ঢাকা, ১৪ জুলাই ২০২৪, রবিবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৭ মহরম ১৪৪৬ হিঃ

শরীর ও মন

সতর্ক থাকুন, উচ্চ চর্বিযুক্ত খাবার বাড়াতে পারে উদ্বেগ

মানবজমিন ডিজিটাল

(১ সপ্তাহ আগে) ৩০ জুন ২০২৪, রবিবার, ৪:৪৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৩ পূর্বাহ্ন

mzamin

নিজের পছন্দের খাবার বেছে নেবার আগে একটু সতর্ক থাকুন। সাম্প্রতিক একটি গবেষণায় এমনটাই পরামর্শ দেয়া হয়েছে। গবেষকরা বলছেন, উচ্চ চর্বিযুক্ত খাবার প্রাথমিকভাবে উদ্বিগ্ন মনকে প্রশমিত করতে পারে ঠিকই, তবে দীর্ঘমেয়াদে এটি আপনার উদ্বেগকে বাড়িয়ে তুলতে পারে। বিষয়টি বিস্তারিত জানতে গবেষকরা পরীক্ষাগারে ইঁদুরের ওপর একটি পরীক্ষা করে দেখেন। তারা ইঁদুরকে উচ্চ চর্বিযুক্ত খাবার খেতে দেন। দেখা গেছে, প্রাণী থেকে উৎপন্ন  স্যাচুরেটেড ফ্যাট- ল্যাব ইঁদুরের অন্ত্রের মাইক্রোবায়োমকে ব্যাহত করে এবং তাদের আচরণে পরিবর্তন ঘটায়। এই খাদ্য খেয়ে  ইঁদুরগুলো নিউরোট্রান্সমিটার কার্যকলাপের সাথে যুক্ত জিনের উচ্চতর অভিব্যক্তি দেখিয়েছে, যা মস্তিষ্কের রাসায়নিক সেরোটোনিনকে সরাসরি প্রভাবিত করে।

কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের ইন্টিগ্রেটিভ ফিজিওলজির অধ্যাপক তথা গবেষণার প্রধান লেখক ক্রিস্টোফার লোরি বলেছেন, ‘স্থূলতা বা হৃদরোগের মতো সুপরিচিত ঝুঁকির পাশাপাশি এই ফলাফলগুলো দেখায় যে, যারা উল্লেখযোগ্য পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট খান তাদের মানসিক স্বাস্থ্যের প্রভাবগুলোও বিবেচনা করা উচিত। সবাই জানে যে, এগুলো স্বাস্থ্যকর খাবার নয়, তবে আমরা শুধু ওজন বৃদ্ধির ক্ষেত্রে এগুলো নিয়ে চিন্তা করি। অনেকেই জানেন না এই খাবারগুলো মানব মস্তিষ্ককে এমনভাবে প্রভাবিত করে যা উদ্বেগকে বাড়িয়ে তুলতে পারে।' বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী আনুমানিক ৩০০ মিলিয়ন মানুষ উদ্বেগজনিত ব্যাধি নিয়ে বাস করে। যার মধ্যে মানসিক ব্যাধি সবচেয়ে বেশি প্রচলিত।

বিজ্ঞাপন
উদ্বেগ একটি জটিল, পরিবর্তনশীল অনুভূতি। যার সাথে দৈনন্দিন খাদ্যতালিকার একটা সূক্ষ্ম সংযোগ রয়েছে। নতুন গবেষণায়, লোরি এবং তার সহকর্মীরা স্যাচুরেটেড ফ্যাট এবং উদ্বেগের মধ্যে এই সম্পর্কের উপর আরও আলোকপাত করার চেষ্টা করেছিলেন। তারা পরীক্ষার সময় অল্প বয়সী পুরুষ ইঁদুর ব্যবহার করেছিলেন, তাদের দুটি দলে বিভক্ত করে ৯ সপ্তাহ ধরে বিভিন্ন খাবার দেয়া হয়। একটি গ্রুপকে প্রায় ১১ শতাংশ চর্বিযুক্ত খাবার দেয়া হয়। অন্য গোষ্ঠীটিকে  প্রায় ৪৫ শতাংশ চর্বিযুক্ত  খাদ্য দেয়া হয় যা  প্রধানত  স্যাচুরেটেড ফ্যাট সমন্বিত।

গবেষকরা পুরো গবেষণাকালে  ইঁদুরের মাইক্রোবায়োম নিরীক্ষণের জন্য মল নমুনা ব্যবহার করেছিলেন। নয় সপ্তাহ পরে, তারা আচরণগত পরীক্ষাও পরিচালনা করেন । গবেষকরা রিপোর্ট করেছেন যে, উচ্চ চর্বিযুক্ত খাবারে ইঁদুরের কেবল ওজনই বৃদ্ধি পায়নি,  তাদের অন্ত্রের ব্যাকটেরিয়া উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছিলো । গবেষকরা উচ্চ চর্বিযুক্ত খাদ্য গ্রহণের ফলে তিনটি জিনের উচ্চতর অভিব্যক্তি লক্ষ্য করেছেন। এই জিনগুলো- tph2, htr1a এবং slc6a4 - এরা মস্তিষ্কের সেরোটোনিনের উৎপাদন এবং সংকেত দেওয়ার সাথে জড়িত  একটি নিউরোট্রান্সমিটার যা দেহের গুরুত্বপূর্ণ কার্যক্রমগুলো পরিচালনা করে। সেরোটোনিন মেজাজের উপর একটি শক্তিশালী প্রভাব বিস্তার করে। কিছু সেরোটোনিন-উৎপাদনকারী নিউরন সক্রিয় হয়ে গেলে প্রাণীদের মধ্যে উদ্বেগ-জাতীয় আচরণকে ট্রিগার করতে পারে। গবেষক লোরি বলেছেন, আমরা দেখেছি শুধুমাত্র উচ্চ-চর্বিযুক্ত খাদ্য মস্তিষ্কে জিনগুলোর অভিব্যক্তিকে পরিবর্তন করতে পারে। উচ্চ-উদ্বেগ সৃষ্টি করতে পারে। তবে অনেক ধরনের চর্বিযুক্ত খাবার রয়েছে।  সেগুলোকে একত্রিত করা বোকামি হবে। মাছের তেল এবং অলিভ অয়েলের মতো কিছু চর্বি  প্রদাহ বিরোধী এবং মস্তিষ্কর কর্মক্ষমতাকে বৃদ্ধি করে।' তবে লোরির গবেষণা পরামর্শ দেয় যে, দীর্ঘমেয়াদে উচ্চ চর্বিযুক্ত খাবার খেলে তা আমাদের দুশ্চিন্তা বাড়াবে বই কমাবে না। গবেষণাটি বায়োলজিকাল রিসার্চে প্রকাশিত হয়েছে।

সূত্র: সায়েন্স  এলার্ট

শরীর ও মন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status