ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

তথ্য প্রযুক্তি

৩০০০+ ফ্রিল্যান্সারদের নিয়ে আয়োজিত হল এশিয়ার সবচেয়ে বড় ফ্রিল্যান্সার কনফারেন্স

স্টাফ রিপোর্টার

(১১ মাস আগে) ২১ আগস্ট ২০২৩, সোমবার, ১২:৪৩ অপরাহ্ন

mzamin

গত শনিবার আয়োজিত হয়েছে ফ্রিল্যান্সারদের নিয়ে এশিয়ার সবচেয়ে বড় সম্মেলন "ন্যাশনাল ফ্রিল্যান্সার্স কনফারেন্স"।  বাংলাদেশের সবচেয়ে বড় ফ্রিল্যান্স্যারদের কমিউনিটি "ফ্রিল্যান্সার অফ বাংলাদেশ" এর আয়োজনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অংশ নেয়া মোট ৩ হাজার ফ্রিল্যান্সারের অংশগ্রহণে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (আইসিসিবি) তে অনুষ্ঠিত হয় এই কনফারেন্স।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন গোলাম কিবরিয়া- ইন্ডাস্ট্রি লিড বাংলাদেশ ও শ্রীলংকা, গুগল। এছাড়াও ইন্টারন্যাশনাল গেস্ট হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিশ্বব্যাপী সমাদৃত ইনফ্লুয়েন্সার এবং ভি.এফ.এক্স মেন্টর ইমরান আলী দিনা।

সকাল ৯ টা থেকে শুরু হয় এই কনফারেন্স। এরপর গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, এসইওসহ নানা বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। 
দুপুরে দেশসেরা ১৫ জন ফ্রিল্যান্সারদের হাতে সম্মাননা তুলে দেন প্রধান অতিথি মোস্তাফা জব্বার। সন্ধ্যায় স্বনামধন্য মিউজিক ব্যান্ড "ব্ল্যাক" এর গান পরিবেশনার মাধ্যমে সম্মেলনটি শেষ হয়।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন বেসিস এর প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, বাক্কো এর সেক্রেটারি জেনারেল  তৌহিদ হোসাইন, বি.এফ.ডি.এস এর চেয়ারম্যান ডাঃ তানজিবা রহমান, এডিশনাল ডেপুটি পুলিশ কমিশনার সাঈদ নাসরুল্লাহ অভি, ওমেন-ইন-ইকমার্স এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা, পাঠাও এর ফর্মার ফাউন্ডার হুসাইন এম ইলিয়াস,  পেওনিয়ার এর সিনিয়র বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার নাফিউর রহমান, আপওয়ার্ক এর লিড জেনারেশন ম্যানেজার সাইদুর মামুন খান, কাজ ৩৬০ ডিগ্রী এর ফাউন্ডার এমরাজিনা ইসলাম, কনটেন্ট ক্রিয়েটর রাফায়েত রাকিব, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন এর প্রেসিডেন্ট এমদাদুল হক, সেবা এক্স.ওয়াই.জেড এর কো- ফাউন্ডার ইলমুল হক সজীব, ফ্রিল্যান্স এন্ট্রেপ্রেনিউর আতিকুর রহমান, প্রিন্স চৌধুরী, এস এম বেলাল উদ্দিন, ফাইভার মার্কেটপ্লেসের কমিউনিটি টিম লিড জাহিদুল ইসলাম, আপওয়ার্কের অফিসিয়াল লিড ম্যানেজার সাইদুর মামুন, নেক্সট ভেঞ্চার্স এর প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ জায়েদ সহ আরো অনেকে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, ফ্রিল্যান্সার হওয়ার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন যোগাযোগ দক্ষতা অর্জন।
তিনি আরও বলেন- ফ্রিল্যান্সার প্রশিক্ষণের সুযোগ কাজে লাগিয়ে মধুপুরের দুর্গম পাহাড়ের গায়রা গ্রামের একজন তরুণ গোটা এলাকার জীবন ধারা পাল্টে দিয়েছে। তাদের উচ্চগতির ইন্টারনেট সংযোগের ব্যবস্থা করে দেওয়ার পর ওই গ্রামের তিন শতাধিক ছেলে মেয়ে প্রত্যন্ত পাহাড়ে বসে প্রতিমাসে কয়েক হাজার ডলার আয় করছে। একই অবস্থা সুনামগঞ্জের ধর্মপাশার আহমেদপুর গ্রামে। হাওরের এই প্রত্যন্ত গ্রামে এখন ৪৮জন প্রোগ্রামার আউট সোর্সিং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করছে।

সম্মেলনের আহ্বায়ক ফয়সাল মুস্তাফা বলেন, ‘ফ্রিল্যান্সাররা সব সময় ঘরে বসে কাজ করেন, তাঁদের একে অপরের সঙ্গে দেখা হওয়া, অভিজ্ঞতা বিনিময়, যোগাযোগ বাড়ানো ইত্যাদি বিষয় মাথায় রেখেই আমরা এই আয়োজন করেছি।’

সম্মেলনের অন্যতম আয়োজক রিফাত এম হক বলেন, ‘দেশের ৬৪ জেলা থেকেই দেশসেরা ফ্রিল্যান্সার, তথ্যপ্রযুক্তি পেশাজীবী ও সফল উদ্যোক্তারা এই সম্মেলনে অংশ নিয়েছেন। এটি এশিয়ার সবচেয়ে বড় ফ্রিল্যান্সার কনফারেন্স।'

সম্মেলনের অন্যতম আয়োজক মিনহাজুল আসিফ বলেন - "বাংলাদেশের আনাচে কানাচে থেকে এখন তরুণরা ফ্রিল্যান্সিং এর সাথে যুক্ত হচ্ছেন এবং দেশে রেমিটেন্স নিয়ে আসছেন।

বিজ্ঞাপন
তাদের প্রতি আমরা সবাই কৃতজ্ঞ এবং তাদের জন্য এরকম নেটওয়ার্কিং ইভেন্ট খুবই প্রয়োজন।"

এই ফ্রিল্যান্সার সম্মেলনে অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে ছিল বেসিস, বাক্কো, বিএফডিএস, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। অনুষ্ঠানের টাইটেল স্পন্সর নেক্সট ভেঞ্চার্স, পাওয়ার্ড বাই পার্টনার "বিকাশ", প্লাটিনাম স্পনসর পেওনিয়ার ও ইউআই বার্ন, টিশার্ট স্পন্সর  কোডম্যান বিডি, ডিওয়াইটি ও ভাইজার এক্স।

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

   

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status