস’-কে বিলুপ্ত করার এবং একে উচ্চকক্ষের সঙ্গে প্রতিস্থাপন করার পাশাপাশি স্থানীয় সরকারগুলির কাছে নতুন ক্ষমতা হস্তান্তর করার কথা বিবেচনা করছে লেবার পার্টি। যুক্তরাজ্যের প্রাক্তন প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন সংসদ সদস্যদের সঙ্গে সাংবিধানিক পর্যালোচনার সময় অতিরিক্ত ট্যাক্সেশনসহ নতুন অর্থনৈতিক ক্ষমতা হস্তান্তর করার এবং  ইংল্যান্ডের জন্য নতুন স্বাধীন কাউন্সিল তৈরি করার সুপারিশ করেছেন।

গার্ডিয়ান-এর হাতে সেই সুপারিশের কপি এসে পৌঁছেছে যাতে বলা হয়েছে- সরকারের হাতে দেয়া হবে নতুন করের ক্ষমতা, যার মধ্যে স্ট্যাম্প শুল্ক অন্তর্ভুক্ত থাকতে পারে।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সংস্থার মাধ্যমে সংসদে বিল পেশ করার জন্য স্থানীয় জনগণের হাতে ক্ষমতা থাকবে।

সামাজিক ও অর্থনৈতিক অধিকারের ওপর সাংবিধানিক গ্যারান্টি দিতে হবে।

শিক্ষা, পরিবহন এবং গবেষণা তহবিল বিষয়ে মেয়রদের হাতে ক্ষমতা থাকবে।

ব্রাউন কেন্দ্রীয় সরকার এবং সংসদে মানদণ্ডের উপর কঠোর ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছেন, যার মধ্যে রয়েছে সাধারণ নাগরিকদের একটি জুরি। যারা এমপি এবং মন্ত্রীদের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে রায় দিতে সক্ষম। ব্রাউন বেশিরভাগ এমপিদের জন্য দ্বিতীয় চাকরি নিষিদ্ধ করার সুপারিশ করেছেন, যা পার্টির নেতা স্যার কির স্টারমার ইতিমধ্যে ঘোষণা করেছেন। সেইসঙ্গে মন্ত্রীর ক্ষমতা প্রতিস্থাপনের জন্য নতুন আচরণবিধি এবং নির্বাচন কমিশনকে বড় জরিমানা দেয়ার ক্ষমতা প্রদান করেছেন। পর্যালোচনাটি তীব্র অভ্যন্তরীণ বিতর্কের সূত্রপাত করেছে এবং বেশ কয়েকজন মন্ত্রী ব্যক্তিগতভাবে কিছু প্রস্তাবের বিষয়ে সংশয় প্রকাশ করেছেন। স্টারমার এই বছরের শুরুর দিকে তার লিভারপুলের বক্তৃতায় ইঙ্গিত দিয়েছিলেন যে, সংস্কারগুলি স্থানীয় সরকারকে দীর্ঘমেয়াদী আর্থিক সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেবে। সেইসঙ্গে  প্রতিটি শহর দেশের অর্থনীতিতে নিজের মতো করে অবদান রাখার সুযোগ পাবে।

হাউস অফ লর্ডসকে সংস্কার করা হবে সংবিধানকে রক্ষা করার এবং সরকারকে সুপ্রিম কোর্টে পাঠানোর ক্ষমতাসহ। প্রস্তাবগুলো নিয়ে লেবাররা পর্যালোচনা জারি রেখেছে। ব্রাউনের সুপারিশের কেন্দ্রবিন্দুতে নাগরিকদের স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং সামাজিক সুরক্ষার অধিকারসহ সামাজিক ও অর্থনৈতিক অধিকারের সাংবিধানিক গ্যারান্টির কথা বলা আছে।

বিজ্ঞাপন
তিনি ক্যানারি ওয়ার্ফে আর্থিক পরিষেবা, কেমব্রিজে বায়োফার্মা এবং ডান্ডিতে ভিডিও গেমগুলির উদাহরণ তুলে ধরে অঞ্চলগুলিকে নতুন শিল্পের কেন্দ্র হিসাবে অর্থনৈতিক ক্ষমতা দেয়ার সুপারিশ করেন। মেয়ররা  স্থানীয় প্রশিক্ষণ এবং  শিক্ষা বাজেটের পাশাপাশি পরিবহন, অবকাঠামো এবং পরিকল্পনা খাতে আরও ক্ষমতা পেতে পারেন। স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলিতে জাতীয় গবেষণা ও উন্নয়ন তহবিলের জন্য  বিনিয়োগ বরাদ্দ করার ক্ষমতা পেতে পারেন। দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিশ্চিত করার জন্য স্থানীয় কর্তৃপক্ষকে ন্যূনতম তিন বছরের তহবিল দেয়া হবে। ব্রাউন গত কয়েক মাস ধরে জীবনযাত্রার সঙ্কটের ব্যয়ের বিষয়ে উল্লেখযোগ্য হস্তক্ষেপ করেছেন, যার মধ্যে রয়েছে শক্তি সংস্থাগুলিকে জাতীয়করণ করার সুপারিশ।

একজন লেবার মুখপাত্র বলেছেন: বেশ কয়েকটি প্রাথমিক খসড়া তৈরি হয়েছে। তবে কমিশন এখনও এই সমস্ত বিষয়ে মতামত দেয়নি।

সূত্র : গার্ডিয়ান
 

পাঠকের মতামত

ব্রিটিশ লেবার পার্টি একটানা তিন মেয়াদে ক্ষমতার বাইরে রয়েছে। এমনিতেই দলটির বিরোধী দলীয় অস্তিত্ব সংকটের মুখে, ক্ষমতায় গিয়ে কিছু পরিবর্তন করার ব্যাপারে আগেভাগে না বলাই ভাল - এতে হীতে বিপরীত হওয়ার সম্ভাবনা থেকে যায়। লেবার দলের ক্রমাগত নির্বাচনে হারার পেছনের কারণ নেতৃত্বসংকট নয়। ব্রিটিশ মিডিয়া ধনাঢ্য ব্যবসায়ীদের দ্বারা নিয়ন্ত্রিত পরিচালিত হয়। বর্তমানে ক্ষমতাসীন কনসারভেটিভ পার্টি বা রক্ষণশীল দল উক্ত ব্যবসায়ীদের অনূকূলে বরাবর কাজ করে। নির্বাচনের বেশ আগে থেকেই জনপ্রিয় লেবার পার্টি বা শ্রমীক দলকে হারাতে বিরাট ভূমিকা পালন করে ব্রিটিশ মিডিয়া। বিিবিসির নেতিবাচক প্রচারনা লেবার দলকে নির্বাচনে হারাতে বিশেষ সহায়তা করে। নেতৃবৃন্দের একটি লেবর ফ্রেন্ডলি মিডিয়া বলয় তৈরি করতে হবে।

আব্দুল মান্নান
২৩ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ৯:২৩ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status