ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

মেটার কাছে তথ্য চেয়ে সরকারের অনুরোধ বেড়েছে

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ৫:৩৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৩ পূর্বাহ্ন

mzamin

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার কাছে এ বছরের প্রথম ছয় মাসে তথ্য চেয়ে ৯৮৮টি আবেদন করেছে বাংলাদেশ সরকার। এরমধ্যে সরকারের ৬৭ শতাংশ আবেদনে সাড়া দিয়েছে মেটা। একইসময়ে বাংলাদেশের ২ হাজার ২২৭টি কনটেন্টে রেস্ট্রিকশন দিয়েছে সোশ্যাল মিডিয়া কোম্পানিটি। মেটার নিজস্ব ওয়েবসাইটেই এসব তথ্য প্রকাশিত হয়েছে। 

এতে বলা হয়, ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত বাংলাদেশ সরকার মেটার কাছে মোট ৯৮৮টি অনুরোধ করে। এর মধ্যে আইনি প্রক্রিয়ার অনুরোধ ৯৫৬টি এবং জরুরি ভিত্তিতে তথ্য দেয়ার অনুরোধ রয়েছে ৩২টি। এসব আবেদনের অধীনে মোট ১ হাজার ৪৫৪ টি অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য চেয়েছে সরকার। 

মেটা জানিয়েছে, বাংলাদেশ সরকারের এসব আবেদনের ৬৭.২১ শতাংশের ইতিবাচক জবাব দিয়েছে তারা। আইনি প্রক্রিয়ায় যেসব অনুরোধ করা হয়েছে তার ৬৯ শতাংশ ক্ষেত্রে মেটা তথ্য সরবরাহ করেছে। অপরদিকে জরুরি ভিত্তিতে অনুরোধের ক্ষেত্রে তথ্য সরবরাহ করেছে মাত্র ৬. ২৫ শতাংশ।
এদিকে মেটার ওয়েবসাইটে আগের বছরগুলোর ডাটাও আপলোড করা হয়েছে। এতে দেখা যায়, ২০২২ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়কালে বাংলাদেশ সরকার মেটার কাছে ৮৩৬টি অনুরোধ করেছিল। সে হিসেবে এই বছর মেটার কাছে তথ্য চাওয়া বেড়েছে বাংলাদেশের।

বিজ্ঞাপন
গত বছরের শেষ ছয় মাসে আইনি প্রক্রিয়ার অনুরোধ ছিল ৭৭২টি এবং জরুরি ভিত্তিতে তথ্যের অনুরোধ ছিল ৬৪টি। এই সময়কালে বাংলাদেশ সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে ৬৪.৮৩ শতাংশ তথ্য সরবরাহ করেছিল মেটা। অর্থাৎ ২০২৩ সালে মেটার তথ্য দেয়ার হারও বৃদ্ধি পেয়েছে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status