ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

বেলিংহ্যামের জোড়া রেকর্ডে বড় জয় রিয়ালের

স্পোর্টস ডেস্ক
১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার
mzamin

মৌসুমের শুরুতে বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন জুড বেলিংহ্যাম। রয়্যাল হোয়াইট জার্সি জড়িয়ে রেকর্ড ভাঙ্গা-গড়ার খেলায় মজেছেন এই ইংলিশ মিডফিল্ডার। বুধবার রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে চ্যাম্পিয়নস লীগে ‘সি’ গ্রুপের ম্যাচে এসএসসি নাপোলিকে ৪-২ গোলে হারায় রিয়াল মাদ্রিদ। দলের বড় জয়ে একটি গোল করে জোড়া রেকর্ড গড়েন বেলিংহ্যাম।

ঘরের মাঠে ম্যাচের ৯ম মিনিটে পিছিয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। নাপোলিকে লিড এনে দেয়া গোলটি করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড জিওভান্নি সিমিওনে। তিন মিনিটের ব্যবধানে ব্রাজিলিয়ান উইঙ্গার রদ্রিগোর গোলে সমতা টানে রিয়াল মাদ্রিদ। ২২তম মিনিটে রেকর্ডগড়া গোলটি করে লস ব্লাঙ্কোদের লিড এনে দেন বেলিংহ্যাম। রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লীগের চারটি ম্যাচ খেলে সবকটিতে গোল পেলেন এই ইংলিশ তারকা। গ্যালাটিকোদের চ্যাম্পিয়নস লীগ ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এই রেকর্ড গড়লেন বেলিংহ্যাম।

চ্যাম্পিয়নস লীগে এ নিয়ে দশম গোলের দেখা পেলেন ২০ বছর বয়সী বেলিংহ্যাম। ইউসিএলের ইতিহাসে মাত্র চতুর্থ খেলোয়াড় হিসেবে বয়স ২১ বছর পূর্ণ হওয়ার আগে ন্যূনতম ১০ গোল করার কীর্তি গড়লেন ইংলিশ মিডফিল্ডার।

বিজ্ঞাপন
বাকি তিনজন হলেন আর্লিং ব্রট হালান্দ (২০), কিলিয়ান এমবাপ্পে (১৯) এবং করিম বেনজেমা (১২)। ম্যাচের ৪৭তম মিনিটে ক্যামেরুনিয়ান মিডফিল্ডার আন্দ্রে-ফ্র্যাঙ্ক জাম্বোর গোলে সমতা টানে নাপোলি। ৮৪তম মিনিটে বদলি হিসেবে নামা নিকো পাজের গোলে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। এতে একটি কীর্তি অর্জন হয় এই স্প্যানিশ মিডফিল্ডারের। ১৯ বছর ৮২ দিন বয়সে গোল করে চ্যাম্পিয়নস লীগে রিয়াল মাদ্রিদের হয়ে তৃতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা বনে গেলেন নিকো। সর্বকনিষ্ঠ স্কোরারের রেকর্ডটি রিয়ালের সাবেক ফুটবলার রাউল গঞ্জালেসের (১৮ বছর ১১৩ দিন)। আর এই তালিকায় দুইয়ে রদ্রিগো। ১৮ বছর ৩০১ দিনে গোল করেছিলেন এই ব্রাজিলিয়ান। নিকো পাজের রেকর্ড গড়া গোলের দশ মিনিট পর (৯০+৪) হোসেলুর লক্ষ্যভেদে ৪-২ গোলের জয় নিশ্চিত করে রিয়াল।

চ্যাম্পিয়নস লীগে নিজেদের শেষ ১০ হোম ম্যাচের কোনোটিতে হারেনি রিয়াল মাদ্রিদ। এর মধ্যে ৯টি জয়, এটি ড্র। রিয়াল মাদ্রিদের হয়ে নিয়মিত ছন্দ দেখাতে থাকা জুড বেলিংহ্যামকে ক্লাবটির কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের সঙ্গে তুলনা করা হচ্ছে। তবে রিয়াল কোচ কার্লো আনচেলত্তির চোখে জিদান এবং বেলিংহ্যামের তুলনা চলে না, তাদের আলাদা গুণ রয়েছে। নাপোলি ম্যাচের পর সংবাদ সম্মেলনে শিষ্যকে নিয়ে এই ইতালিয়ান ম্যানেজার বলেন, ‘দুই প্রজন্মের মধ্যে তুলনা করা কঠিন। প্রতিপক্ষের বক্সের মধ্যে বেলিংহ্যামের যে সামর্থ্য আমি দেখি, সেটা জিদানের ছিল না। জিদানের যে ব্যক্তিগত নৈপুণ্য ছিল, সেটা আবার বেলিংহ্যামের নেই।’

আগেই শেষ ষোলোর টিকিট পাওয়া রিয়াল মাদ্রিদ এই জয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে থেকেই দ্বিতীয় রাউন্ডে যাচ্ছে। ৫ ম্যাচে শতভাগ জয়ে পূর্ণ ১৫ পয়েন্ট লস ব্লাঙ্কোদের। দুইয়ে থাকা নাপোলির পয়েন্ট ৭।

 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status