ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

খেলা

ইংলিশ ফুটবলের ঐতিহ্য ধারণ করে দাঁড়িয়ে আছে অ্যাস্টন ভিলা

সামন হোসেন, বার্মিংহাম (যুক্তরাজ্য) থেকে
৬ আগস্ট ২০২২, শনিবার

বার্মিংহাম সিটি সেন্টার থেকে অ্যাস্টনের দূরত্ব তিন থেকে চার কিলোমিটার। এই অ্যাস্টনেই অবস্থিত ইংল্যান্ডের অন্যতম পুরনো ঐতিহাসিক ফুটবল ক্লাব অ্যাস্টন ভিলা। মূল সড়কের পাশে ক্লাবের সঙ্গে স্টেডিয়াম যার নাম হচ্ছে ‘ভিলা পার্ক’। ভিলা পার্ক যেন সবুজের সমারোহ। ভিলা পার্কের এক পাশে একাডেমির অফিস, অন্যপ্রান্তে ভিলা স্টোর। মাঝে গাড়ি পার্কিংয়ের সু-বিশাল ব্যবস্থা। সকাল থেকেই ছোট ছোট ছেলে মেয়েতে মুখরিত হয় অ্যাস্টন ভিলার একাডেমির অফিস। যেখানে ছেলে-মেয়েদের ফুটবল শেখানোর উদ্দেশ্যে ভর্তি করাতে নিয়ে আসেন তাদের বাবা-মায়েরা। অ্যাস্টন ভিলার দর্শকরা ভিড় করেন পাশের ভিলা স্টোরে। সেখান থেকে তারা সংগ্রহ করেন প্রিয় ক্লাবটির সকল স্মারক।

বিজ্ঞাপন
মৌসুমের টিকিটও বিক্রি হয় ভিলা স্টোর থেকে। 
আজ শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লীগের নতুন মৌসুম। প্রথম দিনেই মাঠে নামছে অ্যাস্টন ভিলা। বোর্নমাউথের সঙ্গে তারা ম্যাচটি খেলবে বোর্নমাউথের ভেন্যু ভিটালিটি স্টেডিয়ামে। আগামী ১৩ই আগস্ট এই ভিলা পার্কে এভারটনকে স্বাগত জানাবে অ্যাস্টন ভিলা। এই ম্যাচকে সামনে রেখেই যেন নতুন ভাবে সেজেছে ভিলা পার্ক। ক্লাবটির সফলতা নেই দীর্ঘদিন ধরে। সবশেষ মৌসুমে ২০ দলের মধ্যে ১৪তম হয়েছে অ্যাস্টন ভিলা। তারপরেও ক্লাবটির নিয়ে আগ্রহের কমটি নেই স্থানীয়দের। ভিলা পার্কেও এক কোণায় চলছে চলতি মৌসুমের টিকিট বিক্রি। এভারটন ম্যাচের টিকিট এরিমধ্যে আশি শতাংশ বিক্রি হয়েছে। সিজনের টিকিট কাটতেও দেখা গেছে অ্যাস্টন ভিলা সমর্থকদের। তাদের প্রত্যেকের প্রত্যাশা সম্মানজনক একটি ফলাফল করুক ক্লাবটি। তাদের সম্মানের জায়গা হলো ক্লাবটিকে শীর্ষ দশে দেখা। 
দলটিতে এই মুহূর্তে সবচেয়ে বড় তারকা ব্রাজিলিয়ান ফিলিপ কুটিনিও। বার্সেলোনার প্রলোভনে পড়ে মেসিদের সঙ্গে খেলার আশায় কাতালানপাড়ায় পাড়ি জমালেও সেখানে ক্যারিয়ার দীর্ঘায়িত করতে পারেননি। আবারো ফিরে এসেছেন ইংলিশ প্রিমিয়ার লীগে, মাঝারি মানের অ্যাস্টন ভিলাতে। আর্জেন্টিনার গোলরক্ষক এমি মার্টিনেজ আছেন ভিলাতে। তবে সবাইকে ছাপিয়ে সব আলো গিয়ে পড়েছে দলটির ম্যানেজার স্টিফেন জেরার্ডের ওপর। জেরার্ড খেলোয়াড়ি জীবনের ইতি টেনেছেন আগেই। স্কটল্যান্ডের ক্লাব রেঞ্জার্সকে শিরোপা জিতিয়ে জেরার্ড এখন অ্যাস্টন ভিলার কোচ। এই জেরার্ডের কারণে অ্যাস্টনের এবার ভালো কিছু হবে বলে মনে করছেন ভিলা পার্কের সিকিউরিট ইনচার্জ ড্যারেক রাসেল। তার সহায়তায় ভিলা পার্কের ভেতরে ঢোকার সুযোগ হয়েছিলো আমাদের। যদিও বেশিক্ষণ ভিলা পার্কের ভেতরে থাকতে দেননি। ভিলা পার্কের ভেতর থেকে বের হওয়ার সময় তিনি বলেন, এমি ভালো গোলরক্ষক, তবে আমাদের মূল তারকা কুটিনিও। আমাদের শক্তি জেরার্ড। আশা করি এদের দিয়ে এবার ভালো কিছু হবে।’ অ্যাস্টন ভিলার প্রতিষ্ঠা হয় ১৮৭৪ সালের ২১শে নভেম্বর। এর আগে ইংল্যান্ডে প্রতিষ্ঠা পেয়েছে মাত্র পাঁচটি ক্লাব। এরমধ্যে অ্যাস্টন ভিলা ছাড়া প্রিমিয়ার লীগে খেলে নটিংহাম ফরেস্ট ও ক্রিস্টাল প্যালেস। প্রায় দেড়শ’ বছর পুরনো অ্যাস্টন ভিলা ঘরোয়া ফুটবলে এপর্যন্ত ২৫টি শিরোপা জিতেছে। যার মধ্যে ৭টি প্রিমিয়ার লীগ। ২টি ইএফএল চ্যাম্পিয়নশিপ। ৭টি এফএ কাপ এবং ৫টি ইএফএল কাপ। ইউরোপীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় এ পর্যন্ত ৩টি শিরোপা জিতেছে ক্লাবটি। যার মধ্যে ১টি উয়েফা চ্যাম্পিয়নস লীগ এবং ১টি উয়েফা সুপার কাপ রয়েছে। অ্যাস্টন ভিলার সঙ্গে উয়েফা চ্যাম্পিয়নস লীগের শিরোপা জিতেছে ইংল্যান্ডের চারটি ক্লাব। ক্লাবটি সবচেয়ে বড় সাফল্য ১৯৮২ সালে ইউরোপিয়ান শিরোপা হয়। ৪০ বছর আগে দলকে শিরোপা এনে দেয়া ১১ ফুটবল তারকার ছবির সঙ্গে তাদের পরিচয়গুলো মনে করিয়ে দিচ্ছে ইংল্যান্ডের এ ক্লাবটির ঐতিহ্য। দেড়শ’ বছর পুরনো হওয়া অ্যাস্টন ভিলা ক্লাবটি সাফল্যের সবকিছুই যেন খোদাই করে রেখেছে। সাবেক সব তারকাদের ঐতিহাসিক মুহূর্তের ছবিগুলো শোভা পাচ্ছে স্টেডিয়ামের দেয়ালে। ভিলা স্টোরে শোভা পাচ্ছে ফিলিপ কুটিনিও, এমি মার্টিনেজ ও স্টিভেন জেরার্ডের ছবি সম্বলিত বড় বড় বিল বোর্ড। প্রায় ৪৩ হাজার দর্শক ধারণ ক্ষমতার ভিলা পার্কের ভেতরের পরিবেশ মনমাতানো। মাঠে চিরসবুজ ঘাস, নানান রঙে রঙিন গ্যালারি। শারীরিক প্রতিবন্ধীদের জন্য গ্যালারির একটি অংশই আছে। সাবেক ফুটবলারদের সম্মানেও গ্যালারিতে আলাদা একটি জায়গা বরাদ্দ রেখেছে ক্লাবটি।   
এই ভিলা পার্কে কিন্তু অনুশীলন করে না ক্লাবটি। তাদের ট্রেনিং গ্রাউন্ড অন্য শহরে। অ্যাস্টন ভিলার মূল একাডেমিটাও ট্রেনিং গ্রাউন্ডের সঙ্গে। বডিমুর হেলথ ট্রেনিং গ্রাউন্ডের পাশে আছে বিভিন্ন বয়সীর জন্য প্রশিক্ষণের ব্যবস্থা। একাডেমিতে ৫ থেকে শুরু হয়ে বিভিন্ন বয়সীরা ট্রেনিং করেন। যাদের চোখে ভবিষ্যতের স্বপ্ন। এখানেই পিছিয়ে দক্ষিণ এশিয়ার ফুটবল। বিশেষ করে বাংলাদেশের ক্লাবগুলো এখনো নিজেদের পূর্ণাঙ্গ একটি ভেন্যু তৈরি করতে পারেনি। সেখানে একাডেমি তো স্বপ্নে!  

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status