ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

রিহ্যাবের নির্বাচন স্থগিত

অর্থনৈতিক রিপোর্টার
১৯ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার

অবশেষে স্থগিত করা হয়েছে আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) ২০২৩-২৫ মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচন। আদালতের নির্দেশনায় এ নির্বাচন স্থগিত করা হয়। তফসিল অনুযায়ী আগামী ৯ই অক্টোবর এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
প্রায় এক দশক ধরে সরাসরি ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচিত না হওয়ায় রিহ্যাবের সাধারণ সদস্যদের মধ্যে এবারের নির্বাচন নিয়ে বেশ আগ্রহ ছিল। একটি পক্ষ ব্যবসায়ী ঐক্য পরিষদ নামে প্যানেল গঠন করেছে। বর্তমান পর্ষদ থেকেও ১০ জন ব্যবসায়ী প্রার্থী হয়েছেন। তফসিল অনুযায়ী রোববার চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করার কথা ছিল। এর আগেই নির্বাচন বাতিলের নোটিশ দিয়েছে রিহ্যাব। 
রিহ্যাব সূত্রে জানা গেছে, আদালতের স্থগিতাদেশের পর রোববার এ বিষয়ে নোটিশ জারি করা হয়। এতে বলা হয়, রিহ্যাব পরিচালনা পর্ষদ নির্বাচন কার্যক্রম ঘোষিত তফসিল অনুযায়ী চলমান ছিল। গত ১৪ই সেপ্টেম্বর আদালত এ নির্বাচনকার্য বিষয়ে স্থিতাবস্থায় রাখার নির্দেশনা দেন। এ পরিস্থিতিতে নির্বাচন বোর্ড ও নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান সহ অন্য সদস্যরা স্বেচ্ছায় পদত্যাগ করেন।

বিজ্ঞাপন
এ প্রেক্ষাপটে রিহ্যাব নির্বাচনের সব কার্যক্রম বাতিল করা হয়েছে। 
পদত্যাগের বিষয়ে জানতে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান সরকার তারিকুল আলম ফোন ধরেননি। 
রিহ্যাবের বর্তমান পরিচালনা পর্ষদ সরকার তারিকুল আলমকে চেয়ারম্যান করে ৩ সদস্যের নির্বাচন বোর্ড গঠন করে। একই সঙ্গে একজন চেয়ারম্যান ও দু’জন সদস্য নিয়ে ৩ সদস্যবিশিষ্ট আপিল বোর্ড গঠন করা হয়। আদালতের স্থগিতাদেশের পর দুই বোর্ডের সবাই পদত্যাগ করেছেন। অবশ্য নির্বাচন কমিশন গঠনে সংগঠনের গঠনতন্ত্র মানা হয়নি বলে গত ১০ই আগস্ট অভিযোগ তোলে রিহ্যাবের একটি পক্ষ। 
জানা গেছে, ২০২৩-২৫ মেয়াদের পরিচালনা পর্ষদের ২৯ পদের বিপরীতে প্রার্থী হন ৪৮ জন ব্যবসায়ী। তাদের মধ্যে ঢাকার ২৬টি পরিচালক পদের বিপরীতে ৪৬ জন এবং চট্টগ্রামে ৩টি পরিচালক পদের বিপরীতে প্রার্থী হন দু’জন। বর্তমান পরিচালনা পর্ষদের ১০ জন নির্বাচনে প্রার্থী হন। অন্যদিকে ব্যবসায়ী ঐক্য পরিষদ নামের একটি প্যানেলের অধীনে চূড়ান্ত প্রার্থী রয়েছেন ২৮ জন ব্যবসায়ী। 
২০১৪ সালে ভোট ছাড়াই রিহ্যাবের সভাপতি নির্বাচিত হন শামসুল আলামিন রিয়েল এস্টেটের ব্যবস্থাপনা পরিচালক আলমগীর শামসুল আলামিন। এরপর গত তিন মেয়াদে সংগঠনটিতে কমিটি হয়েছে সমঝোতার ভিত্তিতে। অর্থাৎ ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত টানা চার মেয়াদে সভাপতির পদে রয়েছেন আলমগীর শামসুল আলামিন।
এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন বিভাগের মহাপরিচালক মালেকা খায়রুন্নেছা বলেন, এখনো আদালতের স্থগিতাদেশের কপি তার হাতে আসেনি। পাওয়ার পর আইন অনুযায়ী করণীয় ঠিক করা হবে।

 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status