ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

গলছে হিমবাহ, সরানো হবে এভারেস্ট বেজ ক্যাম্প

মানবজমিন ডেস্ক

(৫ দিন আগে) ২০ জুন ২০২২, সোমবার, ১২:২৮ অপরাহ্ন

হু হু করে গলে যাচ্ছে হিমবাহ। ফলে সরাতে হচ্ছে এভারেস্ট বেজ ক্যাম্প। প্রতি বছর প্রায় দেড় হাজার পর্বতারোহী খুমবু নামের এই হিমবাহের উপরে ক্যাম্প করেন। এরপর সেখান থেকেই এভারেস্ট জয়ের জন্য যাত্রা শুরু করেন তারা। কিন্তু এখন গলতে শুরু করেছে খুমবু। ফলে সেখানে ঝুঁকি সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ২০৫০ সাল নাগাদ পুরোপুরি অদৃশ্য হয়ে যাবে এই হিমবাহ। এমন অবস্থায় বেজ ক্যাম্প সরানোর কথা ভাবছে নেপালের পর্যটন মন্ত্রণালয়।

হিন্দুস্তান টাইমসের খবরে জানানো হয়েছে, সম্প্রতি ন্যাচার জার্নালে এ নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়। বিশেষজ্ঞদের দাবি, প্রায় ২ হাজার বছরেরও বেশি প্রাচীন এই হিমবাহ। মূলত বিশ্ব উষ্ণায়ন ও ভয়াবহ পরিবেশ দুষণের প্রভাব পড়েছে এই হিমবাহের উপর।

বিজ্ঞাপন
যার মাসুল গুনতে হবে পর্বতারোহীদের। আগামীদিনে যাতে পর্বতারোহীরা কোনো সমস্যার মধ্যে না পড়েন সেকারনেই বেজ ক্যাম্পটি পরিবর্তনের ভাবনাচিন্তা শুরু হয়েছে। তবে কোথায় হবে নতুন বেজ ক্যাম্প সেব্যাপারে চূড়ান্ত কিছু জানা যায়নি।

এভারেস্টের চূড়ায় উঠে দেশের পতাকা উড়িয়ে দেয়া অনেক পর্বতারোহীর কাছেই স্বপ্নের। সেই স্বপ্ন পূরণের জন্য প্রতি বছরই হাজারো মানুষ এভারেস্টের চূড়ায় ওঠতে চান। আর সেই স্বপ্ন পূরণের পূর্বের সর্বশেষ বন্দর হচ্ছে এই বেজ ক্যাম্প। এটি সরিয়ে নিলে এভারেস্ট জয় কঠিন হবে কিনা তা নিয়েও এখন আলোচনা চলছে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com