ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

উপজেলা পরিষদ নির্বাচন

পিতার মনোনয়ন বাতিল টিকে গেলো পুত্র

রিপন আনসারী, মানিকগঞ্জ থেকে
২০ এপ্রিল ২০২৪, শনিবার
mzamin

সেলিম মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আর পুত্র রাজিবুল হাসান ওরফে রাজিব, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক। পদ্মা নদীবেষ্টিত মানিকগঞ্জের হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বাবা-ছেলে একই সঙ্গে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। কিন্তু যাচাই-বাছাই শেষে মনোনয়নপত্র বাতিল হয়ে যায় পিতা সেলিম মোল্লার। মনোনয়নপত্র বৈধ ঘোষণা হওয়ায় প্রার্থী হিসেবে টিকে যান ছেলে রাজিবুল হাসান। পিতা-পুত্র একই সঙ্গে মনোনয়নপত্র জমা দেয়া নিয়ে   উপজেলার ভোটার ও দলীয় নেতাকর্মীদের মধ্যে চলে নানা আলোচনা- সমালোচনা। তবে দু’জনের মধ্যে যেকোনো একজন ডামি প্রার্থী থেকে যেতেন এমনটাই স্পষ্ট হয়ে ওঠে ভোটার ও দলীয় নেতাকর্মীদের কাছে।  কিন্তু এখন আর কেউ ডামি প্রার্থী হিসেবে  রইলো না।  পুত্র নির্বাচনে টিকে গেলেও পিতা থাকছেন  প্রতিদ্বন্দ্বিতার বাইরে। স্থানীয়রা জানিয়েছেন, গত সোমবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিনে বাবা সেলিম মোল্লা ও ছেলে রাজিবুল হাসান একই সঙ্গে মনোনয়নপত্র জমা দেয়া এলাকার ভোটার ও নেতাকর্মীদের মধ্যে শুরু হয় নানা আলোচনা সমালোচনা।  বুধবার বিকালে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে আকাশ ভেঙে পড়ে পিতা সেলিম মোল্লার ওপর।

বিজ্ঞাপন
কারণ তার মনোনয়নপত্রটি বাতিল হয়ে যায়। 

তার স্বপ্ন ছিল পিতা- পুত্র একই সঙ্গে নির্বাচন করবেন আর ছেলেকে ডামি প্রার্থী হিসেবে রেখে দেবেন। সেলিম মোল্লা গণপূর্ত মন্ত্রণালয়ে অফিস সহকারী পদে চাকরি করতেন। বিগত উপজেলা পরিষদ নির্বাচনেও তিনি মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তবে সরকারি চাকরি বিধিমালা অনুযায়ী শেষ পর্যন্ত নির্বাচন করতে পারেননি। এবারও ঠিক তেমনটি ঘটেছে তার বেলায়। কারণ সবেমাত্র তিনি চাকরি থেকে অব্যাহতি নিয়েছেন। নিয়ম এবং আইন অনুযায়ী তিনি নির্বাচনে অযোগ্য। সেলিম মোল্লা জানিয়েছেন, চলতি বছরের শুরুতে তিনি চাকরি থেকে অব্যাহতি নিয়েছেন। তার কাছে সরকারের কোনো আর্থিক দেনা-পাওনাও নেই। বাবা-ছেলে একসঙ্গে প্রার্থী হওয়ার কারণ জানতে চাইলে সেলিম মোল্লা  বলেন, তার অনেক শত্রু রয়েছে। কোনো কারণে তার মনোনয়নপত্র বাতিল হলে ছেলে নির্বাচনে অংশ নেবেন। এ কারণে বাবা-ছেলে দু’জনই মনোনয়নপত্র জমা দেন। তবে মূলত তিনিই প্রার্থী হবেন এমনটাই আশা ছিল।  তাছাড়া ছেলে ডামি পার্টি হিসেবে তাকে সহায়তা করবেন। 

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, সেলিম মোল্লা ও ছেলে রাজিবুল হাসানের বিরুদ্ধে অপহরণ এবং অস্ত্র আইনে পৃথক দুটি মামলা রয়েছে। মামলা দুটি আদালতে বিচারাধীন রয়েছে। তাছাড়া ছেলে রাজীবুল হাসান পরপর দুইবার  উপজেলার গালা  ইউনিয়ন পরিষদ নির্বাচনে  চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হয়েছিলেন। সেখানে দুটি নির্বাচনেই বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শফিক বিশ্বাসের কাছে শোচনীয় পরাজিত হন। রিটার্নিং কর্মকর্তা মো. আমিনুর রহমান মিঞা  বলেন, প্রার্থী সেলিম মোল্লা সরকারি চাকরিতে বহাল আছেন বলে যাচাই-বাছাইয়ে প্রতীয়মান হয়। তবে সরকারি চাকরিতে বহাল থাকা অবস্থায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। এ কারণে তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, প্রথম ধাপে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলা এবং সিঙ্গাইর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোট ৯ জন মনোনয়নপত্র জমা দেন। বুধবার বিকালে যাচাই-বাছাই শেষে সেলিম মোল্লার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। এতে বাকি ৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২২শে এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩শে এপ্রিল এবং ভোটগ্রহণ আগামী ৮ই মে।

বাংলারজমিন থেকে আরও পড়ুন

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status