ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

রকমারি

বিশ্বের বিভিন্ন দেশের লোভনীয় প্রাতঃরাশ

মানবজমিন ডিজিটাল

(১১ মাস আগে) ১২ জুলাই ২০২৩, বুধবার, ১:১২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:১৯ পূর্বাহ্ন

mzamin

বিশ্বের একেক দেশে প্রাতঃরাশের থালায় থাকে একেক রকম পদ। যেমন আমেরিকাতে পছন্দের প্রাতঃরাশ হতে পারে বেকন এবং ডিম, বা  তুলতুলে বাটারমিল্ক প্যানকেক। মেক্সিকোর মানুষের বিশেষ পছন্দ  চিলাকুইলস। আবার স্পেনের মানুষ ভালোবাসে হট চকোলেটে চুরোস।আপনি বিশ্বের যেখানেই থাকুন না কেন, প্রাতঃরাশ ছাড়া  আপনার সকাল শুরু হতে পারে না। এখানে বিশ্বের বিভিন্ন দেশের প্রাতঃরাশের প্রকারভেদ তুলে ধরা হলো।

অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ান হিপস্টাররা অ্যাভোকাডো টোস্ট এবং বিভিন্ন দানা শস্য দিয়ে প্রাতঃরাশ শুরু করেন, অনেকটা আমেরিকানদের ধাঁচে। অস্ট্রেলিয়ান ক্যাফেগুলিতে অ্যাভোর চাহিদা খুব বেশি। সেইসঙ্গে ফেনাওঠা এসপ্রেসো কফি  তাদের বেশ পছন্দের।  

কলম্বিয়া
কলম্বিয়ানদের পছন্দ চাঙ্গুয়া, এটি একটি  দুধ-ভিত্তিক স্যুপ। এর মধ্যে মধ্যে একটি বা দুটি পোচ করা ডিম থাকবে এবং উপরে স্ক্যালিয়ন ও ধনেপাতা ছড়ানো  থাকবে। এটি রুটি বা পাউরুটির সাথে পরিবেশন করা হয়।

মিশর

গরম, তাজা পিটা, পাশে কিছু  সিদ্ধ ডিম, আচারযুক্ত শাকসবজি সহ ফুল মেদামাসের একটি থালা মিশরীয়দের প্রাতঃরাশের বৈশিষ্ট্য।

বিজ্ঞাপন
সঙ্গে থাকে রসুন, তাহিনি, জিরা এবং লেবুর রস ,শুকনো মটরশুটি দিয়ে বানানো স্টু। এটি কায়রোতে অত্যন্ত জনপ্রিয় এবং সারা বিশ্বে বিভিন্ন দেশেও এটি পাওয়া যায়। সিরিয়ায় আলেপ্পোতে -মরিচ এবং অলিভ অয়েল দিয়ে এটি তৈরি হয়, একইভাবে ইথিওপিয়াতে একই রকমের খাবার রয়েছে যা ইঞ্জেরার সাথে পরিবেশন করা হয়।

আয়ারল্যান্ড

প্লেটভর্তি ডিম, শুয়োরের মাংসের সসেজ, বেকন (সাধারণত ব্যাক বেকন), ভাজা কালো পুডিং এবং সাদা পুডিং, ভাজা টমেটো এবং সোডা ব্রেড (কখনও কখনও আলু) একটি যথাযথ আইরিশ ব্রেকফাস্টের উদাহরণ, যা খাওয়ার পরে আপনার মন তৃপ্ত হবে ।

ইসরায়েল

উত্তর আফ্রিকার একটি বিশেষ খাবার শাকশুকা। পুরু টমেটো, গোলমরিচ ,পেঁয়াজ, জিরা, পেপারিকার মধ্যে ডিম ফোটানো হয়। ইসরায়েলে পিঠা বা কয়েক টুকরো চাল্লা দিয়ে এটি পরিবেশন করা হয়।

ইতালি

ইতালীয়রা প্রাতঃরাশে দুধ খুব পছন্দ করেন। তাঁরা কর্নেটো (ক্রোইস্যান্টের মিষ্টি কুজিন) এর পাশে একটি মিল্কি ক্যাফে ল্যাটে বা ক্যাপুচিনো রাখেন। তাতেই জমজমাট ব্রেকফাস্টের থালা।

জামাইকা

অ্যাকি এবং সল্ট ফিশ জামাইকার প্রাতঃরাশের  প্রধান উপাদান। আক্কি হল একটি ফল যা স্ক্র্যাম্বল করা ডিম এবং টোফু দিয়ে রান্না করা হয়। সল্টফিশ রান্নার জন্য জামাইকানরা পেঁয়াজ, রসুন, গোলমরিচ এবং অ্যাকি একটি প্যানে ভেজে গরম গরম পরিবেশন করেন।  

জাপান

একটি বাটি ভাতের সাথে মিসো স্যুপ খেয়ে দিন শুরু করেন জাপানের মানুষ। তার সঙ্গে থাকে ভাজা মাছ, নরম করে রান্না করা ডিম, বা নাটো (সয়াবিন) এবং স্ক্যালিয়ন। এছাড়াও রয়েছে ওয়াকোডন, যা চিকেন  বা ডিমের দিয়ে খাওয়া  হয় ।

মেক্সিকো

সাধারণত ভাজা ডিম, টুকরো করা মূলা, স্ক্যালিয়ন এবং ধনেপাতা দিয়ে সাজানো চিলাকুইলস নামক একটি ডিশ দিয়ে উপবাস ভাঙেন মেক্সিকানরা। সঙ্গে থাকে  ভুট্টা টর্টিলা ভাজা এবং সালসা। প্যান ডুলস, ডিম দিয়ে তৈরি মিষ্ট  পাউরুটিও তাঁদের বেশ পছন্দের।

নেদারল্যান্ড

এই দেশে গেলে আপনি প্রাতঃরাশের সময় মাখন মাখানো স্লাইস করা সাদা রুটি খুঁজে পাবেন এবং তারপরে ঠান্ডা পনির, শেষে রয়েছে চকোলেট দেয়া ঘন আপেল সিরাপ। চাইলে কফিও খেতে পারেন এর সঙ্গে।

ফিলিপিন্স

ডিম, মাংস এবং রসুন দিয়ে ফ্রায়েড রাইস ফিলিপিন্সের মানুষের বেশ পছন্দের। এর সঙ্গে সসেজ বা শুয়োরের মাংস, স্প্যাম বা ভাজা গরুর মাংস, শুকনো মাছ বা ম্যারিনেট করা তাজা মিল্কফিশও থাকতে পারে। কলা, ভিনিগার, মশলা দিয়ে তৈরি কেচাপের সঙ্গে আপনি এটি খেতে পারেন।

সিঙ্গাপুর

টোস্ট করা মোটা কাটা সাদা রুটি কায়া জ্যাম দিয়ে মাখিয়ে দিয়ে প্রাতঃরাশ সম্পন্ন করেন সিঙ্গাপুরের মানুষ। সঙ্গে থাকে নারকেল, ডিম, চিনি এবং পান্ডান পাতা থেকে তৈরি একটি মিষ্টি পেস্ট। যার গন্ধ অনেকটা ভ্যানিলা পেস্টের মতো। পাশে অবশ্যই থাকতে হবে গরম কফি বা চা।

স্পেন

সকাল সকাল দারুচিনি-চিনির প্রলেপযুক্ত ঘন, গাঢ় গরম চকোলেট ব্রেকফাস্টের থালায় পেলে কার না ভালো লাগে ? সঙ্গে রসুন, টমেটো, মাখন দিয়ে মাখানো এক টুকরো রুটি। এটি বিশাল কোনো খাবার নয়। তবে স্পেনের মানুষের মধ্যাহ্নভোজের আয়োজন দেখলে আপনি অবাক হবেন।

টেক্সাস 
এখানকার মানুষের ট্যাকো নামের একটি খাবার বিশেষ পছন্দের। ময়দার ভেতর ডিম বা বেকন, পনির, গরুর শুকনো মাংস, আলু, কোরিজো, মটরশুটি বা মরিচ দিয়ে একটি রোল মানিয়ে এটি তৈরি হয়। বুরিটো নামক খাবারের সাথে এর অনেক মিল আছে।

ভিয়েতনাম

এটি 'ফো' নামক স্টিমিং নুডল স্যুপের একটি বড় বাটি। লম্বা চালের নুডুলস,কাটা মাংস (সাধারণত গরুর মাংস) এবং টপিংস দিয়ে সুগন্ধযুক্ত স্যুপ তৈরি করেন ভিয়েতনামের মানুষ। এর মধ্যে   স্প্রাউট, লঙ্কা, সস মেশানো থাকে। এখন  আপনি দিনের প্রায় যেকোনো সময় 'ফো' পেতে পারেন, কিন্তু ঐতিহাসিকভাবে এটি শুধুমাত্র একটি প্রাতঃরাশের খাবার ছিল।

সূত্র : সিএনএন
 

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

মা-বাবার বিরুদ্ধে মামলা/ 'অনুমতি না নিয়েই কেন জন্ম দিয়েছ?'

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status