ঢাকা, ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

মৃত স্বামীর কণ্ঠস্বর শুনতে ১৬ বছর ধরে রোজ মেট্রো স্টেশনে যাচ্ছেন মার্গারেট

মানবজমিন ডিজিটাল

(৬ মাস আগে) ২৭ সেপ্টেম্বর ২০২৩, বুধবার, ৩:০০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৩ অপরাহ্ন

mzamin

অন্ধকারের মধ্যেও যে আলো খুঁজে পাওয়া যায় তার প্রমাণ মার্গারেট ম্যাকালাম। যিনি কয়েক দশক ধরে লন্ডনের একটি টিউব স্টেশনে যাচ্ছেন শুধুমাত্র তার মৃত স্বামীর কণ্ঠস্বর শোনার জন্য। গল্পটি সামনে আসে ২০১২ সালে ক্রিসমাসের ঠিক আগে। সেদিন ডাঃ মার্গারেট ম্যাকালাম এমব্যাঙ্কমেন্ট   টিউব স্টেশনের কাছে বসেছিলেন। হঠাৎই তিনি লক্ষ্য করেন, মেট্রো স্টেশনে আর শোনা যাচ্ছে না লরেন্সের কণ্ঠস্বরে ঘোষণা। আসলে মেট্রো স্টেশনে যাত্রীদের সতর্ক করতো লরেন্সের কণ্ঠস্বর। মার্গারেট কর্তৃপক্ষের দ্বারস্থ হন। তারা জানান, নতুন ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঘোষণা হচ্ছে মেট্রো স্টেশনে। সেই ব্যবস্থায় লরেন্সের কণ্ঠস্বর আর ব্যবহার করা হচ্ছে না। বিষণ্ণ মার্গারেট জানান, কণ্ঠটি তার মৃত স্বামী অসওয়াল্ড লরেন্সের।

বিজ্ঞাপন
তার স্বামী ১৬ বছর আগে মারা গেছেন। স্বামীর কণ্ঠস্বর শুনবেন বলে তিনি রোজ এমব্যাঙ্কমেন্ট স্টেশনে এসে বসে থাকেন।

উল্লেখযোগ্যভাবে, তার স্বামী একজন অভিনেতা ছিলেন এবং যদিও তিনি বিখ্যাত হননি, অসওয়াল্ড সত্তরের দশকে নর্দান লাইনের ঘোষক  ছিলেন। ২০০৭ সালে স্বামীর মৃত্যুর আগেও মার্গারেট প্রায়ই "মাইন্ড দ্য গ্যাপ" ঘোষণা শোনার জন্য টিউব স্টেশনে যেতেন। আজ অসওয়াল্ড নেই, কিন্তু তার কণ্ঠস্বর শুনে মনকে শান্ত রাখেন মার্গারেট। যখনই স্বামীর শূন্যতা তাকে ব্যথিত করতো তখনি তিনি ছুটে যেতেন স্টেশনের প্ল্যাটফর্মে, সেখানে ঘন্টার পর ঘন্টা বসে থাকতেন।

স্টেশনের স্টাফ সদস্যরা এই গল্প শোনার পরে মার্গারেটের কাছে ক্ষমা চেয়ে নেন। পাশাপাশি ওই স্টেশনে লরেন্সের কণ্ঠস্বরে ঘোষণা পুনরায় চালু করা হয়। সেই সঙ্গে অসওয়াল্ড -এর ঘোষণার রেকর্ডের একটি কপি তার হাতে তুলে দেয়া হয়। সময়ের সাথে সাথে লন্ডনের অন্যান্য স্টেশনে ডিজিটাল সিস্টেম চালু হলেও এমব্যাঙ্কমেন্ট টিউব স্টেশনের নর্দার্ন লাইনে আজ শোনা যায় অসওয়াল্ড লরেন্স বলছেন -‘দয়া করে দূরে সরে দাঁড়ান। 'মার্গারেট এবং অসওয়াল্ডের অনন্য প্রেমের গল্প ইন্টারনেটে একাধিক হৃদয়কে নাড়া দিয়েছে। অনেকের চোখে জল এনে দিয়েছে এই প্রেমের কাহিনী। 

একজন লিখেছেন “সত্যিই এটা খুব সুন্দর। খুব অন্ধকার একটি পৃথিবীতে এক চিলতে আলোর মতো।"

সূত্র : news18.com

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status