ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

মাঙ্কিপক্স মনিটরিংয়ে ভারতে টাক্সফোর্স গঠন

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ১ আগস্ট ২০২২, সোমবার, ৫:৪০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:২৩ পূর্বাহ্ন

মাঙ্কিপক্স পরিস্থিতি মনিটরিং করতে টাস্কফোর্স গঠন করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। বর্তমানে দেশটিতে মোট চারজন এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে মাঙ্কিপক্সের মতো লক্ষণ নিয়ে কেরালায় এক যুবক মারা গেছেন। এরপরেই সরকার টাস্কফোর্স গঠন করেছে। এর উদ্দেশ্য হলো ভারতে মাঙ্কিপক্স পরিস্থিতি মনিটরিং করা, পরীক্ষাকেন্দ্রগুলোতে পরীক্ষা বাড়ানোর বিষয়ে নির্দেশনা দেয়া এবং টিকাদান বৃদ্ধি করা। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিন্দু। 

এতে বলা হয়, সম্প্রতি এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে যোগ দিয়েছিলেন সিনিয়র কর্মকর্তারা। টাস্কফোর্সের নেতৃত্বে থাকবেন নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ড. ভিকে পাল। সোমবার নাগাদ কেরালায় এই ভাইরাস শনাক্ত হয়েছে তিনজনের এবং দিল্লিতে একজনের। 

মাঙ্কিপক্সের মতো লক্ষণ নিয়ে গত সপ্তাহে কেরালায় এক যুবক মারা গেছেন। এর পরই ওই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ উচ্চ পর্যায়ের তদন্তের ব্যবস্থা করেছেন।

বিজ্ঞাপন
ওদিকে সাধারণ মানুষকে আগেই ড. পাল নিশ্চয়তা দিয়ে বলেছেন, মাঙ্কিপক্স নিয়ে পীড়িত হওয়ার কোনো প্রয়োজন নেই। কারণ, এই রোগের বিরুদ্ধে সরকার উল্লেখযোগ্য ব্যবস্থা নিয়েছে। বিশ^ স্বাস্থ্য সংস্থার মতে, এখন পর্যন্ত কমপক্ষে ৭৮টি দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ১৮ হাজার মানুষ। 

ওদিকে বৃহস্পতিবার বিশ^ স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেডরোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন, দেশগুলো, সম্প্রদায়গুলো এবং ব্যক্তিবিশেষ নিজেরাই নিজেদেরকে অবহিতকরণের মাধ্যমে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়া থামিয়ে দিতে পারে। এ জন্য এই ঝুঁকিকে গুরুত্ব দিয়ে নিতে হবে। সংক্রমণ বন্ধে ব্যবস্থা নিতে হবে। ঝুঁকিতে থাকা গ্রুপগুলোকে সুরক্ষিত রাখতে হবে। 
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

বাংলাদেশি আরও ৪ এজেন্সিকে অনুমোদনের সুপারিশ/ মালয়েশিয়ার মন্ত্রী বললেন- প্রধানমন্ত্রীর অনুরোধেও কাজ হবে না

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status