ঢাকা, ১৬ জুলাই ২০২৪, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

কৃষিকাজের সূচনা হয়েছিল কতদিন আগে?

মানবজমিন ডেস্ক

(১০ মাস আগে) ১৪ সেপ্টেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৫:০০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২২ অপরাহ্ন

mzamin

কৃষিকাজের সূচনা ছিল নিঃসন্দেহে মানব প্রজাতির সবথেকে বড় অর্জন। এর আগে আমাদের পূর্ব পুরুষেরা ছিলেন মূলত শিকার সংগ্রহকারী। কিন্তু কৃষিকাজ মানব ইতিহাসকে পুরোপুরি পাল্টে দিয়েছে। প্রথম যারা কৃষিকাজ শুরু করেছিলেন, তাদের সঙ্গে বর্তমান কৃষিকাজের দারুণ মিল রয়েছে। এই কৃষিই এখন বিশ্বের আট বিলিয়ন মানুষের খাদ্য যোগাচ্ছে। 

কৃষিকাজের সূচনার মধ্য দিয়েই গ্রাম সৃষ্টি হয়েছিল। মানুষ নিজেকে আলাদা আলাদা কাজের জন্য দক্ষ করার সুযোগ পেয়েছিল কৃষির কারণেই। আর এরফলেই পরবর্তীতে জন্ম হয়েছে শিল্পের, আধুনিক প্রযুক্তির। কিন্তু ঠিক কত সময় আগে শুরু হয়েছিল কৃষিকাজ? 

কৃষিকাজের সবথেকে প্রাচীন নিদর্শন পাওয়া যায় বর্তমান ইরাক, সিরিয়া ও ইসরাইলে। যদিও এ এলাকা তুলনামূলক অধিক শুষ্ক। কিন্তু একসময় এ অঞ্চলে দুইটি বড় বড় নদী ছিল।

বিজ্ঞাপন
ইরাকের ফোরাত নদীর তীরে আজ থেকে ১১ হাজার ৭০০ বছর পূর্বে প্রথম কৃষিকাজের প্রমাণ পাওয়া যায়। বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন যে, ওই সময় নদীর তীরে শস্য চাষ করতো মানুষ। 

নৃতত্ত্ববিদ এবং প্রত্নতাত্ত্বিক মেলিন্ডা জেডার বলেন, কৃষিকাজ খুব সম্ভবত ধাপে ধাপে উন্নত হয়েছে। মানুষ প্রথমে শস্য চাষ করা শিখেছে। পাশাপাশি তখন আগেকার হান্টিং-গ্যাদারিং বা শিকার সংগ্রহ করে বেঁচে থাকাও অব্যাহত ছিল। এরপর আস্তে আস্তে কৃষির ওপর মানুষের নির্ভরতা বেড়েছে। এক পর্যায়ে মানুষ স্থায়ীভাবে কোনো একটি স্থানে থাকতে শুরু করে এবং পুরোপুরি কৃষিনির্ভর জীবনযাপন শুরু করে।

জেডার বলেন, মধ্যপ্রাচ্যে এর থেকেও এক হাজার বছর পূর্বে কৃষিকাজের প্রমাণ পাওয়া যায়। সেসময় মানুষ তার শ্রমের বড় একটি অংশই কৃষির পেছনে ব্যয় করতে শুরু করেছে। তারা পশু পালনও করতো। শস্য চাষের বিকাশের পর, ভেড়া, ছাগল এবং শূকরের মতো গৃহপালিত প্রাণী দ্রুতই স্থায়ী কৃষি জীবনের অংশ হয়ে ওঠে। জেডার বলেন যে, প্রায় ১০ হাজার ৫০০ বছর আগেই সিরিয়া ও ইরাক অঞ্চলে ছাগল এবং ভেড়া গৃহপালিত পশু হিসেবে পালন করা হত।

পর্তুগালের আলগারভ বিশ্ববিদ্যালয়ের জিনতত্ত্ববিদ হুগো অলিভেইরা লাইভ সায়েন্সকে বলেছেন যে, মানুষ পুরোদমে চাষাবাদ শুরুর অনেক আগে থেকেই বছরের নির্দিষ্ট সময়ে ভোজ্য গাছপালা সংগ্রহ করতো। গবেষকরা যদিও এতদিন মনে করতেন যে, মধ্যপ্রাচ্য থেকেই চাষাবাদ শুরু হয়েছিল এবং সেখান থেকে পার্শ্ববর্তী অঞ্চলে ছড়িয়ে পড়েছিল। কিন্তু এখন সেই ধারণাতেও পরিবর্তন এসেছে। বিশেষজ্ঞরা এখন মনে করেন যে, বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে স্বাধীনভাবে চাষাবাদ গড়ে উঠেছিল। পশ্চিম এশিয়ায় প্রায় ১১ হাজার ৭০০ বছর পূর্বে, পূর্ব এশিয়ায় নয় হাজার বছর আগে এবং আমেরিকায় ১০ হাজার বছর পূর্বে কৃষিকাজের শুরু হয়েছিল।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status