ঢাকা, ১২ জুন ২০২৪, বুধবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

এখনও হামাসের হাতে বন্দি শতাধিক, মুক্তির জন্য বিশেষ বৈঠকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

মানবজমিন ডিজিটাল

(৩ সপ্তাহ আগে) ১৮ মে ২০২৪, শনিবার, ১২:৪০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১০ পূর্বাহ্ন

mzamin

ফাইল ছবি

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গাজা উপত্যকায় হামাসের হাতে জিম্মিদের উপর দৃষ্টি নিবদ্ধ করে বিশেষ বৈঠকে বসলো। এমনকি ইসরাইল তার রাফাহ অপারেশনকে এগিয়ে নিয়ে যাওয়ার মধ্যেই এই বৈঠক সংঘটিত হয়। বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র ৭ অক্টোবর ফিলিস্তিনি যোদ্ধা গোষ্ঠীর দ্বারা মানুষকে পণবন্দি করার প্রক্রিয়াকে ‘সন্ত্রাসবাদের হাতিয়ার’ হিসাবে নিন্দা করেছে।

মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, প্রতিটি জিম্মির মুক্তি না হওয়া পর্যন্ত তারা বিশ্রাম নেবে না । গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালানোর পর ১২০০ জনের বেশি মানুষ নিহত হয়। উপরন্তু, ২০০ জনেরও বেশি মানুষকে জিম্মি করে নিয়েছিল। দুই পক্ষের মধ্যে সংক্ষিপ্ত যুদ্ধবিরতির সময় তাদের মধ্যে বেশ কয়েকজনকে মুক্তি দেয়া হয়েছিল। তবে ১৩২ জন বন্দি রয়েছেন। ইসরাইলের জাতিসংঘের রাষ্ট্রদূত গিলাদ এরদান বৈঠকে একথা জানান। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গৃহীত তিনটি প্রস্তাবে সব জিম্মিকে অবিলম্বে ও নিঃশর্ত মুক্তি দেয়ার আহ্বান জানানো হয়েছে। 

এদিকে, ইসরাইলের জাতিসংঘের রাষ্ট্রদূত গিলাদ এরদান জিম্মিদের মুক্তি না দেয়া পর্যন্ত হামাসের বিরুদ্ধে কাউন্সিলের পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলেছেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে শোশান হারান হামাসের হাতে বন্দি থাকা অবস্থায় সেই ৫০ দিনের কথা স্মরণ করেন।

বিজ্ঞাপন
তাকে তার মেয়ে এবং দুই নাতি-নাতনিসহ গত বছরের ৭ অক্টোবর হামাস জিম্মি করে এবং নভেম্বরে ছেড়ে দেয়া হয়। ৬৮ বছরের হারান বলছেন, আমরা সন্ত্রাসবাদের এই  রূপকে কখনোই মেনে নিতে পারি না...।'

রিপাবলিকান নেতৃত্বাধীন ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভস বৃহস্পতিবার একটি বিল পাস করেছে যা প্রেসিডেন্ট জো বাইডেনকে ইসরাইলে অস্ত্র পাঠানোর সুযোগ করে দেবে। তবে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের সাথে একটি ফোন কলে আবারো পুনর্ব্যক্ত করেছেন বেসামরিক নাগরিকদের সুরক্ষার বিষয়টি। গাজা উপত্যকায় কোনো বাধা ছাড়াই মানবিক সহায়তা প্রবাহ নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে পেন্টাগন।

সূত্র : ইন্ডিয়া টুডে

পাঠকের মতামত

এত গো*লা*গু*লি,হ*ত্যা,আহ*ত,নির্যাতিত। ই*স*রা*য়ে*ল কম তো করলো না,অথচ এগুলো নিয়ে কখনও বৈঠক করা দূরের কথা পাল্টা অ*স্ত্র সরবরাহ করেছে মানবাধিকারের কথিত দালালেরা।এখন জিম্মিদের নিয়ে কেন এত উদ্বেগ-উৎকণ্ঠা,বৈঠক!!

আতফি নিশাত
১৮ মে ২০২৪, শনিবার, ১:০৩ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status