ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

হরতালের সমর্থনে ঢাকায় জামায়াতের মিছিল

স্টাফ রিপোর্টার
১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার

সরকারের পদত্যাগের দাবিতে সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। গতকাল সকালে মগবাজার, মিরপুর, বাড্ডা, তেজগাঁও, যাত্রাবাড়ী, মুগদা, ডেমরা, বাদামতলি, শাহজাহানপুরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াতের উদ্যোগে ঢাকায় বিভিন্ন থানা এবং ওয়ার্ডে এসব মিছিল অনুষ্ঠিত হয়। সকালে হরতালের সমর্থনে মগবাজারে মিছিল, পিকেটিং ও সড়ক অবরোধ করে মিছিল করেছেন হাতিরঝিল-তেজগাঁ অঞ্চলের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন মজলিসে শূরা সদস্য এম এইচ আমিন।

এসব মিছিল শেষে জামায়াত নেতারা বলেছেন, মূলত আওয়ামী লীগ গণতন্ত্র ও মানবাধিকার বিরোধী অপশক্তি। স্বাধীনতা পরবর্তী সময়ে তারা দেশের সকল রাজনৈতিক দল নিষিদ্ধ ঘোষণা করে একদলীয় বাকশালী শাসন করেছিল। একইসঙ্গে মাত্র ৪টি রাষ্ট্রায়ত্ত পত্রিকা বাদে সকল গণমাধ্যম নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। তারা অঘোষিতভাবে দেশে বাকশালী শাসন প্রতিষ্ঠার জন্যই আদালতের রায়ের দোহাই দিয়ে জাতীয় ঐক্যমতের ভিত্তিতে প্রতিষ্ঠিত তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল করেছে। তারা দলদাসদের দিয়ে নির্বাচন কমিশন সাজিয়ে একদলীয় নির্বাচনের মহড়া প্রদর্শন করতে শুরু করেছে। কিন্তু তাদের সে স্বপ্নবিলাস কখনোই সফল হবে না।

সকাল-সন্ধ্যা হরতাল সমর্থনে মিরপুর-১ নম্বরে মিছিল বের করেন নেতাকর্মীরা। তাদের মিছিলটি চাইনিজের সামনে থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সলিম উদ্দিন মার্কেটের সামনে গিয়ে শেষ হয়।

বিজ্ঞাপন
এই মিছিলে নেতৃত্ব দেন মজলিসের শূরার সদস্য জসিম উদ্দিন। মহানগরের মজলিসের শূরা সদস্য আব্দুস সবুর ফরহাদের নেতৃত্বে হরতালের সমর্থনে বাড্ডা এলাকায় মিছিল ও পিকেটিং করেছেন নেতাকর্মীরা। এ ছাড়া তেজগাঁও শিল্পাঞ্চলে মিছিল, পিকেটিং ও সড়ক অবরোধ করে মিছিল করেছেন নেতাকর্মীরা। এই মিছিলে নেতৃত্ব দেন উত্তরের মজলিসে শূরা সদস্য এম এইচ উল্লাহ।

এদিকে হরতালের সমর্থনে ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে ঢাকায় বিভিন্ন স্থানে মিছিল ও পিকেটিং করেন নেতাকর্মীরা। সকালে যাত্রাবাড়ীতে মিছিল, পিকেটিং ও সড়ক অবরোধ করে মিছিল করেছেন দক্ষিণের নেতাকর্মীরা। এ সময় ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের কর্মপরিষদ সদস্য ড. মোবারক হোসাইন বলেছেন, চলমান আন্দোলনে ভীত হয়ে সরকার জনগণের ওপর দমনপীড়ন অব্যাহত রেখেছে। তারা আজ পুরো দেশকে কারাগারে পরিণত করেছে। সরকার গ্রেপ্তার করে, হামলা চালিয়ে, ভয়-ভীতি দেখিয়ে আন্দোলন দমনের ব্যর্থ চেষ্টা চালাচ্ছে। সরকারের নিষ্ঠুর নির্যাতনে জনতার পিঠ দেয়ালে গিয়ে ঠেকেছে। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, গ্রেপ্তার করে, মামলা দিয়ে, জুলুম-নির্যাতন ও দমনপীড়ন চালিয়ে জনগণের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে স্তব্ধ করা যাবে না। আন্দোলন সংগ্রামের মাধ্যমেই জনগণ তাদের দাবি আদায় করেই ঘরে ফিরবে, ইনশাআল্লাহ।

হরতালের সমর্থনে মুগদায় মিছিল ও পিকেটিং করেছেন দক্ষিণের নেতাকর্মীরা। দক্ষিণের কর্মপরিষদ সদস্য শামসুর রহমানের নেতৃত্বে এই মিছিল অনুষ্ঠিত হয়। রাজধানীর ডেমরায় মহাসড়ক অবরোধ করে মিছিল ও পিকেটিং করেছেন নেতাকর্মীরা। এই মিছিলে নেতৃত্ব দেন দক্ষিণের কর্মপরিষদ সদস্য অধ্যাপক মোকাররম হোসাইন খান। পুরান ঢাকার বাদামতলিতে মিছিল ও পিকেটিং করেছেন নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন দক্ষিণের মজলিসে শূরা সদস্য এম আর আজাদ। এ ছাড়া সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে শাহজাহানপুরে মিছিল ও পিকেটিং করেছেন দক্ষিণের নেতাকর্মীরা। এই মিছিলে নেতৃত্ব দেন দক্ষিণের মজলিসে শূরা সদস্য আবু আম্মার।

 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status