ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

তথ্য প্রযুক্তি

নাসার মহাকাশ মিশনের লক্ষ্য 'স্নেক রোবট'

মানবজমিন ডিজিটাল

(৬ মাস আগে) ১৬ নভেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৩:১০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০১ পূর্বাহ্ন

mzamin

মার্কিন মহাকাশ সংস্থা একটি  রোবট নিয়ে পরীক্ষা করছে যাকে দেখতে  একটি সাপের মতো। তাই অবিকল সাপের মতো দেখতে রোবটটির নাম দেয়া হয়েছে স্নেক রোবট ।  এটি চাঁদ এবং মঙ্গল গ্রহের অনাবিষ্কৃত অঞ্চলগুলি অন্বেষণ করার উদ্দেশে তৈরি করা হয়েছে । অজগরের মতো দেখতে এই রোবটটির নকশা বানিয়েছেন একজন ভারতীয় ইঞ্জিনিয়ার ।  রোহন ঠাক্কর, যিনি নাগপুরে পড়াশোনা করেছেন এবং এখন নাসার জেট প্রপালশন ল্যাবরেটরিতে কাজ করছেন, এই নতুন সাপের আকৃতির রোবটের ডিজাইনটি বানিয়েছেন, যার নাম EELS (Exobiology Extant Life Surveyor)। ক্যালিফোর্নিয়ায় এক বিশেষ সাক্ষাৎকারের সময় এনডিটিভির পল্লব বাগলাকে রোহন জানান -'' EELS রোবট বেশ বুদ্ধিমান। এটি নমনীয় এবং রুক্ষ ভূখণ্ড অতিক্রম করতে পারে। এটি পৃষ্ঠের ফাটল এবং গুহাগুলি অন্বেষণ করতে পারে।  এমনকি পানির নিচে সাঁতার কাটতে পারে।" রোবটটি অন্যান্য গ্রহে প্রাণের সন্ধানে সাহায্য করবে বলে মনে করেন ভারতীয় ইঞ্জিনিয়ার।

 ইতিমধ্যেই এই রোবটটিকে  একটি কৃত্রিম মঙ্গলের ভূখণ্ড এবং হিমবাহে পরীক্ষা করা হয়েছে। রোহন বলছেন এমনকি  দুর্যোগের সময় অনুসন্ধান এবং উদ্ধার অভিযানের জন্য এটিকে ব্যবহার করা যেতে পারে।স্কুলজীবনের সাধারণ ছাত্র ভারতীয় এই বংশোদ্ভূতই এখন স্বপ্ন দেখাচ্ছেন নাসাকে ।

বিজ্ঞাপন
ভারতের চন্দ্রাভিযান নিয়েও উচ্ছ্বসিত তিনি।নাগপুরের বিশ্বেশ্বরায়া ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (ভিএনআইটি) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বি-টেক করা  রোহন ঠাক্কর শেয়ার করেছেন যে তিনি আইআইটিয়ান বব বলরামের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন যিনি নাসার জন্য মঙ্গলযান হেলিকপ্টারটি ডিজাইন করেছিলেন। রোহন বলেন, ''আমি স্কুলে খুব খারাপ ছাত্র ছিলাম। আমি IIT তে ভর্তি হতে গিয়ে ব্যর্থ হয়েছিলাম কিন্তু শেষপর্যন্ত চলে এলাম  নাসায়। 'চাঁদে সফট-ল্যান্ডিংয়ে ভারতের সাম্প্রতিক সাফল্য সম্পর্কে, তিনি বলেছিলেন যে 'চন্দ্রযান-৩ মিশনটি  অনেকটা ক্রিকেট ম্যাচ দেখার অনুভূতির মতো ছিল এবং এটি তার জন্যও একটি গর্বের মুহূর্ত ছিল।''

সূত্র: এনডিটিভি

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

   

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status