ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিবিধ

‘লেখমালা’ সম্মাননা পেলেন নাট্যজন ড. রহমান রাজু

স্টাফ রিপোর্টার

(৮ মাস আগে) ১৭ সেপ্টেম্বর ২০২৩, রবিবার, ২:২০ অপরাহ্ন

mzamin

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক ও থিয়েটারের কাগজ ‘আনর্ত’ এর সম্পাদক ড. রহমান রাজু পেলেন ‘লেখমালা’ সম্মাননা। কবি মামুন মুস্তাফা সম্পাদিত মন ও মননের ছোটকাগজ লেখমাল চতুর্থ ‘লেখমালা সম্মাননা’২০২৩ দেওয়া হলো এই গুণী নাট্যজনকে। থিয়েটারের ছোটকাগজ সম্পাদনার জন্য তাকে এই সম্মাননা দেওয়া হয়েছে। সম্প্রতি এই সম্মাননা ঘোষণা করা হয়। আগামী মাসে ঢাকায় এক অনুষ্ঠানের মাধ্যমে তাকে সম্মাননা প্রদান করা হবে। তিনি ছাড়াও সাহিত্যে হামীম কামরুল হক ও শিক্ষায় গোলম রসূল স্মৃতিপদক সম্মাননা পেয়েছেন অধ্যাপক আবুল কাশেম।
‘অন্তর্বর্তী থিয়েটারের কাগজ’ এই স্লোগান নিয়ে মলাটবন্দি হয় ‘আনর্ত’ নামের নাটকবিষয়ক পত্রিকাটি ২০১৭ সালে। নিয়মিতভাবে পত্রিকাটি এখন পর্যন্ত বের হচ্ছে। দেশ ও দেশের বাইরের শতশত লেখক এই পত্রিকায় নিয়মিত লেখেন। থিয়েটার অঙ্গনে ‘আনর্ত’ পত্রিকাটি গবেষণা ও সৃজনশীলতার পথকে প্রশস্ত করছে। প্রতি ছয়মাস অন্তর অন্তর এই পত্রিকাটি বাজারে আসে।

বিজ্ঞাপন
এই থিয়েটার কাগজের নামে সম্পাদক গড়ে তুলেছেন এখটি নাট্যদলও। দলের নাম দিয়েছেন অন্তর্বর্তী থিয়েটার। থিয়েটারের ছোটকাগজ ‘আনর্ত’ এর ব্যানারে প্রতি তিন বছর পরপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আনর্ত নাট্যমেলার আয়োজন করেন এই সম্পাদক। এ বছরের নভেম্বরে আবারও নাট্যমেলার আয়োজনের প্রস্তুতি চলছে বলে জানা যায়। 
থিয়েটারের কাগজটির নানা সৃজনশীলন বিভাগে যুক্ত আছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কয়েকজন শিক্ষক। তারা সম্পাদককে নন্দনভাবনা, মলাটসজ্জাসহ নানা কাজে সৃজনশীলন ও মননশীল সহযোগিতা করেন। এই পত্রিকাটি রাজশাহী থেকে বের হয়। তবে, রাজশাহী গণ্ডি পেরিয়ে খুব অল্প সময়ে দেশ ও দেশের বাইরের পাঠক ও লেখককে যুক্ত করতে পেরেছি। বিশ্বের নানা দেশের বাংলা ভাষাভাষির লেখকরা নিয়মিত লিখছেন থিয়েটার বিষয়ে। থিয়েটার অঙ্গনে দেশ ও দেশের বাইরে ছোটকাগজটি বেশ আলোড়ন তৈরি করতে পেরেছে।
এ সম্মাননা প্রাপ্তিতে আপনার অনুভূতি কি এমন প্রশ্ন করলে ড. রহমান রাজু বলেন, আমার পত্রিকাটি যদি থিয়েটারকর্মীদের সামান্যটুকুও কাজে লাগে এটাই আমার বড় প্রাপ্তি। থিয়েটারকে ভালোভাবে জানার, বোঝার এবং গবেষণার করার সহযোগিতা করছে এই ছোটকাগজটি। তবে সম্মাননা পেলে দায়িত্ব  বেড়ে যায়। সম্পাদনার কাজটি করে যেতে চাই মনোযোগসহকারে। 
ড. রহমান রাজু গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ১৯৯৯ সালে স্নাতক ও ২০০০ সালে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ২০০৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সঙ্গীত বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। বর্তমানে তিনি নাট্যকলা বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি এই বিভাগের সভাপতির পালন করেন। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর কলা অনুষদের প্রতিষ্ঠাকালীন ডিন ও বাংলা বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেন।

বিবিধ থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিবিধ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status