ঢাকা, ১৫ জুলাই ২০২৪, সোমবার, ৩১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ মহরম ১৪৪৬ হিঃ

প্রথম পাতা

কেন অ্যাকশনে বিএনপি’র হাইকমান্ড

স্টাফ রিপোর্টার
১৫ জুন ২০২৪, শনিবারmzamin

সরকার পতনের একদফার আন্দোলনে কার্যত ব্যর্থ হয়েছে বিএনপি। এই ব্যর্থতার মূল কারণ দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর দুর্বলতা এবং শীর্ষ নেতাদের আত্মগোপনে চলে যাওয়া। ২৮শে অক্টোবরসহ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ডাকা কর্মসূচিতে তারা মাঠপর্যায়ের কর্মীদের চাঙা করতেও ব্যর্থ হয়েছেন। মূলত রাজপথে তাদের অনুপস্থিতির কারণেই কর্মসূচিগুলো সফলতার মুখ দেখেনি বলে মনে করছেন তৃণমূলের কর্মীরা। এই ব্যর্থতার অভিযোগে অভিযুক্ত হয়ে শেষ পর্যন্ত বিদায় নিতে হয়েছে কেন্দ্রীয় যুবদলসহ ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল মহানগরের ৪টি আহ্বায়ক কমিটিকে। পাশাপাশি ছাত্রদলের ঢাকা মহানগরের ৪টি কমিটিও বিলুপ্ত করা হয়। তবে যেকোনো সময় যুবদল, ঢাকা মহানগর ছাত্রদলসহ বিএনপির ৪ ইউনিটে নতুন কমিটি ঘোষণা করা হবে।

সূত্রমতে, ৭ই জানুয়ারি নির্বাচনের পরেই আন্দোলনে বিএনপিসহ দলটির অঙ্গ সংগঠনগুলো এবং এসব সংগঠনের শীর্ষ নেতাদের ভূমিকা নিয়ে মূল্যায়ন শুরু করেন দলটির হাইকমান্ড। এই পর্যালোচনা শেষে রাজপথের সক্রিয় নেতাদের দিয়ে দল ও অঙ্গ সংগঠনগুলো পুনর্গঠনের নীতিগত সিদ্ধান্ত নেন হাইকমান্ড। এর অংশ হিসেবে গত বৃহস্পতিবার গভীর রাতে বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব কমিটি বিলুপ্ত করা হয়।

বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে বৃহস্পতিবার রাতে জানানো হয় যে, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি’র আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম মহানগর ও বরিশাল মহানগর বিএনপি’র আহ্বায়ক কমিটিও বিলুপ্ত করা হয়।

বিজ্ঞাপন
একই বিবৃতিতে সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু এবং সাধারণ সম্পাদক আব্দুল মোনায়েম মুন্নার নেতৃত্বাধীন যুবদলের কেন্দ্রীয় কমিটিও বিলুপ্ত করার কথা জানানো হয়। 

সদ্য বিলুপ্ত ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহ্বায়ক আবদুস সালাম মানবজমিনকে বলেন, কমিটি ভেঙে দেয়া চলমান একটি সাংগঠনিক প্রক্রিয়া। আমরা সর্বোচ্চ কাজ করার চেষ্টা করেছি। আগামীতে অবশ্যই ভালো নেতৃত্ব আসবে। আর নতুন কমিটিতে যারা আসবেন তারা সংগঠনকে আরও বেশি গতিশীল এবং এগিয়ে নেয়ার জন্য কাজ করবেন বলে আমি প্রত্যাশা করছি। 
রুহুল কবির রিজভী মানবজমিনকে বলেন, দীর্ঘদিন ধরে কমিটিগুলো মেয়াদোত্তীর্ণ। এজন্য বিলুপ্ত করা হয়েছে। শিগগিরই ত্যাগী ও যোগ্যদের নেতৃত্বে নতুন কমিটি ঘোষণা হবে। তবে কবে নাগাদ এসব কমিটি দেয়া হবে তা বিএনপি’র হাইকমান্ড সিদ্ধান্ত নিবেন।
তবে কেন্দ্রীয় যুবদলের কমিটির মেয়াদ এখনো শেষ হয়নি। ২০২২ সালের ২২শে মে সুলতান সালাউদ্দিন টুকুকে সভাপতি ও মোনায়েম মুন্নাকে সাধারণ সম্পাদক করে ৮ সদস্যের আংশিক কমিটি দিয়েছিল বিএনপি। ৯ মাস পর ২০২৩ সালের ২২শে ফেব্রুয়ারি যুবদলের ২৫১ সদস্যের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি দেয়া হয়।

সুলতান সালাউদ্দিন টুকু মানবজমিনকে বলেন, কমিটি গঠন ও বিলুপ্ত একটি চলমান সাংগঠনিক প্রক্রিয়া। বিএনপি’র হাইকমান্ড যে সিদ্ধান্ত নিয়েছেন, সেটা অবশ্যই ভালো। আর দল যখন যেখানে আমাকে দায়িত্ব দেবে আমি সেই জায়গাতেই কাজ করবো। 
এদিকে কমিটি ভেঙে দেয়ার পর থেকেই পদ পেতে নেতাদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে। গুরুত্বপূর্ণ পদ পাওয়ার জন্য এরই মধ্যে অনেক নেতা নানা মাধ্যমে তদবির শুরু করেছেন। অঙ্গ সংগঠনগুলোতে গুরুত্বপূর্ণ পদ পেতে দলের বিভিন্ন স্তরে যোগাযোগের পাশাপাশি নানাভাবে হাইকমান্ডের দৃষ্টি আকর্ষণ করতে পদপ্রত্যাশী নেতারা চেষ্টা করছেন। শুক্রবার দুপুর থেকেই রাজধানীর নয়াপল্টন বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে পদপ্রত্যাশী নেতারা তাদের কর্মীদের নিয়ে জড়ো হতে শুরু করেন। তারা মূলত হাইকামান্ডের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন।

ঢাকা মহানগর উত্তরে আলোচনায় যারা: উত্তরে আহ্বায়ক কমিটি কিংবা আংশিক কমিটি ঘোষণা করা হতে পারে। নতুন এই কমিটিতে সভাপতি কিংবা আহ্বায়ক পদে আলোচনায় রয়েছেন সদ্য বিলুপ্ত কমিটির সদস্য সচিব আমিনুল হক। সদস্য সচিব কিংবা সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন সাবেক যুবদল নেতা এসএম জাহাঙ্গীর এবং বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। 

ঢাকা মহানগর দক্ষিণে আলোচনায় যারা: দক্ষিণেও আাহ্বায়ক কমিটি কিংবা আংশিক কমিটি ঘোষণা করা হতে পারে। নতুন কমিটিতে সভাপতি পদে আলোচনায় রয়েছেন সদ্য বিলুপ্ত কমিটির সদস্য সচিব রফিকুল আলম মজনু। আর সদস্য সচিব কিংবা সাধারণ সম্পাদক পদে সদ্য বিলুপ্ত কমিটির বিএনপি’র ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক তানভীর আহমেদ রবিন এবং ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিব। 

আমিনুল হক মানবজমিনকে বলেন, চলমান প্রক্রিয়ার অংশ হিসেবেই কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। সামনে কী হবে তা আমি বলতে পারবো না। তবে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আমার বিষয়ে যে সিদ্ধান্ত দিবেন, তা আমি মেনে নিয়ে দলের জন্য কাজ করবো।

ওদিকে ঘোষণার অপেক্ষায় আছে জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটি। যেকোনো মুহূর্তে কমিটি ঘোষণা করা হতে পারে বলে একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। জানা যায়, নতুন কমিটির জন্য সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন সদ্য বিলুপ্ত কমিটির ১নং যুগ্ম সম্পাদক গোলাম মাওলা শাহিন, সাবেক সিনিয়র সহ-সভাপতি মামুন হাসান, সহ-সভাপতি নূরুল ইসলাম নয়ন এবং সাবেক সদস্য (যুগ্ম সম্পাদক মর্যাদার) সাঈদ ইকবাল টিটু। এছাড়া সদ্য সাবেক সাধারণ সম্পাদক মোনায়েম মুন্নার নামও আলোচনায় রয়েছে। 
এ ছাড়া সদ্য বিলুপ্ত যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুকে বিএনপি’র নির্বাহী কমিটিতে গুরুত্বপূর্ণ পদে পদোন্নতি দেয়া হতে পারে বলেও দলটির একটি সূত্রে জানা গেছে।

২০২১ সালের ২রা আগস্ট বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানকে আহ্বায়ক এবং দলের ক্রীড়া বিষয়ক সম্পাদক আমিনুল হককে সদস্য সচিব করে ঢাকা মহানগর উত্তর বিএনপি এবং চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালামকে আহ্বায়ক ও রফিকুল আলম মজনুকে সদস্য সচিব করে ঢাকা মহানগর দক্ষিণের কমিটি ঘোষণা করা হয়। অন্যদিকে ২০২১ সালের ৩রা নভেম্বর মনিরুজ্জামান ফারুককে আহ্বায়ক ও আলী হায়দার বাবুলকে সদস্য সচিব করে বরিশাল মহানগর বিএনপি এবং ২০২০ সালের ২৩শে ডিসেম্বর ডা. শাহাদাৎ হোসেনকে আহ্বায়ক ও আবুল হাশেম বক্করকে সদস্য সচিব করে চট্টগ্রাম মহানগর কমিটি ঘোষণা করা হয়।
গত বৃহস্পতিবার গভীর রাতে ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম শাখা ছাত্রদলের কমিটি বিলুপ্ত করা হয়। সংগঠনটির দপ্তর সম্পাদক (সহ-সভাপতি পদমর্যাদা) মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সিদ্ধান্ত মোতাবেক, ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম শাখা ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। শিগগিরই এই ইউনিটে নতুন কমিটি ঘোষণা করা হবে বলেও জানানো হয়।

কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির এই সিদ্ধান্ত অনুমোদন করেন বলেও বিবৃতিতে জানানো হয়।
নাছির উদ্দীন নাছির মানবজমিনকে বলেন, ঢাকা মহানগরে ৪ ইউনিটে নতুন কমিটি গঠনের জন্য যাচাই-বাছাই চলছে। তবে ঈদের আগে নতুন কমিটি দেয়া সম্ভব নয়। ঈদের পরেই যারা রাজপথের আন্দোলনে ছিলেন এবং সংগঠনের ত্যাগী ও যোগ্যদের নিয়ে কমিটি গঠন করা হবে।

পাঠকের মতামত

হাই কমান্ডের ব্যর্থতা তৃণমূলকে অক্টোবরসহ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ডাকা কর্মসূচিতে তারা মাঠপর্যায়ের কর্মীদের চাঙা করতে ব্যর্থ হয়েছে।

mohd. Rahman ostrich
১৫ জুন ২০২৪, শনিবার, ১০:৪১ অপরাহ্ন

প্রচুর লেন-দেন শুরু হবে। নতুন কমিটি গুলি তে, যাদের দেবার সক্ষমতা আছে তারা টিকে থাকবেন, সক্ষমতাহীন ত্যাগী কর্মী এবং নেতারা বাদ পরে যাবেন। এটাই বাস্তবতা,এটাই নিয়ম।

শামীম
১৫ জুন ২০২৪, শনিবার, ১২:০৯ অপরাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status