ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

প্রতিশোধের হুঁশিয়ারি ফখরুলের, ভোলায় মামলা

স্টাফ রিপোর্টার
৫ আগস্ট ২০২২, শুক্রবার

গত বুধবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ভোলা জেলা ছাত্রদল সভাপতি নুরে আলমের। একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যুর পর ময়নাতদন্তের জন্য লাশ নেয়া হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে। বিকালে  নয়া পল্টনে জানাজার প্রস্তুতি নিয়েছিল বিএনপি। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ লাশ হস্তান্তর না করায় কয়েক ঘণ্টা অপেক্ষা করে নেতাকর্মীরা ফিরে যান। ঘোষণা দেয়া হয় বৃহস্পতিবার বেলা ১১টায় একই স্থানে জানাজা হবে। জানাজায় অংশ নিতে হাজারো নেতাকর্মী নির্ধারিত সময়ের আগেই নয়া পল্টন এলাকায় জড়ো হন। জানাজার সময় হলে লাশ এসে না পৌঁছানোয় অপেক্ষার প্রহর বাড়তে থাকে। নয়া পল্টনে নুরে আলমের লাশ এসে পৌঁছায় বেলা একটায়। পুরো এলাকায় নেতাকর্মীদের ঢল। সড়ক বন্ধ।

বিজ্ঞাপন
ক্ষুব্ধ নেতাকর্মীদের স্লোগানে মুখর এলাকা। শোক আর ক্ষোভে একাকার নয়া পল্টনের সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। সামনে তীব্র গণআন্দোলন গড়ে তোলার মাধ্যমে আবদুর রহিম ও নূরে আলমের হত্যার প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারি দেন। শোককে শক্তিতে রূপান্তর করে গণআন্দোলনের প্রস্তুতি নিতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।  সকাল থেকে নেতাকর্মীরা পার্টি অফিসের সামনে জড়ো হতে থাকেন। কিন্তু নির্ধারিত সময়ে লাশ না আসায় আবারো বিক্ষোভ শুরু করেন তারা। এ সময় সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন দলটির কর্মী- সমর্থকরা। পরে দুপুর ১টায় বিএনপি’র ভাইস চেয়ারম্যান ডা. জাহিদ হোসেন এবং স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজ মর্গ থেকে এম্বুলেন্সে করে নুরে আলমের মরদেহ নয়াপল্টনে নিয়ে আসেন। 

দুপুর সোয়া একটায় কালোব্যাজ পরে দলের সর্বস্তরের নেতাকর্মীরা জানাজায় অংশ নেন এবং নিহত ছাত্রদল নেতার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। জানাজা শেষে নিহতের মরদেহ নেয়া হয় ভোলার গ্রামের বাড়িতে। সেখানে তাকে দাফন করা হয়।  এদিকে ভোলা সদর থানার ওসি (তদন্ত) আরমান হোসেনকে প্রধান আসামি করে ৩৬ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেছেন পুলিশের গুলিতে নিহত স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিমের স্ত্রী খাদিজা বেগম। তিনি বাদী হয়ে ভোলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে হত্যা মামলাটি দাখিল করেন। এরই প্রেক্ষিতে হত্যার ঘটনা নিয়ে থানায় রক্ষিত মৃত্যু সংক্রান্ত যাবতীয় তথ্যাদি আগামী ৮ই সেপ্টেম্বর এর মধ্যে আদালতে প্রেরণের নির্দেশ দেন ভোলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দার কামাল। বৃহস্পতিবার জানাজায় অংশ নিয়ে কান্নাজড়িত কন্ঠে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, পিতার কাঁধে পুত্রের লাশ, এর চেয়ে যন্ত্রণার আর কিছু নাই। আমাদের ছেলে নুরে আলম ভোলা জেলা ছাত্রদলের সভাপতি, তাকে গুলি করে হত্যা করেছে এই ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের পুলিশ বাহিনী। গুলি করে হত্যা করেছে স্বেচ্ছাসেবক দলের কর্মী আব্দুর রহিমকে। আরও ১৯ জন ঢাকা ও বরিশাল হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছে। তিনি বলেন, আজকে নতুন নয়, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর একদলীয় শাসন পোক্ত করার জন্য ১৫ বছর ধরে ৬শ’ নেতাকর্মীকে গুম করেছে।

 ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দিয়েছে। এখন আর ক্রন্দন নয়, আমাদের জেগে উঠতে হবে। এই ভয়াবহ কর্তৃত্ববাদী জুলুম নির্যাতনকারী সরকারের হাত থেকে এই জাতিকে মুক্ত করতে হবে। এজন্য প্রয়োজন সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ হওয়া। শান্তিপূর্ণভাবে গণআন্দোলন শুরু করে নুরে আলম এবং রহিমের হত্যার প্রতিশোধ নেবো। এসময় ছাত্রদল সভাপতি নুরে আলমকে হত্যার প্রতিবাদে ৭ দিনের কর্মসূচি ঘোষণা করেন মির্জা ফখরুল। কর্মসূচি: ৫-৭ই আগস্ট ৩ দিন সারা দেশে শোক হিসেবে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন ও দোয়া, ৬ই আগস্ট জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে ঢাকায় সমাবেশ, ৭ই আগস্ট জাতীয়তাবাদী কৃষক দলের উদ্যোগে ঢাকাসহ সারা দেশে সমাবেশ, ৮ই আগস্ট জাতীয়তাবাদী যুবদলের উদ্যোগে ঢাকায় সমাবেশ, ১০ই আগস্ট জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে ঢাকায় সমাবেশ। উল্লেখ্য, গত ৩১শে জুলাই সারা দেশে লোডশেডিংয়ের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের গুলিতে আহত হন ভোলা জেলা ছাতদল সভাপতি নুরে আলম। পরে তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার তিনি মারা যান।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

প্রথম পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status