ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

ফের হরতাল ও অবরোধের ডাক বিএনপি’র

স্টাফ রিপোর্টার
২৮ নভেম্বর ২০২৩, মঙ্গলবার
mzamin

বিরোধী জোটের সপ্তম দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ মিছিল হয়েছে। এ ছাড়া রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ৮ গাড়িতে আগুন ও ককটেলের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গ্রেপ্তার করা হয়েছে বিএনপি’র ৩৮৫ জন নেতাকর্মীকে। রাজধানীতে অবরোধের প্রভাব কম হলেও মহাসড়কগুলোতে চলেনি দূরপাল্লার কোনো বাস। এদিকে গতকাল ৪৮ ঘণ্টার অবরোধ শেষে মঙ্গলবার বিরতি দিয়ে বুধবার অবরোধ ও বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। একই কর্মসূচি ঘোষণা করেছে জামায়াত ও যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দলগুলো। 

৮ গাড়িতে আগুন: বিরোধী জোটের সপ্তম দফায় ডাকা অবরোধ চলাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ৮টি যানবাহনে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এর মধ্যে রাজধানীতে ২টি বাস, নাটোরে ৩টি বাস, নওগাঁ, দিনাজপুর, হবিগঞ্জে একটি করে গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। নাটোরের বড়াইগ্রাম উপজেলার বনপাড়ায় একসঙ্গে ৩টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোর সাড়ে ৪টার দিকে পাটোয়ারী ফিলিং স্টেশনে পার্কিং করা অবস্থায় জিএম ট্রাভেলসের বাসগুলোতে আগুন দেয়া হয়। পরে সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা গিয়ে আগুন নেভায়।

বিজ্ঞাপন
রোববার রাত দেড়টার দিকে দিনাজপুরের কাহারোল উপজেলায় ধান বোঝাই একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে পুড়ে গেছে ট্রাকের ইঞ্জিন-ব্যাটারিসহ ৩০ বস্তা ধান।  নওগাঁর মহাদেবপুর উপজেলা সদরের একটি পেট্রোল পাম্পের সামনে দাঁড়িয়ে থাকা বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রোববার রাত সাড়ে ১১টার দিকে এই ঘটনা ঘটে। তবে বাসে কোনো যাত্রী না থাকায় হতাহতের খবর পাওয়া যায়নি। অগ্নিকাণ্ডে বাসের অধিকাংশ পুড়ে ভস্মীভূত হয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ দুইজনকে আটক করেছে। হবিগঞ্জ শহরতলীর ধুলিয়াখাল বাইপাস সড়কে একটি পণ্যবাহী কাভার্ড ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে কাভার্ড ভ্যানে থাকা সব মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। গতকাল সকাল সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। এদিকে রোববার রাতে রাজধানীর যাত্রাবাড়ীর কাজলা এলাকায় হানিফ ফ্লাইওভারের নিচে মৌমিতা পরিবহনের বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। গতকাল বিকালে রাজধানীর শ্যামলীতে বৈশাখী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

রাজধানীতে বিক্ষোভ: অবরোধের সমর্থনে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা ও থানা এলাকায় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ঝটিকা মিছিল করেছে। বিক্ষোভ করেছে জামায়াত ও যুগপৎ আন্দোলনে থাকা গণতন্ত্র মঞ্চ, এলডিপি, গণঅধিকার পরিষদ, এবি পার্টি, সমমনা ১২ দলীয় জোট। এ সময় বিভিন্নস্থানে পুলিশ ও সরকার সমর্থকের হামলার ঘটনা ঘটে। আটক করা হয় ১১ নেতাকর্মীকে এবং আহত হয় ৭ জন।  মগবাজারে বিএনপি’র নির্বাহী কমিটির ও ফরিদপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম ও হাসান মামুনের নেতৃত্বে মিছিল করেছে বিএনপি। জাতীয় প্রেস ক্লাবের সম্মুখ থেকে মৎস্য ভবন পর্যন্ত ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাকিবুল ইসলাম রাকিবের নেতৃত্বে মিছিল করেছে ছাত্রদল। মগবাজারে মিছিল করেছে ছাত্রদলের সহ-সভাপতি আকতারুজ্জামান আক্তার, সহ-সভাপতি নাছির উদ্দিন নাছিরের নেতৃত্বে দলটির নেতাকর্মীরা। এ ছাড়া শ্যামপুর-কদমতলী থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা নগরীর দোলাইপাড় সড়কে অবরোধের সমর্থনে মিছিল বের করে। রমনা থানা  বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা নগরীর ইস্কাটন এলাকায় অবরোধের সমর্থনে মিছিল বের করলে পুলিশ সামনে এবং পিছন থেকে হামলা চালিয়ে রমনা থানা বিএনপি নেতা সাইফুর বিশ্বাসসহ ৬ নেতাকর্মীকে গ্রেপ্তার করে। পুলিশি হামলায় ওয়ার্ড বিএনপি’র সভাপতি আব্দুল মোতালেব রুবেলসহ কয়েকজন নেতাকর্মী আহত হয়। সবুজবাগ থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা রাজধানীর বাসাবো এলাকায় অবরোধের সমর্থনে মিছিল বের করলে বাসাবো মাঠের সামনে হামলা চালায় স্থানীয় আওয়ামী লীগ। এতে বিএনপি’র ৩ জন কর্মী আহত হয়। ডেমরা থানা বিএনপি এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিছিল বের করে এবং বিভিন্ন স্থানে পিকেটিং করে। এ ছাড়াও যাত্রাবাড়ী এলাকায় আগের রাতে মশাল মিছিল বের করে। ওয়ারী-গেণ্ডারিয়া-সূত্রাপুর-বংশাল-কোতোয়ালি থানার বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা গোপীবাগ সাদেক হোসেন খোকা সড়কে অবরোধের সমর্থনে মিছিল বের করে। পরে মিছিলটি মতিঝিল মধুমিতা সিনেমা হলের সামনে এলে পুলিশ পিছনে থেকে হামলা করে। এ সময় ৫ জন নেতাকর্মীকে আটক করে পুলিশ।  খিলগাঁও থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা জোড় পূকুর এলাকা থেকে অবরোধের সমর্থনে একটি মিছিল বের করে। শাহবাগ থানা বিএনপি’র নেতাকর্মীরা নগরীর বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে মিছিল করে। মিছিলটি বিজয়নগর ঘুরে পল্টন মোড়ে এসে শেষ হয়। হাজারীবাগ থানার ১৪নং ওয়ার্ড বিএনপি’র নেতাকর্মীরা ট্যানারী পট্টিতে অবরোধের সমর্থন মিছিল বের করে। তাঁতী দল রাজধানীর কমলাপুর এলাকা থেকে অবরোধের সমর্থনে একটি মিছিল বের করে। যুবদল নেতাকর্মীরা রাজধানীর লালবাগ এলাকায় নাজিমুদ্দিন রোডে অবরোধের সমর্থনে মিছিল বের করে।

ফের অবরোধ-হরতাল: সরকার পতনের একদফা দাবিতে চলমান ৪৮ ঘণ্টা অবরোধ শেষ হওয়ার আগেই মঙ্গলবার বিরতি দিয়ে আগামী বুধবার অবরোধ ও বৃহস্পতিবার হরতালের ডাক দিয়েছে বিএনপি। আগামী বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত অবরোধ এবং একই দাবিতে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত  সারা দেশে সর্বাত্মক হরতাল কর্মসূচি পালন করবে দলটি। গতকাল বিকালে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। 

তিনি বলেন, যে দাবিতে আমাদের সংগ্রাম চলছে, শেখ হাসিনার পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ যারা বন্দি রয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতৃবৃন্দ এবং হাজার হাজার নেতাকর্মী যারা কারাগারে এক কনসেনট্রেশন ক্যাম্পের ভেতরে দুর্বিষহ জীবনযাপন করছেন তাদের মুক্তির দাবিতে আমরা এই কর্মসূচি ঘোষণা করছি। 

উল্লেখ্য, গত ২৮শ অক্টোবর মহাসমাবেশে হামলার পর সরকারের পদত্যাগের একদফার দাবিতে বিএনপিসহ সমমনা জোটগুলো ২৯শে অক্টোবর থেকে সারা দেশে দু’দফায় ৩ দিন হরতাল ও সাত দফায় ১৫ দিন অবরোধ কর্মসূচি পালন করেছে।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status