ঢাকা, ১৬ জুলাই ২০২৪, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

দ্য হিন্দুর রিপোর্ট

চীনের প্রতিরক্ষামন্ত্রী লাপাত্তা, আটকের গুঞ্জন

মানবজমিন ডেস্ক

(৯ মাস আগে) ১৬ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ১১:৩৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৩ পূর্বাহ্ন

mzamin

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শ্যাংফুকে নিয়ে নানা গুঞ্জন। দু’সপ্তাহেরও বেশি সময় তাকে প্রকাশ্যে দেখা যাচ্ছে না। এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা কথা। বলা হচ্ছে, তিনি হয়তো সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গাংয়ের মতো অদৃশ্যে থেকে পদ হারাতে পারেন। কিন্তু শুক্রবারের রিপোর্টে বলা হচ্ছে, চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) এই জেনারেলকে দুর্নীতির তদন্তের জন্য আটক করা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিন্দু। 

তাতে বলা হয়, জুলাইয়ে সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গাং যেভাবে নিখোঁজ বা অদৃশ্য হয়েছিলেন, লি শ্যাংফুও হয়তো একই দশায় পড়েছেন। কিন গাংকে জুলাই মাসে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়। কিন্তু কেন, কী কারণে এর কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের খুব ঘনিষ্ঠ ছিলেন কিন গাং। তাকে সরিয়ে দেয়ার পর তিন মাস পেরিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন
কিন্তু এখন পর্যন্ত রহস্যের কোনো কুলকিনারা পাওয়া যাচ্ছে না। তবে বিভিন্ন মিডিয়ায় খবর প্রকাশ হয়েছে যে, একটি টিভির উপস্থাপিকার সঙ্গে তার প্রেমের সম্পর্ক চলছিল। তবে এ বক্তব্য রাষ্ট্রীয় নয়। ফলে আসলে কী ঘটেছিল এবং কেন কিন গাংকে সরানো হয়েছে তা রহস্যের চাদরেই ঢাকা রয়ে গেছে। 

চীনে স্টেট কাউন্সিলর আছেন ৫ জন। তার মধ্যে কিন গাং ছিলেন অন্যতম। আবার প্রতিরক্ষামন্ত্রী লি শ্যাংফুও তাদের একজন। স্টেট কাউন্সিলর্স হলো চীন সরকারের নির্বাহী বিভাগের তৃতীয় সর্বোচ্চ পরিষদ। প্রধানমন্ত্রী এবং উপপ্রধানমন্ত্রীর পরেই তাদের অবস্থান। 

দ্য হিন্দু লিখেছে, শুক্রবার রিপোর্টে বলা হয়েছে এই স্টেট কাউন্সিলর্সের অন্যতম লি শ্যাংফুকে সামরিক বাহিনীর রকেট ফোর্সে দুর্নীতির চলমান তদন্তের জন্য আটক করা হয়েছে। রকেট ফোর্স আগে সেকেন্ড আর্টিলারি করপোরেশন নামে পরিচিত ছিল। এর বেশ কিছু সিনিয়র নেতা এখনও তদন্তাধীন আছেন। এর মধ্যে লি শ্যাংফু হলেন প্রথম চীনা প্রতিরক্ষামন্ত্রী, যিনি প্রেসিডেন্ট শির নেতৃত্বাধীন সেন্ট্রাল মিলিটারি কমিশনেও দায়িত্ব পালন করেছেন। 

তবে সবচেয়ে সুপরিচিত এবং প্রভাবশালী দু’মন্ত্রীর বিষয় এখনও পরিষ্কার নয়। এর মধ্যে কিন গাংকে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। লি শ্যাংফু কোথায় আছেন এ বিষয়ে শুক্রবার মন্তব্য করতে রাজি হননি চীনা কোনো কর্মকর্তা। কিন গাংয়ের বিষয়েও একই রকম তথ্য মিলেছে। ভিয়েতনামের সঙ্গে দুই দেশের সীমান্তে কূটনৈতিক মিটিং সম্প্রতি স্থগিত করেছে বেইজিং। তারা জানিয়েছে, লি শ্যাংফু শারীরিকভাবে অসুস্থ। এ জন্য ওই বৈঠক স্থগিত করে চীন। এর বাইরে আর কিছু জানায়নি। 

ওদিকে ফিন্যান্সিয়াল টাইমস শুক্রবার যে রিপোর্ট করেছে তাতে বলা হয়েছে- যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মনে করেন, লি শ্যাংফুকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হতে পারে অথবা তাকে পদ থেকে সরিয়ে দেয়া হতে পারে। জাপানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রাহম ইমানুয়েল এক্সে (সাবেক টুইটার) লি শ্যাংফুকে সরিয়ে দেয়া নিয়ে মন্তব্য করেছেন। বলেছেন, শি জিনপিংয়ের অধীনে বেইজিংয়ের রাজনৈতিক পরিবর্তন আগাথা ক্রিস্টির উপন্যাসের মতোই। প্রথমে পররাষ্ট্রমন্ত্রী কিন গাং নিখোঁজ হলেন। তারপর রকেট ফোর্সের কমান্ডাররা নিখোঁজ। এখন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি’কে দুই সপ্তাহ ধরে জনসম্মুখে দেখা যাচ্ছে না।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status