ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

রকমারি

পৃথিবীর দিগন্তে 'এয়ারগ্লো'- এর অভূতপূর্ব চিত্র সামনে আনল নাসা

মানবজমিন ডিজিটাল

(৭ মাস আগে) ২৩ নভেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৬:৩০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৪০ অপরাহ্ন

mzamin

আমেরিকান স্পেস এজেন্সি ‘নাসা’ সম্প্রতি চাঁদের সাথে পৃথিবীর দিগন্তের রূপরেখার একটি চিত্র প্রকাশ করেছে। ইনস্টাগ্রামে শেয়ার করা ছবিতে, পৃথিবী পৃষ্ঠের উপরে প্রায় কেন্দ্রে স্থাপিত চাঁদের সাথে ‘এয়ারগ্লো’ -এর বিকিরণ দেখা গেছে বলে মনে হয়েছে। ছবিটি ১৪নভেম্বর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা হয়েছিল যখন এটি মধ্য-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের উপরে ২৬০ মাইল প্রদক্ষিণ করে।

ইনস্টাগ্রামে ছবিটি বর্ণনা করার সময় নাসা লিখেছে- “অরবিটাল রাতে মহাকাশ স্টেশন থেকে পৃথিবীর একটি দৃশ্য। চাঁদ পৃথিবীর উপরে প্রায় কেন্দ্র অবস্থান করছে। বায়ুর ওপর হলুদ আলোর আভা আলোকিত করে তুলেছে।” বিকিরণকারী পৃথিবীর দিগন্ত ছাড়াও, ডেনভার এবং শিকাগোর সিটিলাইটগুলি পৃথিবীর পৃষ্ঠে আলোর একটি সুন্দর প্যাটার্ন তৈরি করেছে। নাসা জানিয়েছে - “শহরের আলোগুলি পৃথিবীর পৃষ্ঠে বিন্দুর মতো দেখাচ্ছে-   দিগন্তের কাছাকাছি আলোর ঘনত্ব শিকাগো শহরকে চিহ্নিত করে, যখন নিচে বাম দিকের কাছাকাছি আলোর ঘনত্ব ডেনভেকে চিহ্নিত করে।” 

যখন উপরের বায়ুমণ্ডলে পরমাণু এবং অণুগুলি তাদের অতিরিক্ত শক্তি নির্গত করার জন্য আলো নির্গত করে তখন তাকে ‘এয়ারগ্লো’ বলে। এটি ঘটতে পারে যখন পরমাণু এবং অণুগুলি যা সূর্যালোক দ্বারা আয়নিত হয়েছে তারা একটি মুক্ত ইলেক্ট্রনের সাথে সংঘর্ষে লিপ্ত হয়। সংঘর্ষের কারণে, এই পরমাণুগুলি আলোর একটি কণা বের করে, যাকে ফোটন বলা হয়, ঘটনাটিকে অরোরার মতো দেখায়। অরোরা হল সৌর বায়ু থেকে উদ্ভূত উচ্চ-শক্তির কণার ফল, এয়ারগ্লো সাধারণ, প্রতিদিনের সৌর বিকিরণ দ্বারা উজ্জীবিত হয়। নাসা তার ইনস্টাগ্রাম পোস্টে বলেছে - “অরোরার মতোই, অরোরা ব্যতীত সৌর বায়ু থেকে উদ্ভূত উচ্চ-শক্তি কণা দ্বারা চালিত হয় - প্রতিদিনের সৌর বিকিরণ দ্বারা বায়ুর আলো ছড়িয়ে পড়ে।” পৃথিবীর বায়ুমণ্ডলের অধ্যয়ন উপরের বায়ুমণ্ডলের তাপমাত্রা, ঘনত্ব এবং রচনার বিশদ বিবরণ প্রদান করে।

বিজ্ঞাপন
এটি এই  অঞ্চলে কণার গতিবিধি বোঝার জন্যও সাহায্য করে।

সূত্র : livemint

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

মা-বাবার বিরুদ্ধে মামলা/ 'অনুমতি না নিয়েই কেন জন্ম দিয়েছ?'

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status