ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

দেশ বিদেশ

সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের সুপারিশ সংসদীয় কমিটির

সংসদ রিপোর্টার
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

বহু কাঙ্ক্ষিত পদ্মা সেতু চালু হওয়ায় মোংলা বন্দরের রাজস্ব বৃদ্ধির সার্বিক উন্নয়নে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগাতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের সুপারিশ করেছে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ড্রেজিংসহ ইতিমধ্যে গৃহীত উন্নয়ন প্রকল্পগুলো যথাযথভাবে বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের তাগিদ দেয়া হয়েছে। গতকাল সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মো. মজাহারুল হক প্রধান ও এম আব্দুল লতিফ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে মোংলা বন্দর কর্র্তৃপক্ষের পরিকল্পনা বিভাগের প্রধান মো. জহিরুল হক স্বাক্ষরিত প্রতিবেদনে বলা হয়েছে, আগামীতে  মোংলা বন্দরের ব্যবহার কয়েকগুণ বেড়ে যাবে এই সম্ভাবনাকে সামনে রেখে বন্দরের উন্নয়নে ৮টি প্রকল্প চলমান রয়েছে। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা ও ঢাকার আশপাশের আমদানি- রপ্তানি পণ্য, বিশেষ করে গার্মেন্টস সামগ্রী মোংলা বন্দরের মাধ্যমে সহজে পরিবাহিত হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে  মোংলা বন্দরের মাধ্যমে ১৭টি গার্মেন্টস প্রতিষ্ঠান ও ২৭টি টিইউজ মালামাল পোল্যান্ডে রপ্তানি করেছে। আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মাসে ১৩৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রামপাল বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন। ওই বিদ্যুৎকেন্দ্র চালু হলে  মোংলা বন্দর দিয়ে প্রতি বছর কমপক্ষে ৪৫ লাখ টন কয়লা আমদানি হবে।

বিজ্ঞাপন
এ ছাড়া মোংলা বন্দর এলাকায় বাংলাদেশ-ভারত যৌথভাবে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে। সেটা হলে এই বন্দরের মাধ্যমে নতুন নতুন পণ্য আমদানি-রপ্তানি হবে। এতে বন্দরের ব্যবহার বহুগুণ বেড়ে যাবে। যা বন্দরের সার্বিক উন্নয়নে বড় ধরনের ভূমিকা রাখবে। বৈঠকে মোংলা বন্দর কর্তৃপক্ষের গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও উহার বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা শেষে প্রকল্পগুলো যথাযথভাবে বাস্তবায়নের তাগিদ দেয়া হয়েছে। পদ্মা সেতুকে ঘিরে সৃষ্ট সম্ভাবনাকে কাজ লাগাতে নতুন কর্মপরিকল্পনা গ্রহণের জন্য বলা হয়েছে। অদূর ভবিষ্যতে  মোংলা বন্দরের সীমানা সমপ্রসারণ বিষয়ে অধিকতর পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রতিবেদন পেশ করার জন্য বলা হয়েছে। এ ছাড়া বৈঠকে বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদী দূষণ প্রতিরোধে মন্ত্রণালয়কে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status