ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

ঘুষ গ্রহণ, চীনের সাবেক আইনমন্ত্রীকে মৃত্যুদণ্ডের রায়

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ২২ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৪:৩১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২২ পূর্বাহ্ন

ঘুষ গ্রহণের অভিযোগে চীনের সাবেক আইনমন্ত্রী ফু ঝেংহুয়া’কে ‘স্থগিত মৃত্যুদণ্ডের’ শাস্তি দিয়েছে আদালত। ঘুষ গ্রহণের কারণে তাকে এ শাস্তি দেয়া হয়েছে। ডয়চে ভেলের রিপোর্টে বলা হয়, দু’বছর পরে ফু ঝেংহুয়ার মৃত্যুদণ্ডাদেশ লাঘব করে যাবজ্জীবন জেল হিসেবে পরিগণিত হবে। তবে কোনো প্যারোল পাওয়ার সম্ভাব্যতা নেই তার। রাষ্ট্রীয় মিডিয়া বলেছে, চীনে দুর্নীতির বিরুদ্ধে উচ্চ পর্যায়ে বেশ কিছু তদন্ত এবং দমনপীড়নে নেতৃত্ব দিয়েছেন ৬৭ বছর বয়সী ফু ঝেংহুয়া। এ সময়ে তিনি কমপক্ষে ১১ কোটি ৭০ লাখ ইয়েন ঘুষ নেয়ার কথা স্বীকার করেছেন। সরকারে বিভিন্ন পদে কাজ করার সময় ক্ষমতার অপব্যবহার করার কথা স্বীকার করেছেন তিনি। বিশেষ করে ২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত রাজধানী বেইজিংয়ে পুলিশ প্রধানের দায়িত্ব পালন করেন। রাষ্ট্রীয় টেলিভিশনের মতে, নিজের ভাই এবং ঘনিষ্ঠ অন্যদের দ্বারা সংঘটিত অপরাধ আড়াল করার চেষ্টা চালিয়েছেন সাবেক এই মন্ত্রী। 

সামনেই ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির গুরুত্বপূর্ণ কংগ্রেস। সেখানে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নিশ্চিত করার আশা করছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

বিজ্ঞাপন
তার আগেই এই মামলায় এমন রায় হলো। ২০১২ সালে কমিউনিস্ট পার্টির সেক্রেটারি জেনারেল হন শি জিনপিং। তখন থেকেই দীর্ঘদিন চীনে দুর্নীতির বিরুদ্ধে ‘ক্রুসেড’ চালানো হচ্ছে। বুধবার সাংহাই, চোংকিং এবং শানজি প্রদেশের সাবেক তিনজন পুলিশ প্রধানকে দুর্নীতির জন্য অনেক বছর করে জেল দিয়েছে আদালত। এর মধ্যে একজনকে দেয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। 

পাঠকের মতামত

I wonder when it will happen in Bangladesh.

Nam Nai
২২ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৫:৩০ পূর্বাহ্ন

Good decision. Need to start in Bangladesh.

khorshed
২২ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৪:১১ পূর্বাহ্ন

আমাদের দেশে ঘুষ নেওয়ার শাস্তি কি?

মিলন আজাদ
২২ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৩:৫৫ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status