ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

এই প্রথমবার তাপপ্রবাহের নামকরণ করলেন বিজ্ঞানীরা

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৩:৪৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩৮ পূর্বাহ্ন

প্রথমবারের মতো বিজ্ঞানীরা একটি তাপপ্রবাহের নাম দিয়েছেন। তারা এটাকে 'জো'  (Zoe) বলে চিহ্নিত করেছেন । ইউএসএ টুডে অনুসারে, স্প্যানিশ বিজ্ঞানীরা ২৪ জুলাই থেকে ২৭ জুলাইয়ের মধ্যে সেভিলে তাপমাত্রা ১১২ ডিগ্রী ফারেনহাইট (৪৪.৪ ডিগ্রি সেলসিয়াস) বেড়ে যাওয়ায়  তাপ তরঙ্গের সৃষ্টি হয়েছিল। সেভিলা ইউনিভার্সিটির কনডেন্সড ম্যাটার ফিজিক্স বিভাগের সহযোগী অধ্যাপক জোসে মারিয়া মার্টিন ওলাল্লা সংবাদপত্রকে বলেছেন, চরম তাপমাত্রার বিষয়ে জনসাধারণকে সতর্ক করা এবং তাদের বিপদ সম্পর্কে সতর্ক করার জন্য এটি একটি নতুন প্রচেষ্টা। 

দীর্ঘদিন ধরে হারিকেনগুলির নামকরণ করা হয়েছে।  শীতকালীন ঝড়ের নাম দেয়ার একটি অনানুষ্ঠানিক প্রথা ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হয়েছিল। কিন্তু  তাপপ্রবাহের নাম এই প্রথম রাখা হলো। নামটি প্রোমেটিও সেভিলা প্রজেক্টের একটি প্রচেষ্টা এবং  অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার অফ দ্য আটলান্টিক কাউন্সিলের একটি উদ্যোগ। এটি একটি ওয়াশিংটন-ভিত্তিক গবেষণা কেন্দ্র। 

সেভিল হল প্রজেক্টের পাইলট অবস্থান যার লক্ষ্য হল চরম তাপ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা এবং তাপ তরঙ্গের বিপদ কমানোর প্রচেষ্টার পক্ষে কথা বলা। স্প্যানিশ স্টেট মেটিওরোলজিক্যাল এজেন্সি (AEMET) দ্বারা ১৯৭১ থেকে ২০০০ সালের জুলাই থেকে আগস্ট পর্যন্ত আবহাওয়া স্টেশন সর্বোচ্চ তাপমাত্রা ৯৫ শতাংশের উপরে রেকর্ড করে। মার্কিন যুক্তরাষ্ট্রে তাপ তরঙ্গের কোনো একক সংজ্ঞা নেই, তবে এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) কমপক্ষে দুই দিনের একটি বেঞ্চমার্ক ব্যবহার করে যখন দৈনিক সর্বনিম্ন তাপমাত্রা, আর্দ্রতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ  ধরা হয় এবং তা ৮৫ শতাংশের চেয়ে বেশি হয়।

বিজ্ঞাপন
 তাপ প্রবাহ  বিপজ্জনক হতে পারে, বিশেষত বয়স্ক ব্যক্তি এবং বাইরে কায়িক শ্রম যারা করেন তাদের মতো জনগোষ্ঠীর জন্য। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০১৮ সালে গণনা করেছে যে ২০০০ থেকে ২০১৬ সালের মধ্যে, প্রতি বছর প্রচণ্ড গরমে আক্রান্ত মানুষের সংখ্যা ১২৫ মিলিয়ন বেড়েছে। জুলাই মাসে ইংল্যান্ডের তাপমাত্রা রেকর্ডে প্রথমবারের মতো ১০৪ডিগ্রি ফারেনহাইট (৪০ ডিগ্রি সেলসিয়াস) এর ঘর ছাড়িয়ে গেছে। এই স্তরের তাপ প্রাণঘাতী হতে পারে, বিশেষ করে এমন অঞ্চলে যেখানে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার অভাব রয়েছে। জলবায়ু পরিবর্তনের সাথে সাথে মার্কিন যুক্তরাষ্ট্রও চরম উত্তাপ অনুভব করছে। ফার্স্ট স্ট্রিট ফাউন্ডেশন নামে  একটি সংস্থা প্রতিবেদনে জানিয়েছে যে, যেখানে ভবিষ্যতের দশকগুলিতে তাপমাত্রা আরো বাড়বে। উদাহরণস্বরূপ, ফ্লোরিডার মিয়ামি-ডেড কাউন্টি ২০৫৩ সাল নাগাদ ১০৩ ডিগ্রি ফারেনহাইট (৩৯.৪ডিগ্রি সেলসিয়াস) এর উপরে তাপমাত্রা অনুভব করবে। মার্কিন যুক্তরাষ্ট্রে৮ মিলিয়ন মানুষ এই বছর ১২৫ডিগ্রি ফারেনহাইট (৫১.৬ডিগ্রি সেন্টিগ্রেড) এর উপরে তাপ সূচক অনুভব করবে। ২০৫৩ সালের মধ্যে সেই তাপমাত্রা আরো বাড়বে। Zoe প্রথম নামকৃত তাপ তরঙ্গ হতে পারে, কিন্তু এটির এখানেই শেষ নয়। স্পেনের কর্তৃপক্ষ ভবিষ্যত তাপপ্রবাহগুলির  জন্য বিপরীত বর্ণানুক্রমিক ক্রমানুসারে নাম রাখার পরিকল্পনা করেছে। তাপ তরঙ্গের নামকরণ করে proMETEO সেভিলা জনসাধারণকে জানাতে চাইছে যে, তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে তাদের অতিরিক্ত যত্ন নিতে হবে। তাপপ্রবাহের সময় , WHO রাতে জানালা খুলে ঘর ঠান্ডা রাখার পরামর্শ দিয়েছে  যাতে ঠাণ্ডা বাতাস ঢুকতে পারে এবং দিনের বেলায় ঘরের আলো নিভিয়ে রাখার কথা বলেছে । বিশেষ করে শিশু এবং বয়স্কদের বিশেষ যত্ন নেবার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সূত্র :  লাইভসাইন্স

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status