ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

তথ্য প্রযুক্তি

কক্সবাজারে "উইং অফ চেঞ্জ: সেলিব্রেটিং উইমেন এমপাওয়ারমেন্ট" অনুষ্ঠান উদযাপন

স্টাফ রিপোর্টার

(১০ মাস আগে) ১৩ জুলাই ২০২৩, বৃহস্পতিবার, ১০:১২ অপরাহ্ন

mzamin

কক্সবাজারের হোটেল সিগাল-এ "উইং অফ চেঞ্জ: সেলিব্রেটিং উইমেন এমপাওয়ারমেন্ট" শিরোনামের একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট অনুষ্ঠিত হয়ে গেল গত ১০ জুলাই সোমবার। এই অনুষ্ঠানের প্রাথমিক উদ্দেশ্য ছিল নারী উদ্যোক্তাদের উল্লেখযোগ্য অর্জনকে স্বীকৃতি দেওয়া এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে নিবেদিত বিভিন্ন স্টেকহোল্ডারদের মূল্যবান অবদানের ওপর আলোকপাত করা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ নাসিম আহমেদ, এডিসি, কক্সবাজার ও ডিডিএলজি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএন উইমেনের প্রোগ্রাম ম্যানেজার তাপতী সাহা।

ইভেন্টে জেলার উল্লেখযোগ্য সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ যেমন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও), উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, এবং অন্যান্য স্থানীয় সরকার প্রতিনিধিদের সাথে সুনির্দিষ্ট দশটি উপজেলার কর্মকর্তাগণও উপস্থিত ছিলেন। এই অনুপ্রেরণামূলক আলোচনায় অংশ নিতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে নারী উদ্যোক্তারা ভিড় জমান। তাদের উপস্থিতি নারীর ক্ষমতায়ন প্রচারে এবং নারীদের অর্থনৈতিক স্বায়ত্তশাসন অর্জনের জন্য অনুকূল পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে অটুট প্রতিশ্রুতির ওপর জোর দেয়া হয়। এছাড়াও, ইউএন উইমেন, ইউএনডিপি, ইনোভিশন কনসাল্টিং এবং পার্পলউড সহ সংশ্লিষ্ট সংস্থাগুলির বিশিষ্ট প্রতিনিধিগণও উপস্থিত ছিলেন।

ইভেন্টের হাইলাইটগুলির মধ্যে একটি ছিল একটি “চিন্তা-উদ্দীপক প্যানেল আলোচনা” যেখানে বিশেষজ্ঞ এবং মহিলা উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। প্যানেলটি আজকের সমাজে নারীর ক্ষমতায়নের সাথে সম্পর্কিত সম্ভাবনা এবং চ্যালেঞ্জগুলি নিয়ে আলোচনা করেছে। প্রধান বিষয়গুলির মধ্যে ছিল স্থানীয় কর্তৃপক্ষ এবং সম্প্রদায়ের মধ্যে সামাজিক সাংস্কৃতিক এবং কাঠামোগত বাঁধা যা নারীর অর্থনৈতিক ক্ষমতায়নকে বাধাগ্রস্ত করে সেই বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা ও অনুকূল সামাজিক নিয়মগুলিকে লালন করার উপর দৃষ্টি নিবদ্ধ করা। অধিকন্তু, প্যানেলটির লক্ষ্য ছিল বেসরকারি খাতের মধ্যে বাঁধাগুলি চিহ্নিত করা এবং বাজারে মহিলাদের প্রবেশাধিকার সম্প্রসারিত করার সাথে সাথে মহিলাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে বেসরকারি খাতের সমন্বিত ভূমিকাকে উন্নীত করার কৌশল তৈরি করা। 

অনুষ্ঠানে নারীদের অর্থনৈতিক উন্নয়নে অবদান ও তাদের মূল্যবান প্রচেষ্টার জন্য স্থানীয় সরকার প্রতিনিধি, নারী উদ্যোক্তা এবং বেসরকারি খাতের ব্যক্তিত্বদের সম্মানিত করা হয়।

বিজ্ঞাপন
ইউএন উইমেন এবং ইউএনডিপি পুরস্কারপ্রাপ্তদের সম্মাননা প্রদান করেন। 

অনুষ্ঠানের প্রধান অতিথি এডিসি, কক্সবাজার ও ডিডিএলজি, জনাব মোঃ নাসিম আহমেদ বলেন, “আমরা এখানে সেখানে বিভিন্ন উদ্যোগ দেখছি, কিন্তু তারপরও সহিংসতা ঘটছে এবং তা বেড়েই চলেছে। এর মানে হলো আমাদের ইন্টারমিশনে ফোকাস করতে হবে। বিদ্যালয়ে পড়ালেখার প্রয়োজনীয়তা আছে এবং তা পরিবার থেকেই শুরু করতে হবে”। তিনি বলেন, সমতার চেয়ে ইক্যুইটিকে অগ্রাধিকার দেওয়া আরও বেশী তাৎপর্যপূর্ণ। যদিও সমতা সবার সাথে সমান আচরণ করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, সকল ব্যক্তির জন্য সমান সুযোগ এবং ক্ষমতায়নের উপর জোর দেওয়া উচিত। তিনি চূড়ান্ত লক্ষ্য হিসাবে ইক্যুইটির প্রচেষ্টার গুরুত্বের উপর জোর দেন। উপরন্তু, তার বক্তৃতায় তিনি মন্তব্য করেন যে, নারী উন্নয়ন ফোরামের জন্য বর্তমান বরাদ্দ ৩% অপর্যাপ্ত। তিনি উইং কর্তৃক গৃহীত উদ্যোগের বিস্তৃত পরিধিকে স্বীকার করেন এবং এই ধরনের প্রচেষ্টার বৃহত্তর সমর্থন এবং বাস্তবায়নের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

ইউএনডিপি, ইউএনসিডিএফ এবং ইউএন উইমেনের যৌথ উদ্যোগে, নেদারল্যান্ডস সরকারের সহায়তায়, উইং প্রোগ্রামটি নারীদের মর্যাদাপূর্ণ অর্থনৈতিক অংশগ্রহণের জন্য দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে থাকে, যার লক্ষ্য নারী পুরুষের বৈষম্যমূলক মনোভাব দূর করা এবং অন্তর্ভুক্তিমূলক স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন চালানো। উক্ত প্রোগ্রামের সাফল্য নিশ্চিত করার ক্ষেত্রে ইনোভেশন কনসাল্টিং এবং পার্পলউড লিমিটেড বাস্তবায়ন অংশীদার হিসাবে কাজ করে । 

মহিলাদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য "উইং অফ চেঞ্জ: সেলিব্রেটিং উইমেন এমপাওয়ারমেন্ট"  ইভেন্টটি একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে, যা একটি অন্তর্ভুক্তিমূলক সামাজিক উন্নয়ন ঘটায় এবং যেখানে নারীরা উন্নতি করে এবং দেশের বৃদ্ধিতে অবদান রাখে।

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

   

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status