ঢাকা, ১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৭ শাওয়াল ১৪৪৫ হিঃ

রাজনীতি

সরকারকে মধ্যবর্তী নির্বাচনের কথা বলেছে যুক্তরাষ্ট্র: মান্না

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৮:০১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২০ পূর্বাহ্ন

mzamin

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সদস্যরা ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে মধ্যবর্তী নির্বাচনের কথা বলেছেন বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, শুনেছি, মার্কিন কর্মকর্তারা নাকি সরকারের সঙ্গে কথা বলছে মধ্যবর্তী নির্বাচন দেয়ার জন্য। এরকম শুনলে তো ভালোই লাগে। তাই আমাদের যুগপৎ আন্দোলন চলছে, চলবে। যখন সবাই মিলে রাজপথে নামবে তখন যেতে বাধ্য হবে। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের উদ্যোগে ‘গণতন্ত্র, মানবাধিকার-ভোটের অধিকার চাই’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে একথা বলেন তিনি।

মান্না বলেন, আমরা যে আন্দোলন করেছি তাতে কখনো ভাটার (সমর্থক) টান পড়েনি। বিএনপি যদি এখন একটা সমাবেশের ডাক দেয় তাহলে এখনো পল্টনের এক মাথা থেকে আরেক মাথা দেখা যাবে না। আমরা তো বলছি না আওয়ামী লীগকে সরিয়ে বিএনপিকে বসাবো। আমরা বলছি অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন দেয়া হোক। এটা খুবই ন্যায্য একটা দাবি।

নাগরিক ঐক্যের সভাপতি বলেন, আওয়ামী লীগ মনে করে ভোট হয়ে গেলেই শেষ।

বিজ্ঞাপন
এখন সেখানে কত শতাংশ ভোট পড়েছে, কত মানুষ ভোট দিয়েছে- সেটা তারা বলে না। তারা মঞ্চ সাজিয়েছে তাতেই শেষ। ৭ই জানুয়ারিতে কি কোনো ভোট হয়েছে? কোনো ভোটই হয়নি। সেখানে এক শতাংশ ভোট পড়েছে, নাকি শূন্য দশমিক ৫ শতাংশ ভোট হয়েছে সেটা তারা দেখে না। এই নির্বাচনে এই সরকারের কোনো প্রাপ্তি নেই। তারা কেবল ক্ষমতা আঁকড়ে ধরে রেখেছে।

তিনি বলেন, এখানে বসে এখন বক্তৃতা করার সময় নয়। আর আপনি মানেন আর নাই বা মানেন, ৭ই জানুয়ারির পরে মানুষ একটা ধাক্কা খেয়েছেন। কারণ আমরা এমনভাবেই আচরণ ও উচ্চারণ করেছিলাম যে, এবার শেষ। মানুষও মনে করেছিলো এবার তাকে (সরকার) যেতেই হবে। কিন্তু নির্বাচনকে প্রতিহত করা কখন সম্ভব? যখন সেই সরকারের পতন চূড়ান্ত হবে। না হলে দিন যাবে দিন আসবে। সূর্য উঠবে, সূর্য ডুববে। এক সময় ৭ই জানুয়ারি আসবে। সন্ধ্যা হয়ে যাবে। সন্ধ্যায় সময় তাদের মিডিয়াগুলো একটা ফলাফল প্রকাশ করবে। কিন্তু ৭ই জানুয়ারি কোন নির্বাচন কি হয়েছিলো? ওটা কোন নির্বাচনই নয়। সবাই জানে। 

তিনি আরও বলেন, এখন আমরা কি করবো? মানুষ যখন ভাবছে, এরা (সরকার) কি পাঁচ বছরই থাকবে? এই অবস্থায় আমরা যদি কর্মসূচি দেই, আমি বলবো- প্রথমত মানুষের মধ্যে, বিশেষ করে নিজের দলের মধ্যে যেনো কোন অনাস্থা তৈরি না হয়। আর আমাদের এই লড়াই জারি থাকবে। কোনভাবেই সরকারের সঙ্গে আপস নেই। কারণ এই সরকার যত ক্ষতি করেছে এবং করছে, তাদের সঙ্গে আপস করার কোন সুযোগ নাই। আর তাদের যারা মদদ দেয় দেশে কিংবা বিদেশে, তাদেরও কারো সঙ্গে বন্ধুত্বেরও কোন সুযোগ নাই।  

পাঠকের মতামত

কানে কানে শুধু একবার বোল মধ্যবর্তী নির্বাচন চাই । যুক্তরাষ্ট্র প্রতিনিধি কী আপনার কানে কানে এই কথাটা বলে গেছে।

মিন্টু সিদ্দিকী
২৮ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১:৫৮ পূর্বাহ্ন

মান্না ভাই ইন্ডিয়ান আগ্রাসন প্রতিহত করা ছাড়া আন্দোলনে সুফল আসবেনা।তাই India Boycott/India Out/ইন্ডিয়ান পণ্য বর্জনের ডাক দিন।

anwar hossain
২৮ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১২:৩২ পূর্বাহ্ন

দ্বিবা বা রাতের স্বপ্ন, কোনটাই অন্যায় না। অন্যায় হচ্ছে রাতে ভোট করা, ডামী নির্বাচন করা, ব্যাংকের টাকা লুট করা, দেশের বিরুদ্বে অবস্থান নেওয়া।

MRB
২৮ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১২:২০ পূর্বাহ্ন

To Be Honest I do not Trust them, we want change then we get united we achieve.

Rafiqul Islam.
২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৮:৪০ অপরাহ্ন

এতে আশ্চর্য হবার কি আছে ? মার্কিনিরা চায় জামায়াত-বিএনপি গং, মান্না ভালো ভাবে জানে /

mohd. Rahman ostrich
২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৩:০১ অপরাহ্ন

মান্না ভাই ইন্ডিয়ান আগ্রাসন প্রতিহত করা ছাড়া আন্দোলনে সুফল আসবেনা।তাই India Boycott/India Out/ইন্ডিয়ান পণ্য বর্জনের ডাক দিন।

বোদাই
২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৮:০০ পূর্বাহ্ন

গাছে কাঁঠাল গোঁফে ⛽ তেল কি চমৎকার দ্বিবা স্বপ্ন

মোঃ ফয়সাল আবেদীন
২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৭:২৬ পূর্বাহ্ন

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রাজনীতি সর্বাধিক পঠিত

পিটার হাসকে ওবায়দুল কাদেরের প্রশ্ন/ যুক্তরাষ্ট্র গণতন্ত্রে কত ধাপ পিছিয়েছে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status