ঢাকা, ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

খেলা

বার্সেলোনার ‘ওয়ান্ডার কিডে’র হাতে ব্যালন ডি’র দেখছেন মেসি

স্পোর্টস ডেস্ক

(২ সপ্তাহ আগে) ২ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:০৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২০ পূর্বাহ্ন

mzamin

বয়স মাত্র ১৬ বছর, এরইমধ্যে বার্সেলোনার নিয়মিত একাদশের সদস্য বনে গেছেন। সুযোগ হয়েছে স্পেন জাতীয় দলেও। ব্লাউগ্রানাদের ‘ওয়ান্ডার কিড’ লামিনে ইয়ামালকে অনেকেই ভবিষ্যতের সুপারস্টার মনে করছেন। আর আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি তাকে মনে করছেন ভবিষ্যতের ব্যালন ডি’অরের দাবিদার। 

চলতি মৌসুমের শুরুতে বার্সেলোনার যুব একাডেমি থেকে সিনিয়র দলে সুযোগ হয় লামিনে ইয়ামালের। ব্লাউগ্রানাদের হয়ে সব মিলিয়ে ৪০ ম্যাচ খেলে ৬ গোল এবং ৭টি অ্যাসিস্ট করেছেন এই উইঙ্গার। আন্তর্জাতিক ফুটবলে স্পেনের জার্সিতে ৬ ম্যাচে পেয়েছেন ২ গোল। স্বাভাবিকভাবেই বার্সেলোনা লেজেন্ড মেসির নজরে পড়েছেন ইয়ামাল। সম্প্রতি ফরাসি গণমাধ্যম লে’কিপের সঙ্গে ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনাময় খেলোয়াড়দের প্রসঙ্গে আলাপকালে মেসি বলেন, ‘আমি মনে করি লামিনে ইয়ামাল জিততে পারে। সে এখনো তরুণ। বার্সেলোনায় খেলছে।

বিজ্ঞাপন
নিশ্চিতভাবেই ফুটবলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে সে এবং ভবিষ্যতে বর্ষসেরার লড়াইয়ে নামবে।’ 

বার্সেলোনার যুব দলে বড় হওয়া লামিনে ইয়ামালের আদর্শ লিওনেল মেসি। গত ডিসেম্বরে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘মেসি আমার আদর্শ। সবসময়ই ছিলেন। আমি বার্সেলোনার হয়ে খেলছি, তিনিও খেলা চালিয়ে যাচ্ছেন। তার থেকে আমি অনুপ্রাণিত।’ ২০২১ সালে বার্সেলোনা ছাড়েন লিওনেল মেসি। আর ২০২৩ সালে ব্লাউগ্রানাদের হয়ে অভিষেক হয় ইয়ামালের। 

ইয়ামাল বলেছিলেন, ‘মেসি ছাড়া কখনোই অন্য কাউকে নিজের আইডল মানিনি আমি। একবার তার সঙ্গে আমি একটি ছবি তুলেছিলাম। কেউই তখন চিনতো না আমায়। হয়তো, একদিন মেসির মতো সবাই আমায় চিনবে।’ বিস্ময় বালক ইয়ামালের প্রত্যাশা পূরণও হয়েছে। বার্সেলোনার জার্সিতে বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করছেন তিনি। 

সর্বোচ্চ ৮ ব্যালন ডি’অরের মালিক লিওনেল মেসির ভবিষ্যতের সম্ভাব্য বর্ষসেরাদের তালিকায় রয়েছেন আর্লিং ব্রট হালান্দ, কিলিয়ান এমবাপ্পে, ভিনিসিয়ুস জুনিয়রদের মতো খেলোয়াড়রাও। মেসি বলেন, ‘নিকট ভবিষ্যতে বর্ষসেরার খেতাব নিয়ে দারুণ প্রতিদ্বন্দ্বিতা শুরু হবে। হালান্দ, এমবাপ্পে, ভিনিসিয়ুস এবং আরো অনেক খেলোয়াড় আছেন, যারা ব্যালন ডিঅর জেতার সামর্থ্য রাখেন।’ 

মেসি বলেন, ‘নিশ্চিতভাবে আরো প্রতিযোগী তৈরি হবে। অনেক নতুন খেলোয়াড় আছে, যাদের আমরা চিনিও না। তাদের উত্থান হবে। আমি মনে করি, অসাধারণ একটি যুগের দেখা পেতে যাচ্ছি আমরা।’ গত এক যুগেরও বেশি সময় ধরে ব্যালন ডি’অরের লড়াইটা ছিল শুধুই লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর। দুই সুপারস্টার মিলে ভাগ করে নিয়েছেন ১৩টি বর্ষসেরার পুরস্কার। এর মধ্যে ৮টি মেসির, ৫টি রোনালদোর। 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status