ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

রাজনীতি

সীমান্ত হত্যা বন্ধের দাবি শিবিরের

স্টাফ রিপোর্টার

(৪ সপ্তাহ আগে) ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ৭:৫০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:০৫ অপরাহ্ন

mzamin

বিএসএফ কর্তৃক সীমান্তে হত্যা অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছে ছাত্রশিবির। মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মঞ্জুরুল ইসলাম ও সেক্রেটারি জেনারেল জাহিদুল ইসলাম। 
‘২২শে এপ্রিল সকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বায়েক ইউনিয়নের পুটিয়া সীমান্ত এলাকায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃক গুলি করে হাসান (২৬) নামে এক বাংলাদেশী নাগরিককে হত্যা এবং একই দিন রাত ৮টার দিকে কুমিল্লার বুড়িচং সীমান্তে বিল্লাল হোসেন (২৮) নামের আরেকজন বাংলাদেশীকে গুলি করায় ঘটনার প্রতিবাদে’ এই বিবৃতি দেয় ছাত্রশিবির।
নেতৃবৃন্দ বলেন, যখন তখন নির্বিচারে বাংলাদেশীদের হত্যা করছে বিএসএফ। এসব নির্মম ও অপমানজনক হত্যাকাণ্ডের বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ পরিসংখ্যানে, চলতি বছরের জানুয়ারি থেকে ৩রা এপ্রিল পর্যন্ত ভারত সীমান্তে ১৫ জনকে হত্যা করা হয়েছে। সীমান্তে এমন নির্বিচারে হত্যা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। 

তারা বলেন, ভারতের সদিচ্ছার অভাব ও বাংলাদেশ সরকারের নতজানু পররাষ্ট্র নীতির কারণে বাংলাদেশীরা হরহামেশা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হত্যাযজ্ঞের শিকার হচ্ছে। ২০০০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ১ হাজার ১৮৫ জন বাংলাদেশী বিএসএফের হাতে খুন হয়েছেন। আহত ও নির্যাতনের শিকার অসংখ্য বাংলাদেশী। 

বিবৃতিতে আরও বলা হয়, এ সময় বাংলাদেশের পক্ষ থেকে কোনো প্রতিবাদ করা হয়নি। অবৈধ সরকারের নীরবতাই সীমান্তে হত্যাকাণ্ড ঘটাতে বিএসএফকে উৎসাহিত করছে। ফলে প্রতিনিয়তই বাংলাদেশ সীমান্তে নির্বিচারে হত্যাযজ্ঞ, নির্যাতন, অপহরণ ও চুরি, ডাকাতি, দখলের মতো ঘটনা ঘটাচ্ছে বিএসএফ। অথচ অন্য কোনো দেশের সীমান্তে বেসামরিক নাগরিকদের হত্যার সাহস দেখাতে পারে না ভারত।

বিজ্ঞাপন
অবৈধ সরকার শুধু ক্ষমতায় টিকে থাকার জন্য এদেশের মানুষের জান-মাল ভারতীয় বাহিনীর হাতে তুলে দিয়েছে।
 

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রাজনীতি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status