ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

বিবিধ

দ্বীনদার পাত্রপাত্রীর সন্ধানে 'অর্ধেকদ্বীন ডট কম'

স্টাফ রিপোর্টার

(৫ মাস আগে) ২৪ সেপ্টেম্বর ২০২৩, রবিবার, ৮:৩২ অপরাহ্ন

mzamin

ধরুন, আপনি বিয়ের জন্য পাত্রী খুঁজছেন। তবে সৌন্দর্য বা পড়াশোনা ইত্যাদি বিষয়ের পাশাপাশি আপনি চাচ্ছেন পাত্রী যেন পাঁচ ওয়াক্ত নামাজি হয়, পর্দানশীন হয় এবং দ্বীনের ব্যাপারে সচেতন হয়। অথবা মনে করুন, আপনি নিজেই এমন একজন পাত্রী। আপনি এমন পাত্রকেই বিয়ে করতে চান যার ক্যারিয়ার আপনার সাথে মানানসই হবে পাশাপাশি সেই ছেলে পাঁচ ওয়াক্ত নামাজি এবং সৎ হবে। মোটকথা আপনি দ্বীনদার একজন জীবন সঙ্গী খুঁজছেন। কিভাবে খুঁজে পাবেন?

পাত্রপাত্রী খোঁজার জন্য যুগ যুগ ধরে স্থানীয় ঘটকরাই কাজ করতো। তবে টেকনোলজির এই যুগে নব্য আবিষ্কৃত ম্যাট্রিমনি ওয়েবসাইট ব্যবহৃত হচ্ছে। তবে একটি জনগোষ্ঠীর জন্য ২০২১ এর আগ পর্যন্ত বাংলাদেশে কোনো ম্যাট্রিমনি ওয়েবসাইট ছিল না। সেই জনগোষ্ঠী হলো দ্বীনদার মুসলিম। বিশেষ করে যারা জেনারেল শিক্ষিত হয়ে ইসলাম পরিপূর্ণভাবে পালন করার চেষ্টা করেন, তাদের জন্য প্রচলিত ঘটকও শতভাগ কার্যকর না আবার সাধারণ ম্যাট্রিমনি ওয়েবসাইটও কার্যকর হয় না।

বিজ্ঞাপন
 

এই অভাব পূরণে ২০২০ সালের মাঝামাঝিতে শুধুমাত্র দ্বীনদার মুসলিমদের জন্য একটি ম্যাট্রিমনি ওয়েবসাইট তৈরির পরিকল্পনা করেন ইঞ্জিনিয়ার মোঃ ইমরানুল হক শুভ। এই প্রজেক্টে পার্টনার হিসেবে পাশে আসেন ওয়েব ডেভেলপার আব্দুল্লাহ আল পাপন। দুজনের অক্লান্ত পরিশ্রম শেষে জানুয়ারির ১ তারিখ ২০২১ "অর্ধেকদ্বীন ডটকম" নামক ওয়েবসাইটটি চালু করেন। হাদীসে বিবাহকে দ্বীনের অর্ধেকের সাথে তুলনা করা হয়েছে বলেই এই ওয়েবসাইটের এমন নামকরণ করা হয়। শুরু থেকেই দ্বীনদার মুসলিমদের মাঝে অর্ধেকদ্বীন ব্যাপক জনপ্রিয়তা পেতে থাকে। যাত্রা শুরুর প্রথম বছর ২০২১ এ হাজার হাজার বায়োডাটা জমা হয় এবং সারাবছর সর্বমোট ২৭৯ টি বিবাহ সম্পন্ন হয়। দ্বিতীয় বছর ২০২২ এ সর্বমোট ৭৫৮ টি বিবাহ সম্পন্ন হয় এবং ২০২৩ এ এখন পর্যন্ত প্রায় ৩৬৫+ বিবাহের সংবাদ জানা গেছে। আজ ২৪ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত অর্ধেকদ্বীনের মাধ্যমে ১৪০০+ বিবাহ সম্পন্ন হয়েছে। প্রতিদিনই বিবাহের সংবাদ আসছে বলে জানিয়েছে ওয়েবসাইট কর্তৃপক্ষ।

ওয়েবসাইট কর্তৃপক্ষ আরও জানান, বিবাহের তথ্যগুলো বর-কনে বা পরিবারের সদস্যগণ অফিসিয়ালি জানিয়ে থাকে এবং প্রতিটি বিবাহের তথ্য উপাত্ত সংগ্রহ করে অর্ধেকদ্বীনের অফিসিয়াল ফেসবুক পেজে বিবাহের সাকসেস পোস্ট দেয়া হয়। 
অর্ধেকদ্বীনের অফিস ময়মনসিংহ জেলার সিটি কর্পোরেশন এরিয়াতে অবস্থিত। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইমরানুল হক শুভ এবং ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল পাপন। কাস্টমার কেয়ার ও অন্যান্য সেবা প্রদানে ৬ জন এক্সিকিউটিভ বিভিন্ন পদে নিয়োজিত থেকে ওয়েবসাইটের সার্বিক কার্যক্রম পরিচালিত করছেন। 

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইমরানুল হক শুভ বলেন, আমাদের লক্ষ্য উন্নত টেকনোলজি ব্যবহারের মাধ্যমে দ্বীনদার পাত্রপাত্রী সন্ধান একদম সহজ করা। বর্তমানে আমরা বাংলাদেশের দ্বীনদার মুসলিমদের জন্য কাজ করছি।  ভবিষ্যতে আন্তর্জাতিকভাবে মুসলিমদের জন্য কাজ করার স্বপ্ন দেখি এবং এজন্য আল্লাহ তা'আলার সাহায্য কামনা করছি।

তিনি আরো জানান, অর্ধেকদ্বীন ডটকম ওয়েবসাইটটি আর্থিকভাবে পরিচালনায় বাইরের কোনো ইনভেস্টর নেয়া হয় নি। কোনো ব্যাংক লোন বা ডোনেশনও নেয়া হয়নি। প্রতিষ্ঠানের নিজস্ব উপার্জন থেকেই সকল কার্যক্রম পরিচালিত হচ্ছে। দ্বীনদার মুসলিম পাত্রপাত্রীরা অর্ধেকদ্বীনে বিনামূল্যে বায়োডাটা জমা দিতে পারে এবং উপজেলা ফিল্টার করে বায়োডাটা খুঁজতে পারে। তবে কোনো নির্দিষ্ট বায়োডাটা পছন্দ হলে সেই বায়োডাটার অভিভাবকের যোগাযোগের নাম্বার পেতে মাত্র ১০০ টাকা পেমেন্ট করতে হয়। কোনো ৩য় পক্ষ ছাড়া অল্প খরচে অভিভাবকের সাথে যোগাযোগ করা যায় বলেই এই ওয়েবসাইটটি এত জনপ্রিয়। ওয়েবসাইটটি যত দিন যাবে তত বেশি মানুষের কাছে প্রচার হবে এবং বায়োডাটার সংখ্যা বৃদ্ধি পাবে। এতে করে দ্বীনদার পাত্রপাত্রী সন্ধান একেবারেই সহজ হয়ে যাবে এবং বিয়ের পরিমাণ অনেক বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ।

বিবিধ থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিবিধ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status