ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

মৌলভীবাজারের দু’টি আসনে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ

ইমাদ উদ দীন, মৌলভীবাজার থেকে
১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার

প্রবাসী ও পর্যটন অধ্যুষিত, হাকালুকি হাওর আর চায়ের রাজধানী খ্যাত মৌলভীবাজার জেলায় ৪টি সংসদীয় আসন। এর মধ্যে মৌলভীবাজার-২ (কুলাউড়া) ও মৌলভীবাজার-৩ (সদর ও রাজনগর) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরাই মূল প্রতিদ্বন্দ্বিতায় থাকবেন। এমনটিই আভাস দিচ্ছেন সংশ্লিষ্টরা। 
বিএনপি, জামায়াতসহ সমমনা অন্যান্য দল নির্বাচনে অংশ না নেয়ায় এ আসন দু’টিতে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদসহ অন্যান্য নাম সর্বস্ব কয়েকটি দলের প্রার্থী রয়েছে। কিন্তু আওয়ামী লীগের প্রার্থী ছাড়া নির্বাচনের মাঠে নিজেদের অস্তিত্ব জানান দেয়া কিংবা প্রভাব ফেলার মতো অন্যান্য দলের প্রার্থীদের দলীয় কর্মী বা জনসমর্থন কোনোটিই তেমন নেই বললেই চলে। তাই ঘুরে ফিরে নির্বাচনের মূল প্রতিদ্বন্দ্বিতায় থাকবেন আওয়ামী লীগ মনোনীত দলীয় প্রার্থী বনাম আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা। এমনটি বলছেন ভোটার ও দলের নেতাকর্মীরা। নিজ নিজ সংসদীয় আসনে দলের পদবীধারী হেভিওয়েট নেতারা প্রার্থী হওয়ায় এবং কেন্দ্র থেকে স্বতন্ত্র প্রার্থী হতে বাধা না থাকায় নেতাকর্মীরা তাদের পছন্দের প্রার্থী বেছে নিচ্ছেন সহজেই। এক্ষেত্রে দল মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীর চাইতে নানা কারণে দলের স্বতন্ত্র প্রার্থীকে তৃণমূলের নেতাকর্মীরা পছন্দের তালিকায় এগিয়ে রাখছেন। এখন থেকেই দলীয় স্বতন্ত্র প্রার্থীর পক্ষে তাদের নিজেদের অবস্থানও দৃশ্যমান জানান দিচ্ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজ প্রার্থীর পক্ষে সরব প্রচারণা চালাচ্ছেন।

বিজ্ঞাপন
এর কারণ হিসেবে মৌলভীবাজার-২ ও মৌলভীবাজার-৩ এই দুটি আসনের তৃণমূলের নেতাকর্মীরা বলছেন দলের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা অনেকটা উড়ে এসে জুড়ে বসেছেন। দলের তৃণমূলের কর্মীদের সঙ্গে তাদের কোনো সুসম্পর্ক কিংবা পরিচিতিও নেই। আর দলের স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে তাদের সম্পর্ক বা বন্ধন অনেকটা পরিবারের মতো। সবসময় দলের ও নিজেদের দুর্দিন ও সুদিনে তাদেরকে পাশে পাচ্ছেন। 
মৌলভীবাজার-১ আসনে সাবেক ৪ বারের এমপি বন, পরিবেশ ও জলবায়ু বিষয়কমন্ত্রী আলহাজ মো. শাহাবুদ্দিন আবারো আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে দলীয় প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করছেন। এ আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী নেই। তবে জাতীয় পার্টি, জাসদসহ অন্যান্য দু’একটি দলের প্রার্থী থাকলেও নির্বাচনের মাঠে প্রভাব ফেলার মতো ব্যক্তি বা দলীয় ইমেজ কোনোটিই নেই।
মৌলভীবাজার-২ আসনটিতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেয়া হয়েছে দলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও ক্রীড়ানুরাগী মো. শফিউল আলম চৌধুরী নাদেলকে। আর আওয়ামী লীগ থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ একেএম সফি আহমদ সলমান। এ ছাড়াও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সাবেক সংসদ সদস্য, উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক সভাপতি মো. আব্দুল মতিন, তৃণমূল বিএনপি থেকে সাবেক সংসদ সদস্য এমএম শাহীন, জাতীয় পার্টি থেকে দলের কেন্দ্রীয় সদস্য এডভোকেট মাহবুবুল আলম শামীম, জাসদ থেকে দলের জেলা কমিটির সাধারণ সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট বদরুল হোসেন ইকবাল। 
মৌলভীবাজার-৩ আসনে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের বাসিন্দা বিশিষ্ট শিল্পপতি মো. জিল্লুর রহমান। আওয়ামী লীগ থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ এম.এ রহিম (সিআইপি)। তবে জাতীয় পার্টি, জাসদসহ অন্যান্য দলের প্রার্থী থাকলেও নির্বাচনের মাঠে প্রভাব ফেলার মতো ব্যক্তি বা দলীয় ইমেজ নেই বললেই চলে। 
মৌলভীবাজার-৪ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সাবেক ৫ বারের জাতীয় সংসদ সদস্য ও সাবেক হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ। আবারো তিনি দলীয় প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করছেন। এই আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী নেই। তবে জাতীয় পার্টি, জাসদসহ অন্যান্য দলের প্রার্থী থাকলেও নির্বাচনের মাঠে প্রভাব ফেলার মতো তাদের ব্যক্তি বা দলীয় ইমেজ নেই বললেই চলে।

 

 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status