ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

শরীর ও মন

ফ্যালোপিয়ন টিউব ব্লকের হোমিওপ্যাথিক চিকিৎসা

ডা. এম এ হক
২৩ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার

মহিলাদের বন্ধ্যত্বের অন্যতম প্রধান কারণ ফ্যালোপিয়ন টিউব ব্লক বা অবরুদ্ধ থাকা। ২০১০ সালের ঘটনা- বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক (যিনি বন্ধ্যত্ব চিকিৎসায় আমার একজন সফল রোগী) তিনি তার সহকর্মীকে চিকিৎসার জন্য আমার নিকট পাঠালেন। রোগীর সব রিপোর্ট পর্যালোচনা করে এবং রোগীর নিকট থেকে জানতে পারি কয়েক মাস পূর্বে তাদের বাম টিউবে কনসেভ হয়। রাতে প্রচণ্ড ব্যথা হলে হাসপাতালে যান এবং ডাক্তার টিউবটি কেটে রোগীর প্রাণ বাঁচান। পরবর্তীতে পরীক্ষায় দেখা যায় তাদের ডান টিউবটিও ব্লক। তখন আই ভি এফের এতটা প্রচলন না থাকায় তাদের সন্তান হবে না বলা হয়। তাদের হতাশার কথা জেনে আমার নিকট চিকিৎসা নেয়ার পরামর্শ দেন। টিউব ব্লকের বিষয়টি তখন আমার নিকটও নতুন। অবশেষে তাদের এবং পূর্বের রোগীর অনুরোধে চিকিৎসা শুরু করি। অবাক ব্যাপার মাত্র ৪ মাসের মধ্যে কনসেভ হয়।

বিজ্ঞাপন
তাদের এখন ২টি সন্তান। এরপর থেকে তাদের রেফারেন্সে অনেকেই আমার নিকট হতে টিউব ব্লকের চিকিৎসা নিয়েছেন। গত ১২ বছর যাবৎ টিউব ব্লকের অনেক রোগীই আমার চিকিৎসায় আল্লাহর রহমতে সন্তানের মা হয়েছেন। বর্তমানে বন্ধ্যত্বের রোগীদের মধ্যে টিউব ব্লকের রোগী আমাকে বেশি চিকিৎসা দিতে হয়।

 ফ্যালোপিয়ন টিউব কি?

 টিউব আকৃতির দুটি অঙ্গ (ফ্যালোপিয়ন টিউব) যা জরায়ুর দু’দিকে যুক্ত এবং এর শেষ অংশ ওভারির ওপরে থাকে। টিউবের ভেতর দিয়ে ওভারি থেকে নির্গত ওভাম বা ডিম্বাণু জরায়ুতে প্রবেশ করে। টিউবের ভেতরে, শুক্রাণু এবং ডিম্বাণু মিলিত হয়ে ভ্রুণ গঠন করে, যা পরে জরায়ুতে প্রবেশ করে এবং গর্ভাবস্থা শুরু হয়। মহিলাদের বন্ধ্যত্বের ২০% থেকে ২৫% ক্ষেত্রে টিউবের সমস্যা দায়ী। এটি সেকেন্ডারি বন্ধ্যত্বের (যারা পূর্বে গর্ভবতী হয়েছেন অথচ বর্তমানে সন্তান ধারণে সমস্যা হচ্ছে) ক্ষেত্রে আরও বেশি সংখ্যক রোগীর টিউব ব্লক দেখা যায়। 

টিউব ব্লকের কারণ:

 টিউবের ভেতরে চর্বি জমা, সংক্রমিত হওয়া, যক্ষ্মা, সিফিলিস, গনোরিয়া ইত্যাদি যৌন রোগের কারণে টিউব ব্লক হয়। জরায়ুর কোনো টিউমারের কারণেও টিউব বন্ধ হতে পারে। এ ছাড়া সাইকোটিক মায়াজমের প্রভাবে টিউব সরু বা ব্লক হতে পারে। 

টিউব ব্লকের পরীক্ষা:

 টিউবগুলোর  মুখ খোলা আছে কিনা তা দেখার জন্য সর্বাধিক প্রচলিত পরীক্ষা হিস্ট্র সালপিনগো গ্রাম (এইচ এস জি) নামে পরিচিত। 

চিকিৎসা পদ্ধতি: 

ফ্যালোপিয়ান টিউব ব্লক খোলার জন্য হোমিওপ্যাথিক চিকিৎসা খুবই কার্যকরী। হোমিওপ্যাথিক ওষুধ ভাণ্ডারে ফ্যালোপিয়ন টিউব ব্লক খোলার জন্য থুজা, মেডোরিনাম, সোরিনাম, সিফিলিনাম, সাইলেসিয়া, আর্সেনিক-অ্যালবাম, আর্সেনিক-আয়োড, অ্যাসিড-নাইট্রিক, ন্যাট্রাম-সালফ, ফাইটোলক্কার মতো অসংখ্য কার্যকরী ওষুধ রয়েছে। এসব ওষুধ সঠিক প্রয়োগ করতে পারলেই টিউব ব্লক খোলা একেবারে সহজ হয়ে যায়। হোমিওপ্যাথিক চিকিৎসাসেবার মাধ্যমে ফ্যালোপিয়ন টিউব ব্লক রোগীদের বিনা কষ্টে স্বল্প সময়ে ব্লক ওপেন হয়ে গর্ভধারণ করছে। এ কারণে নিঃসন্তান দম্পতিগণ চিকিৎসা গ্রহণের জন্য হোমিওপ্যাথির দিকে ঝুঁকছেন।  

 

চেম্বার: ড. হক হোমিও ট্রিটমেন্ট অ্যান্ড রিসার্চ সেন্টার, বিটিআই সেন্ট্রা গ্র্যান্ড ভবন, গ্রাউন্ড ফ্লোর (জি-৪), ১৪৪ গ্রিন রোড, ফার্মগেট, ঢাকা। মোবাইল: ০১৭ ০৭ ০৭ ৩১ ৪১

শরীর ও মন থেকে আরও পড়ুন

আরও খবর

শরীর ও মন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status