ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

দেশ বিদেশ

সরজমিন নোয়াখালী

আয়-ব্যয়ের ভারসাম্য হারাচ্ছে মানুষ

নাসির উদ্দিন বাদল, নোয়াখালী থেকে
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার

নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্যের সঙ্গে সাধারণ মানুষের জীবনযাত্রার সম্পর্ক অত্যন্ত নিবিড়। আয়-ব্যয়ের ভারসাম্য হারিয়ে নোয়াখালী জেলার নয়টি উপজেলার স্বল্প আয়ের মানুষ অসহনীয় দুর্ভোগে রয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির শিকার প্রধানত শ্রমিক, কৃষক, পেশাজীবীসহ নিম্ন আয়ের মানুষ। বাজার ঘুরে দেখা যায়, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজারে অস্থিরতা বিরাজ করছে। শুধু চাল নয়, তেলসহ অন্যান্য নিত্যপণ্যের দামও চড়া। এতে মানুষের আয়ের সঙ্গে ব্যয়ের ভারসাম্য থাকছে না, তেমনি সংসার চালানোই যেন দায় হয়ে যাচ্ছে। কোম্পানীগঞ্জ উপজেলার চরএলাহী ইউনিয়নের ওমর ফারুক বলেন, এমনিতেই করোনার কারণে মানুষের আয়ে ভাটা পড়েছে। এ অবস্থায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের মুখের হাসি যেন কেড়ে নিয়েছে। এ অবস্থায় কেউ বাধ্য হয়ে অতিপ্রয়োজনীয় খরচও কমিয়ে দিচ্ছেন। খাবার তালিকা ছোট হচ্ছে।

বিজ্ঞাপন
পরিবারের সদস্যদের মাথাপিছু ব্যয়ের হারও কমাতে হচ্ছে। এতে জনগোষ্ঠীর বড় একটি অংশ ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত।
কবিরহাট উপজেলার বাসিন্দা জহিরুল ইসলাম জহির বলেন, কিছুদিন পর পর নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়া যেন নিয়মে পরিণত হয়েছে। নোয়াখালী সদর উপজেলার অশ্বদিয়া ইউনিয়নের ওমান প্রবাসী বাবুল বলেন, যা আয় হচ্ছে তার সঙ্গে ব্যয়ের ভারসাম্য থাকছে না। এতে ক্রয়ক্ষমতার ওপর বড় ধরনের চাপ বাড়ায় অনেক মানুষ হতাশার মধ্যে রয়েছে। নাগরিক অধিকার আদায় আন্দোলন নোয়াখালী শাখার সদস্য সচিব জামাল উদ্দিন বিশাদ বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে মানুষের আয়ের সঙ্গে ব্যয়ের অসঙ্গতি দেখা দিয়েছে। যে ডিমের পিস ছিল ছয় টাকা, সে ডিম এখন হয়েছে সাড়ে বারো টাকা। ৫০-৬০ টাকার নিচে কোনো সবজি পাওয়া যায় না।  কাঁচামরিচের কেজি হচ্ছে ৩শ’ টাকা। মানুষ যাবে কোথায়? এখানে নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষগুলো যে জায়গায় হিমশিম খাচ্ছে। সে ক্ষেত্রে দিনমজুর ও খেটে খাওয়া মানুষের পক্ষে টিকে থাকা দুষ্কর হয়ে পড়েছে। সুশাসনের জন্য নাগরিকের নোয়াখালী জেলা শাখার সম্পাদক আবু নাছের মঞ্জুর বলেন, নোয়াখালীতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে যেকোনো নিত্যপণ্যের মূল্য যে যার মতো করে কয়েক গুণ বাড়িয়ে আদায় করছে। একই ভাবে যে যার ইচ্ছামতো জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। এ জন্য মানুষের রুটিন খাবার কমানো ছাড়া আর কোনো উপায় নেই। বাজার নিয়ন্ত্রণে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর নজরদারি বাড়ানো দরকার বলেও জানান তিনি।

 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status