ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

তথ্য প্রযুক্তি

১৪ হাজার কর্মীকে ছাঁটাই করছে নোকিয়া

মানবজমিন ডিজিটাল

(৪ মাস আগে) ১৯ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, ৩:৪৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:১২ অপরাহ্ন

mzamin

"দুর্বল" বাজারে  নিজেদের টিকিয়ে রাখতে  বড় খরচ কমানোর কৌশল নিলো নোকিয়া।  সংস্থার ১৪ হাজার কর্মীকে ছাঁটাই করা হবে বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানানো হয়েছে। 5G সরঞ্জামের একটি প্রধান সরবরাহকারী এই ফিনিশ টেলিকম জায়ান্ট সংস্থায় বর্তমানে ৮৬ হাজার জন কর্মরত। একটি বিস্তৃত পুনর্গঠনের অংশ হিসাবে নতুন এই  পদক্ষেপের ঘোষণা দিয়েছে কোম্পানিটি।  এই পদক্ষেপটি কোম্পানিকে ১০% থেকে ১৫% স্টাফিং খরচ কমাতে সাহায্য করবে এবং ২০২৪  সালে কমপক্ষে ৪২১.৪ মিলিয়ন ডলার সাশ্রয় করবে বলে  অনুমান করছে নোকিয়া। সামগ্রিকভাবে এই পদক্ষেপ ২০২৬ সালের মধ্যে নোকিয়ার খরচ প্রায় ১.৩ বিলিয়ন ডলারে পর্যন্ত কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।  সেইসঙ্গে সিইও পেক্কা লুন্ডমার্ক এক বিবৃতিতে বলেছেন,  ''এই  পরিবর্তন দ্রুত কাজ করবে। সবচেয়ে কঠিন ব্যবসায়িক সিদ্ধান্তগুলি  আমাদের জনগণকে প্রভাবিত করে। আমাদের নোকিয়াতে অত্যন্ত মেধাবী কর্মী রয়েছে এবং আমরা এই প্রক্রিয়ার দ্বারা প্রভাবিত প্রত্যেককে সমর্থন করব।"

 ঘোষণাটি একই দিনে এসেছিল যেদিন নোকিয়া প্রত্যাশার চেয়ে খারাপ ফলাফলের কথা জানিয়েছে। তারা  বলেছে যে তৃতীয় ত্রৈমাসিকে বিক্রয় এক বছর আগের একই সময়ের তুলনায় ১৫% কমেছে, কারণ  অর্থনৈতিক অনিশ্চয়তা এবং উচ্চ সুদের হার অপারেটরদের ব্যয়কে চাপ দিচ্ছে।

বিজ্ঞাপন
গত বছরের তুলনায় তৃতীয় ত্রৈমাসিকে মোবাইল নেটওয়ার্ক বিক্রয় ১৯% কমেছে, কোম্পানি যোগ করেছে, ভারতের মতো বাজারে 5G স্থাপনার গতি মন্থর হওয়ার কারণে। এই সপ্তাহে, সুইডিশ প্রতিদ্বন্দ্বী এরিকসনও জানিয়েছে  যে ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে বিক্রয় স্বাভাবিকের চেয়ে কম হবে। তাদের কথাতেও চ্যালেঞ্জিং পরিবেশ এবং সামষ্টিক অর্থনৈতিক অনিশ্চয়তার প্রতিধ্বনি শোনা গেছে , ঠিক নোকিয়ার মতো ।  নোকিয়া ২০২৩ এর জন্য ২৫.৯ বিলিয়ন বিক্রির লক্ষ্যমাত্রা রেখেছে ।লুন্ডমার্ক বলেন -'' আমরা আমাদের বাজারের মধ্য থেকে দীর্ঘমেয়াদি আকর্ষণীয়তায় বিশ্বাস করি। ''

সূত্র: সিএনএন

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

   

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status