ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা

স্টাফ রিপোর্টার
২১ এপ্রিল ২০২৪, রবিবার

চলমান তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে এক সপ্তাহের ছুটি ঘোষণা করেছে সরকার। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে ক্লাস শুরু হওয়ার কথা ছিল। দাবদাহের কারণে শনিবার থেকে   তিনদিনের হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এরপরই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার দাবি ওঠে বিভিন্ন মহল থেকে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে শনিবার প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয় প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। একইভাবে মাদ্রাসা ও কারিগরি বিভাগও এমন সিদ্ধান্ত জানায়। 
নতুন ঘোষণা অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২৭শে এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ক্লাস বন্ধ ঘোষণা করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সরকারের সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে ছুটি ঘোষণা করা হয়েছে কিন্ডার গার্টেন স্কুলগুলোও। 

গতকাল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলমান দাবদাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১শে এপ্রিল থেকে ২৭শে এপ্রিল পর্যন্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

সারা দেশের উপর দিয়ে চলমান দাবদাহ ও আবহাওয়া দপ্তরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন সকল সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পূর্ব-নির্ধারিত ছুটি শেষে ২১শে এপ্রিল খোলার পরিবর্তে আগামী ২৮শে এপ্রিল যথারীতি খুলবে। মাউশি’র এই বার্তার পর শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, দেশে চলমান দাবদাহের কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে পরামর্শক্রমে  শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সকল স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২৫শে এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে আবহাওয়া পরিস্থিতি পরিবর্তন সাপেক্ষে এই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে।

বিজ্ঞাপন
মন্ত্রণালয় ২৫শে এপ্রিল বললেও ২৬, ২৭শে এপ্রিল শুক্রবার ও শনিবার হওয়ায় ছুটি থাকবে। এই হিসাবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে আগামী ২৮শে এপ্রিল।

সরকারি-বেসরকারি মাদ্রাসার ছুটি বাড়িয়ে নির্দেশনা জারি করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরও। নির্দেশনায় অধিদপ্তর জানায়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া দপ্তরের পরামর্শক্রমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরাধীন সকল সরকারি ও বেসরকারি মাদ্রাসা প্রতিষ্ঠানের ছুটি আগামী ২৫শে এপ্রিল (বৃহস্পতিবার) পর্যন্ত বর্ধিত করা হলো। তবে, ২৬ ও ২৭শে এপ্রিল শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ রোববার থেকে যথারীতি খুলবে। 

তাপপ্রবাহের কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ও। বিশ্ববিদ্যালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বলা হয়, তীব্র দাবদাহের কারণে পরবর্তী তারিখ ঘোষিত না হওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ক্লাস বন্ধ থাকবে।

এদিকে কিন্ডার গার্টেন স্কুলগুলোও বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ কিন্ডার গার্টেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদের চেয়ারম্যান এম ইকবাল বাহার চৌধুরী বলেন, সরকারি সিদ্ধান্ত মোতাবেক কিন্ডার গার্টেন স্কুলগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাতদিন ছুটি বাড়িয়ে ২৮শে এপ্রিল থেকে ক্লাস শুরু করা হবে।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status