ঢাকা, ১২ জুন ২০২৪, বুধবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

এখনি খারকিভ দখলের পরিকল্পনা নেই রাশিয়ার

মানবজমিন ডেস্ক

(৩ সপ্তাহ আগে) ১৭ মে ২০২৪, শুক্রবার, ৮:০৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:৫৫ অপরাহ্ন

mzamin

এখনি ইউক্রেনের খারকিভ অঞ্চল দখলের কোনো পরিকল্পনা নেই রাশিয়ার। শুক্রবার চীনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমনটি জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ইউক্রেনের খারকিভ অঞ্চলে হামলার লক্ষ্য হচ্ছে সেখানে একটি রুশ স্যানিটারি জোন বা নিরাপদ স্থান প্রতিষ্ঠা করা। ইউক্রেনের সৈন্যরা যেন রাশিয়ার ভূখণ্ডে সরাসরি হামলা চালাতে না পারে তাই কৌশলগতভাবে খারকিভে হামলা জোরদার করেছে রুশ বাহিনী। তবে এখনি ওই অঞ্চলটি নিজেদের দখলে নিচ্ছেনা মস্কো। এ খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু। 

খবরে বলা হয়েছে, ইউক্রেনের উত্তরপূর্বাঞ্চলীয় শহর খারকিভে রুশ হামলা জোরদার হলেও এই মুহুর্তে অঞ্চলটি মস্কো নিজেদের দখলে নিচ্ছে না বলে জানিয়েছেন পুতিন। খারকিভে এখন যা ঘটছে এজন্য ইউক্রেনকে দায়ী করেছেন তিনি। কারণ হিসেবে পুতিন বলেছেন, বেলগরোদসহ বেশ কয়েকটি অঞ্চলে বেসামরিকদের ওপর হামলা চালিয়েছে কিয়েভ। এতে ওই অঞ্চলগুলোতে বেশ কয়েকটি হতাহতের ঘটনা ঘটেছে। 

এছাড়া ইউক্রেনের সেনারা রাশিয়ার সীমান্তবর্তী বেশ কয়েকটি অঞ্চলের কেন্দ্রে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন পুতিন। এ বিষয়ে তিনি বলেছেন, ইউক্রেনের হামলা থেকে আমাদের জনগণকে নিরাপত্তা দিতে আমরা একটি স্যানিটারি জোন বা নিরাপদ স্থানের কথা বলেছিলাম।

বিজ্ঞাপন
মূলত সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে রুশ সেনারা। 
এর আগে বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি খারকিভের পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ বলে উল্লেখ করেছিলেন।

সেসময় তিনি দেশটির সেনা প্রধানকে জরুরি ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেন। সপ্তাহান্তে খারকিভ সীমান্তে প্রবল হামলা শুরু করে রুশ বাহিনী। এতে ওই অঞ্চলে বেশ নাজুক পরিস্থিতিতে পড়ে ইউক্রেনের সৈন্যরা। তখন দেশটির সামরিক বাহিনীর প্রধান আলেকজান্ডার সিরস্কি নিজের একটি টেলিগ্রাম পোস্টে স্বীকার করেছেন যে তার বাহিনী খারকিভের উত্তরপূর্বাঞ্চলে কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে। 
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status