ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

অর্থ-বাণিজ্য

আইএমএফের হিসাব পদ্ধতিতে রিজার্ভ এখন ২৩.৫৭ বিলিয়ন ডলার

অর্থনৈতিক রিপোর্টার

(১ বছর আগে) ১৩ জুলাই ২০২৩, বৃহস্পতিবার, ৬:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৫ পূর্বাহ্ন

mzamin

এবার নিজেদের হিসাবের পাশাপাশি আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিপিএম৬ বিদেশি মুদ্রা সঞ্চিতির তথ্য প্রকাশ করলো বাংলাদেশ ব্যাংক। অর্থাৎ আইএমএফের পদ্ধতি মেনে রিজার্ভের নতুন হিসাব প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন হিসাবে রিজার্ভ দাঁড়িয়েছে ২৩.৫৭ বিলিয়ন ডলারে।

আইএমএফ প্রস্তাবিত পদ্ধতির পাশাপাশি বাংলাদেশ ব্যাংক তাদের নিজস্ব পদ্ধতিতেও রিজার্ভের হিসাব করেছে। বাংলাদেশ ব্যাংকের হিসাবে রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ২৯.৯৭ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ১২ই জুলাই দিন শেষে বিপিএম৬ অনুযায়ী বাংলাদেশের রিজার্ভের স্থিতি ২৩.৫৬ বিলিয়ন ডলার। অন্যদিকে নিজস্ব পদ্ধতিতে হিসাব করা ‘গ্রস রিজার্ভ’ এর তথ্যর কথাও জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। সে হিসাবে রিজার্ভের পরিমাণ ২৯.৯৭ বিলিয়ন ডলার।

আইএমএফ নির্দেশিত পদ্ধতিতে হিসাবে বৈদেশিক সম্পদ গণনায় সব বৈদেশিক দায় ও ঋণ এবং রিজার্ভের অর্থ অন্য কোনো কাজে ব্যবহার করলে তা মূল রিজার্ভ থেকে বাদ যায়।

রিজার্ভ থেকে বাংলাদেশ বিমান ও শ্রীলঙ্কাকে কিছু অর্থ ঋণ দেয়া হয়েছে। আবার সরকার রিজার্ভের অর্থে রপ্তানি উন্নয়ন তহবিলসহ তিনটি তহবিল গঠন করে পরিচালনা করছে বৈদেশিক মুদ্রায়। এরপরও কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভের গ্রস হিসাবই এতদিন দিয়ে আসছিল। কিন্তু ডলার সংকটে পড়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ থেকে ৪৭০ কোটি ডলার ঋণ পেতে তাদের কয়েকটি শর্ত মানতে হচ্ছে।

আইএমএফ রিজার্ভের হিসাবে বিপিএম৬ (ব্যালেন্স অব পেমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট পজিশন) পদ্ধতি অনুসরণের পক্ষপাতি। সেই কারণে এবার বিপিএম৬ পদ্ধতিতেও রিজার্ভের হিসাব দিলো বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status