ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

‘কোয়ান্টাস বেআইনিভাবে ১৭০০ কর্মী ছাঁটাই করেছে’

মানবজমিন ডেস্ক

(৯ মাস আগে) ১৩ সেপ্টেম্বর ২০২৩, বুধবার, ১১:৫৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৫৭ অপরাহ্ন

mzamin

করোনা মহামারিকালে বেআইনিভাবে ১৭০০ কর্মীকে বিমান সংস্থা কোয়ান্টাস ছাঁটাই করেছে বলে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ আদালত রায় দিয়েছে।  এসব কর্মীকে ছাঁটাই দিয়ে সংস্থাটি আউটসোর্সিংয়ের মাধ্যমে কর্মকাণ্ড পরিচালনা করছিল। ফলে আগেই তাদের কর্মকাণ্ডকে বেআইনি বলে রায় দিয়েছিল দেশটির আদালত। সেই রায়ের বিরুদ্ধে আবেদন করেছিল বিমান সংস্থাটি। কিন্তু অস্ট্রেলিয়ার সর্বোচ্চ আদালত তাদের আবেদন প্রত্যাখ্যান করেছে। 

আদালত সর্বসম্মত সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, ২০২০ সালের নভেম্বরে ১০টি বিমানবন্দরে তাদের স্টাফদেরকে বেআইনিভাবে লেঅফ দিয়েছিল। এ রায়ের ফলে দেখা যাচ্ছে কর্মচারীর স্বার্থ রক্ষা করে যে ফেয়ার ওয়ার্ক অ্যাক্ট তা লঙ্ঘন করেছে কোয়ান্টাস। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। 

এতে আরও বলা হয়, আউটসোর্সিং থেকে কর্মকাণ্ড চালানোর জন্য ক্ষমা চেয়েছে কোয়ান্টাস। করোনাকালে যখন অস্ট্রেলিয়ার সব সীমান্ত বন্ধ করে দেয়া হয়, সব ব্যবসা বন্ধ হয়ে যায়, তখন অস্ট্রেলিয়াজুড়ে বিমানবন্দরগুলোর ব্যাগেজ হ্যান্ডেলার এবং পরিচ্ছন্নকর্মীদের বরখাস্ত করে এই বিমান সংস্থা। বুধবার কোয়ান্টাস বলেছে, আউটসোর্সিংয়ের সিদ্ধান্তের বিষয়ে শুরু থেকেই আমরা গভীর নিন্দা জানিয়ে আসছি। কারণ, এতে ব্যক্তির ওপর প্রভাব পড়ে।

বিজ্ঞাপন
যারা এর জন্য ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের কাছে আন্তরিকভাবে ক্ষমা চাই আমরা। অস্ট্রেলিয়ার হাইকোর্ট রায় বহাল রেখে বলেছে, সুষ্ঠু বাণিজ্যিক কর্মকাণ্ড চালিয়েছে কোয়ান্টাস। তবে তারা শ্রমিকদের অধিকার থেকে বঞ্চিত রেখেছে। শ্রমিকরা এবং শ্রম ইউনিয়ন এ সিদ্ধান্তকে তাদের জন্য এক বড় বিজয় বলে বর্ণনা করেছেন।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status