ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

রকমারি

চীনা ব্যক্তির ভুয়ো অ্যাপের ফাঁদে পা দিয়ে ফাঁসলেন ১২০০ ভারতীয়

মানবজমিন ডিজিটাল

(৬ মাস আগে) ১৯ আগস্ট ২০২৩, শনিবার, ৫:৫৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:৪৩ অপরাহ্ন

mzamin

ভারতের গুজরাট রাজ্যের পুলিশ সম্প্রতি একজন চীনা ব্যক্তি এবং তার অংশীদারদের জড়িত ডিজিটাল প্রতারণার একটি মামলা উন্মোচন করেছে। গোষ্ঠীটি একটি জাল ফুটবল বেটিং অ্যাপ তৈরি করেছে এবং মাত্র নয় দিনের মধ্যে প্রায় ১২০০ জনের কাছ থেকে প্রায় ১৪০০ কোটি টাকা চুরি করেছে বলে অভিযোগ। টাইমস অফ ইন্ডিয়ার মতে, এই বিস্তৃত কেলেঙ্কারির পিছনে মাস্টারমাইন্ড হলেন একজন চীনা নাগরিক যার নাম উ উয়ানবে, যিনি শেনজেন অঞ্চলের বাসিন্দা। উয়ানবে ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে ভারতে থাকার সময় গুজরাটের পাটান এবং বানাসকান্থা জেলা থেকে জালিয়াতির চক্রটি  পরিচালনা করতেন। 

অপারেশনের গুরুত্ব বিবেচনা করে, গুজরাট পুলিশ এই মামলাটি মোকাবেলা করার জন্য একটি বিশেষ তদন্ত দল (SIT) গঠন করে। প্রতিবেদনে বলা হয়েছে, অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রাথমিকভাবে এই বিষয়ে সতর্ক করেছিলো। তারা জানিয়েছিলো  ২০২২ সালের জুনে  অপরাধীরা 'দানি ডেটা' নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে গুজরাট এবং উত্তর প্রদেশের বাসিন্দাদের সঙ্গে প্রতারণা করছে। তদন্তটি আগ্রা পুলিশ শুরু করেছিল, যা শেষ পর্যন্ত CID-এর ক্রাইম টিমকে প্রতারণামূলক পরিকল্পনা এবং উত্তর গুজরাটের বেশ কয়েকজন  ব্যক্তির সাথে এর সংযোগ উদঘাটনে নেতৃত্ব দেয়। তদন্তের সময়, একজন সিআইডি অফিসার টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, "আমরা জানতে পেরেছি যে চীনা নাগরিক পাটান এবং বনাসকান্তায় সময় কাটিয়েছেন, যেখানে তিনি প্রচুর সম্পদের প্রতিশ্রুতি দিয়ে স্থানীয়দের সাথে দেখা করেছিলেন এবং তাঁদের প্রলুব্ধ করেছিলেন।

 এর পরে, তিনি গুজরাটে তার সহযোগীদের সাথে ২০২২ সালের মে মাসে অ্যাপটি তৈরী করেন। অ্যাপটি ব্যক্তিদের বাজি রাখার এবং উচ্চ রিটার্নের প্রতিশ্রুতি দিয়েছিলো। উয়ানবে ১৫ থেকে ৭৫ বছর বয়সী বিভিন্ন বয়সের লোকেদের ফাঁসাতে শুরু করে , যারা ফুটবল গেমের প্রতি গভীর আগ্রহ দেখিয়েছিলো।

বিজ্ঞাপন
 প্রতিদিন ২০০ কোটি টাকা আশ্চর্যজনকভাবে চুরি করে নিতো এই প্রতারকরা। শুরুতে  ব্যক্তিরা অ্যাপটিতে তাদের বিনিয়োগ করে  আয় করতে সক্ষম হয়েছিল।  কিন্তু অ্যাপটি মাত্র নয় দিন পরে হঠাৎ কাজ করা বন্ধ করে দেয়, প্রতারিত ব্যক্তিরা বুঝতে পারে যে তাদের ফাঁদে ফেলা হয়েছে। মামলা দায়েরের আগেই উয়ানবে  ভারত ছেড়েছিলেন। 

গুজরাট পুলিশ ২০২২ সালের আগস্টে জালিয়াতির সাথে সম্পর্কিত প্রথম মামলাটি দায়ের করেছিল, উয়ানবের বিরুদ্ধে  প্রতারণা এবং আইটি আইন লঙ্ঘনের অভিযোগ এনেছিল। তদন্তের সময়, সিআইডি গুজরাটের নয়জন ব্যক্তির উপরও দৃষ্টি নিবদ্ধ করেছিল যারা উয়ানবেকে সহায়তা করেছিল বলে অভিযোগ। সিআইডি আবিষ্কার করেছে যে এই সহযোগীরা চুরির অর্থ স্থানান্তরের সুবিধার্থে ভুয়ো  কোম্পানি প্রতিষ্ঠা করেছিল। পুলিশ সূত্রগুলি দাবি করেছে যে উয়ানবে এখনও সক্রিয়ভাবে শেনজেন থেকে তার প্রতারণামূলক নেটওয়ার্ক পরিচালনা করছে, একাধিক অ্যাপ ব্যবহার করে মানুষকে প্রতারিত করছে। গত মার্চ মাসে সিআইডির ক্রাইম ব্রাঞ্চ এ মামলায় চার্জশিট দাখিল করে।

সূত্র : ইন্ডিয়া টুডে

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status