ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

অনলাইন

বাহাউদ্দিন নাছিমকে শোকজ

অনলাইন ডেস্ক

(২ মাস আগে) ৯ ডিসেম্বর ২০২৩, শনিবার, ২:৪৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৭ পূর্বাহ্ন

mzamin

ঢাকা-৮ আসনের নৌকার প্রার্থী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে শোকজ করেছে নির্বাচন অনুসন্ধান কমিটি।  নির্ধারিত সময়ের আগেই নেতাকর্মী নিয়ে ভোটের প্রচারণার অভিযোগে তাকে শোকজ করা হয়। শনিবার নির্বাচনী এলাকা-১৮১ নির্বাচনী অনুসন্ধানের কমিটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইসরাত জাহান নাসরিন এই তলব আদেশ দিয়েছেন। পাশাপাশি রোববার  নির্ধারিত স্থানে সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা করার নির্দেশনা দেয়া হয় তাকে। চিঠিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যায়- আপনি গত ৭ ডিসেম্বর রাজধানীর বিভিন্ন এলাকায় স্থানীয় জনগণের সঙ্গে মত বিনিময় করেছেন। এ সময় আপনি দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে এসব এলাকায় যান এবং স্থানীয় নির্বাচনী কার্যালয় পরিদর্শন করেন। তখন বিপুল জনসমাগম ঘটে এবং আপনি নৌকার পক্ষে নির্বাচনী প্রচারণা চালান; যা নির্বাচন পূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়। ওই সংবাদ বিভিন্ন পত্র-পত্রিকা এবং নিউজ পোর্টালে প্রকাশিত হয়। এই সূত্রে সংবাদ প্রকাশিত হওয়ার পর বিষয়টি অত্র কমিটির গোচরীভূত হয় এবং সংবাদের তথ্যসমূহ বিশ্লেষণপূর্বক অত্র অনুসন্ধান কমিটি নির্বাচন পূর্ব অনিয়মের সত্যতা পান। ওই মতবিনিময় সভাকে কেন্দ্র করে নির্বাচনী এলাকা-১৮১ এর বিভিন্নস্থানে নৌকা প্রতীকের অসংখ্য পোস্টার ও ব্যানার লাগানো হয়েছে।

বিজ্ঞাপন
এছাড়া অনুসন্ধানকালে আরও দেখা যায় যে, নির্বাচনী এলাকা-১৮১ বিভিন্ন এলাকায় আপনার নাম, ছবি এবং নৌকা প্রতীক ব্যবহার করে বিশাল বড় রঙিন ব্যানার, বিলবোর্ড স্থাপন করা হয়েছে যা বৈদ্যুতিক খুঁটি, পিলার, ফুটওভার ব্রিজ ও মেট্রো রেলের পিলারের সঙ্গে লাগানো আছে। এ ধরনের কার্যক্রম নির্বাচন পূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়েছে।

 শোকজ চিঠিতে আরও বলা হয়, নির্বাচন আচরণ বিধিমালা-২০০৮ এর বিধি ১২ এবং ৭(১) এর (ক), (খ) লঙ্ঘন করেছেন। ওই বিধি অনুযায়ী ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের পূর্বে কোনো প্রকার নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে কেন বিষয়টি রোববার দুপুরের মধ্যে নির্বাচন কমিশনের কমিটির কার্যালয়, জজ (যুগ্ম জেলা জজ) অর্থঋণ আদালত নং-৪, ঢাকায় ব্যক্তিগতভাবে অথবা আপনার মনোনীত একজন প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদান করার জন্য নির্দেশ দেয়া হলো।

পাঠকের মতামত

একেবারে সুপার-ফল্প সিরিয়াল নাটক ! নির্ধারিত সময়ের বহু আগে থেকেই নেতাকর্মী নিয়ে বিভিন্ন জনসভায়, গণভবনে, উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে স্বয়ং প্রধানমন্ত্রী নৌকায় ভোট চেয়ে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। এবিষয়ে কমিশনের কোন বক্তব্য জানা দরকার ।

আব্দুল জব্বার
৯ ডিসেম্বর ২০২৩, শনিবার, ৪:৩৯ পূর্বাহ্ন

What a drama!

Badal
৯ ডিসেম্বর ২০২৩, শনিবার, ৩:১৫ পূর্বাহ্ন

দেশাকে নিষেধাজ্ঞা থকে বাচান নিরপেক্ষ, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন দিন। নাটক বন্ধ করুন।

M Palash
৯ ডিসেম্বর ২০২৩, শনিবার, ২:৪৩ পূর্বাহ্ন

ড্রামা, নাটক বন্ধ করুন। নিরপেক্ষ, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য তত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা ছাড়ুন ।

জামান সরকার
৯ ডিসেম্বর ২০২৩, শনিবার, ২:৩১ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status