ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

রাজনীতি

আওয়ামী লীগের আশা দুরাশায় পরিণত হয়েছে: রিজভী

স্টাফ রিপোর্টার

(২ মাস আগে) ৪ ডিসেম্বর ২০২৩, সোমবার, ৪:৫৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০১ পূর্বাহ্ন

mzamin

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগের আশা দুরাশায় পরিণত হয়েছে এখন। প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনার বৃন্দদের ন্যায় আধা-রোবটদের দৌলতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভোটার নির্বাচনের বৈতরণী পার করতে চাচ্ছে। কারণ এই রোবটদের সুইচ আছে প্রধানমন্ত্রীর হাতে। সোমবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রুহুল কবির রিজভী বলেন, নির্বাচন কমিশন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কথা বলে যাচ্ছেন। এই প্রহেলিকার উত্তর লুকিয়ে আছে সাম্প্রতিক কিছু ঘটনায়। বাসে আগুন দেয়ার মামলায় অভিযুক্ত আসামী তেলেসমাতির জামিনে এক ঘন্টায় কারামুক্ত হয়ে নৌকায় চড়ে-স্বঘোষিত হ্যাডমওয়ালা ব্যক্তির মুখ থেকে শুনলাম ২ কোটি দিয়া প্রত্যেককে ইলেকশনে দাঁড় করানো হয়েছে! তিনিই বলেছেন, এগুলো তো ফকিন্নি পার্টি। দু-তিন কোটি টাকা পাইছে, দাঁড় করাইছে।” একদিকে যেমন চলেছে বেচাকেনা তেমনি কাজে লাগানো হয়েছে চাপ প্রয়োগের কৌশলও। মামলা, হামলা হুমকি কোন কিছুই বাদ যায়নি এ থেকে। কিন্তু কথিত দু’তিনটি ‘রাজদল’ বা কিংস পার্টি নামকাওয়াস্তে গঠন করে বিএনপিসহ সকল জনপ্রিয় দলকে দূরে সরিয়ে তাদের নির্বাচনের পাতানো খেলার মাঠে নামানো হয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেবের প্রতিনিয়ত শব্দবাজি ফাটিয়ে মানুষের জীবন অতিষ্ঠ করে তুলেছেন। তিনি এখন বলেন, ২৯টি নিবন্ধিত দল নিয়ে তারা অংশগ্রহণমূলক নির্বাচন করছেন।

বিজ্ঞাপন
কিন্তু তাদের এই ২৯ দলের মধ্যে তিন-চারটি বাদে অন্যগুলোর নামও শোনেনি কেউ। স্বগৃহে ইলেকশান থিয়েটারে রঙ্গনাটক মঞ্চস্থ করতে যাদের আনা হয়েছে তারা হলো আওয়ামী লীগের সঙ্গ-অনুসঙ্গ। এটা আসলে বাকশালের নতুন ভার্সন। আপডেটেড বাকশাল ২.০ ভার্সন। এই তথাকথিত বাকশাল সঙ্গীদের নিয়ে ‘সুপার-ইমপোজড’ নির্বাচনের আজব তামাশা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের আশা দুরাশায় পরিণত হয়েছে এখন। মনোনয়ন নিয়ে তাদের সঙ্গে কামড়া কামড়ি শুরু হয়েছে। যারা এসব দোকান থেকে মনোনয়ন কিনেছিল তাদের অধিকাংশই জমা দেয়নি। আর যাদের এমপি বানানোর মুলো দেখানো হয়েছিল তারাও ঘুরছে নিরাশায়। আসলেও তাদের আশায় গুড়েবালি। আওয়ামী লীগ যে প্রতারক তা বুঝতে পারছে হাড়ে হাড়ে।

রিজভী বলেন, পুলিশ আতংকে দেশের ২ কোটি মানুষ ঘর-বাড়ী ছেড়ে বিভিন্ন এলাকায় নিমিষে উদ্বাস্তুতে পরিণত হয়েছে, এরা ফেরারী জীবন-যাপন করছে। এলাকায়-এলাকায় অপ্রকাশ্য উদ্বাস্তু ক্যাম্প গড়ে উঠেছে। গত দুই মাসে প্রায় ২০ হাজার মুক্তিকামী জনতাকে কারাগারে বন্দি করা হয়েছে। বন্দি নির্যাতনের নেপথ্যে কাহিনী অবর্ণনীয়, এগুলো হচ্ছে চিকিৎসা না দিয়ে হত্যা, অসুস্থ বন্দিকে হাত-পায়ে শিকল পড়িয়ে কারা হাসপাতালের ফেলে রাখা, ছোট্ট সেলে ধারণ ক্ষমতার তিনগুণ বন্দিকে গ্যাস চেম্বারের ন্যায় নিগৃহীত করা। অত্যাচারে কাশিমপুর কারাগারে ৬ দিনের ব্যবধানে বিএনপির দুই নেতার মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের গ্রেপ্তার, আহত, মামলা ও আসামীর সংখ্যা তুলে ধরেন রিজভী। তিনি জানান, এসময় গ্রেপ্তার করা হয়েছে ৩৫৫ জনের নেতাকর্মীকে, আহত হয়েছে ৭০ জন এবং মামলা দায়ের করা হয়েছে ১৪টি। এসব মামলায় আসামী করা হয়েছে ১২৬৫ জন নেতাকর্মীকে।

পাঠকের মতামত

বিএনপি এখন সুরঙ্গ পার্টি হয়ে গেছে ব্রিফিং করে আর উপরে সে জ্বালাপোড়াও করে জ্বালাও রাজনীতি মানুষ পছন্দ করে না বিএনপি তাদের আমি আহ্বান জানাচ্ছি সুস্থ ধরার রাজনীতিতে ফিরে আসার জন্য দু চারটা গাড়ি পুড়লে এটা কি রাজনৈতিক আন্দোলন বলে না বিএনপির কারণে দেশের উন্নয়ন এখন হুমকির মুখে বিএনপি এখন গেরিলা পার্টি হয়ে গেছে সাধারণ মানুষের গাড়ি পুড়িয়ে মানুষকে পুড়িয়ে কি পাবেন আপনারা মানুষ আপনাদের এই অপরাধনীতি এখন আর পছন্দ করে না আপনাদের প্রতি অনুরোধ জানাচ্ছি সন্ত্রাসবাদ ছেড়ে সুষ্ঠধারার রাজনীতিতে ফিরে আসুন দেশ ও মানুষের মঙ্গলের চিন্তা করুন

জুরান সিকদার
৪ ডিসেম্বর ২০২৩, সোমবার, ১০:৪৩ অপরাহ্ন

ওরা আপনাকে ভীষণ ভয় পেয়েছে। তাই গ্রেফতারী পরোয়ানা জারি করেছে। গ্রেফতার হবেন না। জাতি আপনাকে স্ট্যান্ডিং পেয়ে উজ্জীবিত। শুভ কামনা নেতা।

শওকত আলী
৪ ডিসেম্বর ২০২৩, সোমবার, ৪:০৯ পূর্বাহ্ন

রাজনীতি থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status