ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

ভেজা চোখে ডি মারিয়া বললেন, ‘মেসির কথা শুনে হৃদয়টা গর্বে ভরে গেছে’

স্পোর্টস ডেস্ক
১১ জুলাই ২০২৪, বৃহস্পতিবারmzamin

গত বছরই জানিয়ে রেখেছেন, ২০২৪ কোপা আমেরিকা শেষে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলবেন। দেখতে দেখতে দিনটি চলেই এলো, আগামী ১৫ই জুলাই চলতি কোপার ফাইনালে শেষবারের মতো আর্জেন্টিনার জার্সিতে মাঠে নামবেন আনহেল ডি মারিয়া। গতকাল নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। এদিন মাঠে নামার আগে দলের সবাইকে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি বলেছিলেন ডি মারিয়ার জন্য আমাদের ফাইনালে উঠতে হবে। এ কথা শুনে  আবেগে চোখ ভিজে যায় ডি মারিয়ার। 

২০০৮ সালে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনা জাতীয় দলে ডি মারিয়ার অভিষেক। ১৬ বছরের ক্যারিয়ারে দেশের হয়ে বিশ্বকাপ, কোপা আমেরিকা ও ফিনালিসিমা জিতেছেন এই উইঙ্গার। বিশ্বজুড়ে ভক্ত তার, বড় ম্যাচে গোল করতে পারার দক্ষতা তাকে দিয়েছে বাড়তি সম্মান। গতকাল ম্যাচের ৭৮তম মিনিটে যখন মাঠ ছাড়েন, তখনও গ্যালারিতে থাকা সমর্থকরা তাকে দাড়িয়ে সম্মান দেন। তবে সেমিফাইনাল জয়ের পর ডি মারিয়া অন্য এক ভালোবাসা পাওয়ার কথা জানিয়েছেন। সেই ভালোবাসা সতীর্থদের! যে বিষয়ে কথা বলতে গিয়ে সংবাদমাধ্যমের সামনে চোখের পানি ধরে রাখতে পারেননি তিনি।
কানাডা ম্যাচের আগে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি দলকে উদ্দীপ্ত করতে ডি মারিয়ার প্রতি যে ভালোবাসা দেখিয়েছেন, তাতে আর আবেগ ধরে রাখতে পারেননি তিনি। 

ম্যাচ শেষে মিক্সড জোনে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ডি মারিয়া বলেন, ‘যারা আমাকে সমর্থন দিয়েছে, তাদের সবার প্রতি আমি কৃতজ্ঞ।

বিজ্ঞাপন
আমার পরিবারের প্রতি এবং এই দলটার প্রতিও (কৃতজ্ঞ), যারা আমাকে সবকিছু দিয়েছে। আজ (কানাডা ম্যাচের আগে) মাঠে নামার আগে লিও (মেসি) বলেছে, তারা আমার জন্য ফাইনালে উঠতে চায়। হৃদয়টা গর্বে ভরে গেছে। শেষ সময়ে তাদের (জাতীয় দলের সতীর্থ) সঙ্গে যা কিছু জিতেছি, সবই আমার গর্বের উৎস।’ আগামী সোমবার আর্জেন্টিনার জার্সিতে শেষ ম্যাচে ৩৬তম বয়সী এই উইঙ্গারের। তবে এদিন ফল যাই হোক মাথা উঁচু রেখে বিদায় নিতে যা যা করা সম্ভব সবই করেছেন বলে জানান তিনি। আর্জেন্টিনার হয়ে ১৪৩ ম্যাচ খেলা ডি মারিয়া বলেন, ‘১৪ই জুলাই (বাংলাদেশ সময় অনুযায়ী ১৫ জুলাই ফাইনাল) যা-ই ঘটুক, আশা করি, মাথা উঁচু রেখে বিদায় নিতে পারব। মাথা উঁচু রেখে বিদায় নিতে যা যা করা সম্ভব, সবই করেছি। নিজেকে নিংড়ে দিয়েছি। এই জার্সির জন্য নিংড়ে দিতে কোনো কিছু বাকি রাখিনি। হ্যাঁ, সময় কখনো কখনো আমার পক্ষে ছিল না। তবে শেষ দিকে এসে এটা শুরু হয়েছে।’

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি এখনই ডি মারিয়াকে বিদায় দিতে চান না। তিনি বলেন, ‘আনহেলের ব্যাপারে কেমন অনুভূতি তা আপনারা জানেন। আমরা তাকে প্রয়োজনের আগে অবসরে দেখতে চাই না।আমরা বিষাদ অনুভব করতে চাই না। তাকে খেলতে দিতে হবে। এরপর দেখা যাক আমরা তাকে আরও কিছু দিন আমাদের সঙ্গে থাকতে রাজি করা পারি কিনা। আপাতত সে এখানে আছে এবং তাকে সময়টা উপভোগ করতে দিতে হবে।’
তবে সিদ্ধান্ত পরিবর্তন করবেন না বলে জানান ডি মারিয়া। আর্জেন্টিনার হয়ে ৩১ গোল করা এই উইঙ্গার বলেন,  ‘জাতীয় দলের হয়ে নিজের শেষ ম্যাচ খেলতে এখনো প্রস্তুত নই। তবে এটাই সময়। আমার সতীর্থরা জানে, সিদ্ধান্ত পাল্টাব না। ব্যাপারটি আগেই চূড়ান্ত হয়েছে। তারা আমার সিদ্ধান্তকে সমর্থন দিয়েছে। এখন আর একটি ম্যাচই বাকি আছে। মনে হচ্ছে, এখনো চালিয়ে যেতে পারব, তবে সময় এটাই। যা যা দিতে হতো, সেসবের সবকিছু নিংড়ে দিয়ে এখন হাতে আর একটি ম্যাচই আছে। এই জার্সির জন্য আমি সর্বস্ব দিয়েছি এবং আমার মনে হয়, বিদায় বলার এটাই সেরা সময়।

পাঠকের মতামত

ডি মারিয়া আমার খুব একজন প্রিয় খেলোয়াড়। তার অনুভূতির কথা পড়ে আমার চোখও ভিজে এসেছে। গ্রেট একজন প্লেয়ার। আমার দেখামতে আর্জেন্টিনার সাবেক প্লেয়ার ম্যারাডোনা, ক্যানিজিয়া, বাতিস্তা, বাতিস্তুতা, রিকুয়েলমে, ওর্তেগা এদের খেলা এখনও মনে আছে। বর্তমান সময়ে ডি, মারিয়া ও অবিসংবাদিত সর্বকালের সেরা প্লেয়ারদের মধ্যে অন্যতম লিওনেল মেসির কথা ভুলা যাবে না। দি মারিয়া এরপর তাঁর জাতীয় দল সতীর্থদের নিয়ে বলেছেন, ‘যারা আমাকে সমর্থন দিয়েছে, তাদের সবার প্রতি আমি কৃতজ্ঞ। আমার পরিবারের প্রতি এবং এই দলটার প্রতিও (কৃতজ্ঞ), যারা আমাকে সবকিছু দিয়েছে। আজ (কানাডা ম্যাচের আগে) মাঠে নামার আগে লিও (মেসি) বলেছে, তারা আমার জন্য ফাইনালে উঠতে চায়। হৃদয়টা গর্বে ভরে গেছে। শেষ সময়ে তাদের (জাতীয় দলের সতীর্থ) সঙ্গে যা কিছু জিতেছি, সবই আমার গর্বের উৎস।’ আসলে যেমন খেলোযাড় তেমন তার কথাগুলো। অসাধারণ, অসাধারণ, অসাধারণ ডি মারিয়া। তোমার প্রতি অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

শওকত আলী
১১ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৫ পূর্বাহ্ন

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status