ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

তথ্য প্রযুক্তি

এআই এর থাবা : আরো ৩০,০০০ কর্মীকে বরখাস্ত করার পথে গুগল

(৬ মাস আগে) ২৪ ডিসেম্বর ২০২৩, রবিবার, ২:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১০ পূর্বাহ্ন

mzamin

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ক্রমবর্ধমান ভূমিকাকে আলিঙ্গন করে বিজ্ঞাপন বিক্রয় ইউনিটের মধ্যে একটি উল্লেখযোগ্য পুনর্গঠনের কথা ভাবছে গুগল। তারই অংশ হিসেবে ৩০,০০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছে তারা। এই পদক্ষেপটি,  চাকরি ছাঁটাই নিয়ে কর্মীদের মধ্যে প্রবল উদ্বেগ সৃষ্টি করেছে, বিশেষ করে গুগল ২০২৩ সালে  ১২,০০০ এরও বেশি কর্মচারীকে বরখাস্ত করেছিলো ।

এই পুনর্গঠনটি তার বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে বিজ্ঞাপন কেনাকাটা সহজ করার জন্য মেশিন-লার্নিং কৌশলগুলির উপর গুগলের নির্ভরতার সাথে সম্পৃক্ত ।  বছরের পর বছর ধরে, টেক জায়ান্টটি নতুন বিজ্ঞাপনকে স্বয়ংক্রিয়ভাবে তৈরি করার জন্য ডিজাইন করা এআই -চালিত সরঞ্জামগুলি ব্যবহার করা শুরু করেছে, যা তার বার্ষিক আয়ে আনুমানিক কয়েক বিলিয়ন ডলারের লাভ রাখবে বলে আশা করা হচ্ছে। ন্যূনতম কর্মচারী নিয়ে  এই এআই সরঞ্জামগুলি  উচ্চ-লাভের মার্জিনের ফলাফল দেখাচ্ছে সংস্থাকে । 

দ্য ইনফরমেশনের একটি প্রতিবেদন অনুসারে, গুগলের মধ্যে এআই অগ্রগতি চাকরি ছাঁটাইয়ে  উল্লেখযোগ্য অবদান রাখতে পারে। গ্রাহক বিক্রয় ইউনিটে এর প্রভাব আগে পড়তে চলেছে।  কিছু ভূমিকা স্বয়ংক্রিয় করার সিদ্ধান্তটি একটি বিভাগ-ব্যাপী গুগল বিজ্ঞাপন মিটিং চলাকালীন প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে।

মে মাসে, গুগল একটি "এআই-চালিত বিজ্ঞাপনের নতুন যুগ" উন্মোচন করেছে, যা গুগল বিজ্ঞাপনের মধ্যে একটি 'ন্যাচারাল লাঙ্গুয়েজ' -এর  সূচনা করেছে। এই উদ্যোগের লক্ষ্য হল ওয়েবসাইট স্ক্যান করার জন্য এআই ব্যবহার করে বিজ্ঞাপন প্রচার তৈরিকে সহজ করা এবং স্বয়ংক্রিয়ভাবে কী-ওয়ার্ড, শিরোনাম, বিবরণ, ছবি এবং অন্যান্য কন্টেন্ট  তৈরি করা। যেমন -একটি উল্লেখযোগ্য এআই-চালিত বিজ্ঞাপন টুল, পারফরম্যান্স ম্যাক্স (PMax) দক্ষতার সাথে কাস্টম সম্পদ তৈরি এবং স্কেল করার জন্য জেনারেটিভ এআই ক্ষমতা প্রদর্শন করে। PMax-এর মতো এআই সরঞ্জামগুলি বিজ্ঞাপনদাতাদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করায়, বিজ্ঞাপন ডিজাইন এবং বিক্রয়ের ক্ষেত্রে মানব কর্মীর  হস্তক্ষেপের প্রয়োজনীয়তা হ্রাস পাচ্ছে ।

বিজ্ঞাপন
প্রত্যাশিত পুনর্গঠন বিজ্ঞাপন বিভাগের কর্মশক্তির একটি উল্লেখযোগ্য অংশকে প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে যে এক বছর আগে বিক্রয়ের কাজে নিবেদিত প্রায় ১৩,৫০০ব্যক্তি ছিলেন। সংখ্যাটা ক্রমেই কমে আসছে।

সূত্র : ইন্ডিয়া টুডে

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

   

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status