ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

এক যুগ পর ‘সুপার ওভার’ এলবিডব্লিউ’র বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক
৪ জুন ২০২৪, মঙ্গলবারmzamin

বিশ্বকাপের দ্বিতীয় দিনে দেখা গেল আরেকটি রোমাঞ্চকর লড়াই। বার্বাডোজে ওমান ও নামিবিয়ার ম্যাচ ‘টাই’ হয়। সুপার ওভারে শেষ পর্যন্ত জয় পায় নামিবিয়া। এ ম্যাচে ঘষামাজা হয়েছে বেশি কিছু রেকর্ড-   

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাই হওয়া মাত্র চতুর্থ ম্যাচ এটি, ২০১২ সালের পর প্রথম। ওমান ও নামিবিয়ার আগে বিশ্বকাপে সর্বশেষ টাই হয়েছিল নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ। সে টুর্নামেন্টে শ্রীলঙ্কার সঙ্গেও টাই করেছিল নিউজিল্যান্ড। যদিও দুটি ম্যাচই সুপার ওভারে গিয়ে হেরেছিল কিউইরা। বিশ্বকাপে প্রথম টাই ম্যাচের ঘটনা ২০০৭ সালে, ভারত-পাকিস্তানের সে ম্যাচের নিষ্পত্তি হয়েছিল তখনকার নিয়ম বোল-আউটে। যাতে জিতেছিল ভারত।

নামিবিয়ার ইতিহাসে এটিই প্রথম টাই ম্যাচ। ওমানের ইতিহাসে দ্বিতীয়।

বিজ্ঞাপন
তাদের প্রথম টাই ম্যাচটি এসেছিল গত বছরের নভেম্বরে, নেপালের বিপক্ষে কীর্তিপুরে। এ বিশ্বকাপের এশিয়ান অঞ্চলের বাছাইপর্বের ফাইনাল ছিল সেটি, সুপার ওভারে জিতে চ্যাম্পিয়ন হয়েছিল ওমান। বিশ্বকাপের প্রথম ম্যাচে আবার টাই, এবার অবশ্য সুপার ওভারে ফলটা পক্ষে এল না তাদের। সে ম্যাচে সুপার ওভারে ২১ রান ডিফেন্ড করেছিলেন বিলাল খান, এবার প্রথমে বোলিং করে এ বাঁহাতি পেসার দিয়েছেন ওই ২১ রানই।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টাই হওয়া দ্বিতীয় ম্যাচ এটি। এর আগের ঘটনাও দুটি সহযোগী দেশের। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আমেরিকান অঞ্চলের বাছাইপর্বে টাই হয়েছিল কানাডা ও যুক্তরাষ্ট্রের ম্যাচ।

২৩৮  দুই দল মিলে খেলেছে ২৩৮ বল। ম্যাচে উঠেছে ২১৮ রান। টাই ম্যাচে এর চেয়ে কম রানের ঘটনা আছে আর তিনটি। তবে সে তিনটির কোনোটিতেই এত বল খেলা হয়নি।

 ইনিংসে ওমানের ছয়জন ব্যাটসম্যান হয়েছেন এলবিডব্লিউ। ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যেটি রেকর্ড। এর আগে ইনিংসে সর্বোচ্চ ৫টি করে এলবিডব্লিউর ঘটনা আছে তিনটি- নেদারল্যান্ডস (প্রতিপক্ষ শ্রীলঙ্কা, শারজাহ ২০২১), স্কটল্যান্ড (প্রতিপক্ষ আফগানিস্তান, শারজাহ ২০২১) ও নেদারল্যান্ডস (প্রতিপক্ষ জিম্বাবুয়ে, বুলাওয়ে ২০২২)। গতকাল নামিবিয়ার একজন হয়েছেন এলবিডব্লিউ, ম্যাচের রেকর্ডটি হয়নি অল্পের জন্য। এক ম্যাচে সর্বোচ্চ ৮টি এলবিডব্লিউর ঘটনা ২০২২ সালে নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ের বুলাওয়ের ম্যাচে।

 পাওয়ারপ্লেতে ৩টি উইকেট নিয়েছেন নামিবিয়ার পেসার রুবেন ট্রাম্পেলম্যান। এ নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয়বার এমন করলেন তিনি। ২০২১ সালে স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ওভারেই নিয়েছিলেন ৩ উইকেট। বিশ্বকাপে পাওয়ারপ্লেতে কমপক্ষে ৩ উইকেট নেওয়ার একাধিক কীর্তি আছে আর তিনজনের- ডার্ক ন্যানেস, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও ট্রেন্ট বোল্টের। বিশ্বকাপে এক ইনিংসে পাওয়ারপ্লের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ডটি মুজিব উর রেহমানের। ২০২১ সালে স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ৬ ওভারের মধ্যেই ৪ উইকেট নিয়েছিলেন আফগান অফস্পিনার।

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status