ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

বৃটেনে ওয়েলশ পাহাড়ের চূড়ায় রহস্যময় ‘মনোলিথ’

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৩ মার্চ ২০২৪, বুধবার, ২:১৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৮ পূর্বাহ্ন

mzamin

একসময় পৃথিবীর মানুষকে চমকে দিয়েছিল মনোলিথ রহস্য। রোমানিয়া হয়ে পৃথিবীর বিভিন্ন প্রান্তে গজিয়ে উঠতে দেখা গিয়েছে রহস্যময় তিনকোনা ধাতব মনোলিথ। দেখা গিয়েছিল তুরস্কেও । এবার এর  দেখা মিলল বৃটেনের ওয়েলশে। পাহাড়ের চূড়ায় হঠাৎ একটি রহস্যময় মনোলিথ দেখা দিয়েছে। সপ্তাহান্তে হে-অন-ওয়াই শহরের কাছে  চকচকে, রূপালী ধাতব কাঠামোটির  দেখা মিলেছে। কাদার ওপর মাথা তুলে দাঁড়িয়ে থাকা  ১০ ফুট  লম্বা কাঠামোটির ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে  অনেকে প্রশ্ন করেছে যে এখানে এটি কীভাবে এলো? কেইবা বানালো ? 

অনেকেরই মতে, এর পিছনে রয়েছে ভিনগ্রহী প্রাণীরা। আবার অনেকে বলছেন এটা আসলে নিপুণ এক শিল্পকর্ম। স্থানীয় নির্মাতা ক্রেগ মুইর বলেছেন, হাইকিং করার সময় তিনি এটিকে “ইউএফও” বলে অনুমান করেছিলেন, শুধু তাই নয় এর নির্মাণকার্য দেখে তিনি অবাক হয়ে যান। 

মনোলিথটি কেমন বর্ণনা করতে গিয়ে ক্রেগ বলেন, এটি স্টেনলেস  স্টিলের তৈরি  খুব সূক্ষ্ম ধাতব কাঠামো  বলে মনে হয়েছিল।  তবে মনোলিথ সাধারণত পাথর দিয়ে তৈরি একটি বড় একক খাড়া ব্লক।

বিজ্ঞাপন
ঝোড়ো হওয়ার মধ্যেও এটি খাড়াভাবে দাঁড়িয়েছিল। যেহেতু পাহাড়ের চূড়া পর্যন্ত গাড়ি চালানোর কোনো উপায় নেই। ক্রেগের মতে, এটিকে একদল লোক পাহাড়ের ওপর নিয়ে গিয়ে স্থাপন করেছে। তার মতে, 'এটা বেশ হালকা এবং পুরোটাই ফাঁপা। এমনকি, দুজন কাঁধে করে এটাকে নিয়ে যেতে পারে। তবে, এর আশেপাশে কোন সুস্পষ্ট ট্র্যাক ছিল না ।  তবে এটি প্রথম নয়। 

২০২০ সালের নভেম্বরে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত উটাহ মরুভূমিতে হেলিকপ্টারে থাকা লোকেরা একটি মনোলিথ দেখেছিল, কয়েক দিন পরে সেটি আবার অদৃশ্য হয়ে যায় । এর অদৃশ্য হওয়ার মাত্র কয়েক দিন পরে, আইল অফ উইটে আরেকটি মনোলিথ আবির্ভূত হয়েছিল। ইউরোপের কয়েকটি বিচ্ছিন্ন অংশ কর্নওয়ালেও একই ধরনের কাঠামো দেখা গেছে। এমন খবর দিয়েছে বিবিসি।

পাঠকের মতামত

যেহেতু এগুলি অদৃশ্য ও হয়ে যায়, খবরে দেখলাম, এটার ধাতব পরীক্ষা করা উচিত। পৃথিবীর ধাতব দিয়ে তৈরি নাকি অন্য গ্রহের অজানা ধাতব।

Kazi
১৩ মার্চ ২০২৪, বুধবার, ২:৪৫ অপরাহ্ন

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status